ICC ODI Rankings: ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাবরকে তাড়া বিরাটের, উন্নতি রোহিতেরও

এবারের ওডিআই বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট কোহলি, মহম্মদ শামিও।

Soumya Gangully | Published : Nov 22, 2023 12:48 PM IST / Updated: Nov 22 2023, 07:22 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে ফের আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পাওয়ার পথে বিরাট কোহলি। তিনি শীর্ষে থাকা শুবমান গিল এবং দ্বিতীয় স্থানে থাকা বাবর আজমের সঙ্গে ব্যবধান কমিয়েছেন। শুবমানের রেটিং ৮২৬। বাবরের রেটিং ৮২৪। বিরাটের রেটিং ৭৯১। চতুর্থ স্থানে উঠে এসেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তাঁর রেটিং ৭৬৯। প্রথম ৪ জন ব্যাটারের মধ্যে ৩ জনই ভারতীয়। প্রথম ১০ জনের মধ্যে অবশ্য অন্য কোনও ভারতীয় ব্যাটার নেই। বিরাট যে ফর্মে, তাতে তিনি কিছুদিনের মধ্যেই বাবরকে টপকে যেতে পারেন। শুবমানকে টপকে যাওয়াও কঠিন নয়।

বোলারদের র‍্যাঙ্কিং নিয়ে বিতর্ক

Latest Videos

এবারের ওডিআই বিশ্বকাপে চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন ভারতের পেসার মহম্মদ শামি। তিনিই টুর্নামেন্টের সর্বাধিক উইকেটশিকারী হয়েছেন। কিন্তু তারপরেও আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ নেমে গিয়েছেন শামি। তিনি এখন ১০ নম্বরে। বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেও, ১ ধাপ উন্নতি হয়েছে পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদির। তিনি ৬৫০ রেটিং নিয়ে ৯ নম্বরে। এই পারফরম্যান্সের পরেও কীভাবে শামির পতন হল এবং আফ্রিদির উন্নতি হল, সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ নেমে গিয়েছেন শামির সতীর্থ মহম্মদ সিরাজও। তিনি এখন ৩ নম্বরে। এই পেসারের রেটিং ৬৯৯। ৬৮৫ রেটিং নিয়ে ৪ নম্বরে ভারতের পেসার জসপ্রীত বুমরা। ১ ধাপ নেমে গিয়েছেন ভারতের স্পিনার কুলদীপ যাদবও। তিনি ৬৬৭ রেটিং নিয়ে আফগানিস্তানের স্পিনার রশিদ খানের সঙ্গে যুগ্মভাবে ৬ নম্বরে। ৭৪১ রেটিং নিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ নেমে ১০ নম্বরে রবীন্দ্র জাদেজা। তাঁর রেটিং ২২২।

স্বপ্নের বিশ্বকাপ শামির

এবারের ওডিআই বিশ্বকাপে অসামান্য পারফরম্যান্স দেখিয়েছেন শামি। ৭ ম্যাচ খেলে ২৪ উইকেট নেন এই পেসার। ৩টি ম্যাচে ৫ উইকেট নিয়েছেন তিনি। সবচেয়ে কম ম্যাচ খেলে ওডিআই বিশ্বকাপে ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন শামি। কিন্তু তারপরেও তাঁর র‍্যাঙ্কিংয়ে পতন বিস্ময়কর। এর ফলে র‍্যাঙ্কিং পদ্ধতি নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Gautam Gambhir: কলকাতার মালিকের দল ছেড়ে শহরেরই ফ্র্যাঞ্চাইজিতে গম্ভীর

ICC news rule: বিশ্বকাপ শেষ হতেই মন্থর বোলিং রুখতে উদ্যোগী আইসিসি, জারি নতুন নিয়ম

'১০ ম্যাচ জিতে এসেছেন, খেলায় হারজিত আছে', হারের পর মোদির ভোকাল টনিক টিম ইন্ডিয়াকে

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাড়ছে রহস্য! রাহুলের সঙ্গে চলে গিয়েছিল! মৃতা তরুণীর মায়ের বিস্ফোরক মন্তব্য | Krishnanagar News