India Vs Australia: অধিনায়ক সূর্যকুমারের অভিষেক, পথ চলা শুরু নতুন ভারতের

সদ্য শেষ হয়েছে ওডিআই বিশ্বকাপ। ফের মাঠে নেমে পড়ছে ভারতীয় দল। ফের অস্ট্রেলিয়ারই মুখোমুখি হচ্ছে ভারত। তবে এবার আর ওডিআই নয়, টি-২০ ফর্ম্যাটে লড়াই হতে চলেছে।

Soumya Gangully | Published : Nov 22, 2023 5:12 PM IST / Updated: Nov 22 2023, 11:44 PM IST

রবিবার ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারত। বৃহস্পতিবার সেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ভারতের টি-২০ সিরিজ শুরু হচ্ছে। তবে ওডিআই বিশ্বকাপে যাঁরা ভারতীয় দলের হয়ে খেলেছেন, তাঁদের মধ্যে বেশিরভাগ ক্রিকেটারই টি-২০ সিরিজের দলে নেই। বিশেষ করে বোলিং বিভাগে যাঁরা আছেন তাঁদের মধ্যে কেউই ওডিআই বিশ্বকাপে খেলার সুযোগ পাননি। রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া দলে না থাকায় এই সিরিজে ভারতের নেতৃত্বে সূর্যকুমার যাদব। এর আগে কখনও জাতীয় দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি সূর্যকুমার। নতুন দায়িত্ব পালন করার জন্য অবশ্য তৈরি এই ব্যাটার। তিনি নিজে যেমন ভালো পারফরম্যান্স দেখাতে চান, তেমনই দলও যাতে এই সিরিজে ভালো ফল করে, সেটা নিশ্চিত করতে হবে সূর্যকুমারকে। টি-২০ ফর্ম্যাটে ভারতের ১৩-তম অধিনায়ক হচ্ছেন সূর্যকুমার। ২০২৩ সালে তিনি এই ফর্ম্যাটে ভারতের চতুর্থ অধিনায়ক হতে চলেছেন। এ বছর তাঁর আগে টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক, জসপ্রীত বুমরা ও রুতুরাজ গায়কোয়াড়।

নতুন চেহারার ভারতীয় দল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দলে আছেন- সূর্যকুমার যাদব (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), ঈশান কিষান, যশস্বী জয়সোয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শিবম দুবে, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, প্রসিদ্ধ কৃষ্ণ, আবেশ খান, মুকেশ কুমার ও শ্রেয়াস আইয়ার। বৃহস্পতিবার অবশ্য খেলবেন না শ্রেয়াস। তিনি দ্বিতীয় ম্যাচে দলে ফিরবেন। ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখেই নতুন করে দল সাজাচ্ছেন নির্বাচকরা।

অস্ট্রেলিয়ার নেতৃত্বে ম্যাথু ওয়েড

দেশে ফিরে গিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। তাঁর পরিবর্তে নেতৃত্ব দেবেন উইকেটকিপার-ব্যাটার ম্যাথু ওয়েড। বৃহস্পতিবার খেলতে পারেন স্টিভ স্মিথ, ম্যাথু শর্ট, অ্যারন হার্ডি, জশ ইনগ্লিস, মার্কাস স্টোইনিস, টিম ডেভিড, শন অ্যাবট, নাথান এলিস, জেসন বেহরেনডর্ফ ও তনবীর সাংঘা। ফলে সেরা দল নিয়েই মাঠে নামছে অস্ট্রেলিয়া। ভারতের তরুণ ক্রিকেটারদের কাছে নিজেদের প্রমাণ করার সুযোগ রয়েছে।

বিশাখাপত্তনমে বৃষ্টির পূর্বাভাস

বৃহস্পতিবার ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ শুরু হওয়ার আগে বিশাখাপত্তনমে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ বছরের মার্চে এখানেই ভারত-অস্ট্রেলিয়ার ওডিআই ম্যাচ হয়েছিল। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ১০ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। ২০১৯ সালে বিশাখাপত্তনমে টি-২০ ম্যাচেও জয় পায় অস্ট্রেলিয়া। এখানে অস্ট্রেলিয়ার রেকর্ড ভালো। ফলে সতর্ক থাকতে হচ্ছে ভারতীয় দলকে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rohit Sharma: আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাট থেকে অবসর নিচ্ছেন রোহিত শর্মা?

ICC ODI Rankings: ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাবরকে তাড়া বিরাটের, উন্নতি রোহিতেরও

Read more Articles on
Share this article
click me!