Rohit Sharma: আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাট থেকে অবসর নিচ্ছেন রোহিত শর্মা?

ওডিআই বিশ্বকাপ শেষ হওয়ার পর প্রত্যাশিতভাবেই ভারতের সিনিয়র দলে সংস্কারের প্রক্রিয়া শুরু হয়েছে। সিনিয়র ক্রিকেটারদের বদলে জুনিয়র ক্রিকেটারদের সুযোগ দেওয়া হবে বলে ইঙ্গিত পাওয়া গিয়েছে।

Soumya Gangully | Published : Nov 22, 2023 3:55 PM IST / Updated: Nov 22 2023, 10:34 PM IST

সরকারিভাবে এখনও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেননি রোহিত শর্মা। তবে তিনি যে আর জাতীয় দলের হয়ে টি-২০ ফর্ম্যাটে খেলার সুযোগ পাবেন না, সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। ২০২২ সালের টি-২০ বিশ্বকাপের পর থেকে আর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি রোহিত, বিরাট কোহলির মতো সিনিয়র ক্রিকেটাররা। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা ভারত-অস্ট্রেলিয়া টি-২০ সিরিজের দলেও রাখা হয়নি সিনিয়র ক্রিকেটারদের। জুনিয়র ক্রিকেটারদের নিয়েই দল বাছাই করা হয়েছে। ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপে সিনিয়র ক্রিকেটারদের সুযোগ দেওয়া হবে না বলেই বিসিসিআই সূত্রে জানা গিয়েছে। ফলে ভারতীয় ক্রিকেটে নতুন যুগ শুরু হতে চলেছে।

নিজে থেকেই সরছেন রোহিত

বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, এবারের ওডিআই বিশ্বকাপ শুরু হওয়ার আগেই প্রধান নির্বাচক অজিত আগরকরের সঙ্গে বৈঠকে বসেছিলেন রোহিত। তিনি নিজেই টি-২০ ফর্ম্যাট থেকে সরে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করেন। জাতীয় দলের হয়ে শুধু টেস্ট, ওডিআই ফর্ম্যাটে খেলা চালিয়ে যেতে চান রোহিত। তিনি আরও কয়েক বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চান। সেই কারণেই টি-২০ ফর্ম্যাটের ধকল নিতে চাইছেন না। গত কয়েক মাসে টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে দেখা গিয়েছে হার্দিক পান্ডিয়াকে। ভালোভাবেই দায়িত্ব সামলেছেন এই অলরাউন্ডার। তিনিই আগামী বছরের টি-২০ বিশ্বকাপে দল নিয়ে যাবেন বলে বিসিসিআই সূত্রে জানা গিয়েছে।

১৫০ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলা হচ্ছে না রোহিতের

জাতীয় দলের হয়ে ১৪৮টি টি-২০ ম্যাচ খেলেছেন রোহিত। তাঁর মোট রান ৩,৮৫৩ এবং স্ট্রাইক রেট প্রায় ১৪০। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৪টি শতরান করেছেন রোহিত। তাঁর অর্ধশতরানের সংখ্যা ২৯। সর্বাধিক স্কোর ১১৮। এই ফর্ম্যাটে আর খেলতে দেখা যাবে না রোহিতকে। তবে তিনি এখনই ওডিআই ফর্ম্যাট থেকে হয়তো সরছেন না। যদিও ২০২৭ সালের ওডিআই বিশ্বকাপে তাঁর খেলার সম্ভাবনা কার্যত নেই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ICC ODI Rankings: ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাবরকে তাড়া বিরাটের, উন্নতি রোহিতেরও

'১০ ম্যাচ জিতে এসেছেন, খেলায় হারজিত আছে', হারের পর মোদির ভোকাল টনিক টিম ইন্ডিয়াকে

World Cup Final: হারের পরেও রোহিত শর্মার পাশে ক্রিকেটপ্রেমীরা, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!