অশ্বিনের নেতৃত্বাধীন ভারতীয় বোলিং সামাল দেওয়াই সবচেয়ে বড় চ্যালেঞ্জ, বললেন উসমান খাজা

ভিসা সমস্যার জন্য ভারত সফরে আসতে দেরি হয়েছে। দলের সবার সঙ্গে এদেশে আসতে পারেননি। তবে টেস্ট সিরিজের জন্য তৈরি অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। ভালো পারফরম্যান্স দেখানোই তাঁর লক্ষ্য।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 10:02 AM IST

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে রবিচন্দ্রন অশ্বিনকে সামাল দেওয়াই সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটার উসমান খাজা। তিনি অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘অশ্বিন ভারতীয় দলের সবচেয়ে বড় অস্ত্র। ও অত্যন্ত দক্ষ বোলার। ওর ঝুলিতে নানা অস্ত্র আছে। ও বোলিংয়ের বৈচিত্র বিভিন্ন সময়ে ব্যবহার করে। ও ক্রিজকে খুব ভালোভাবে ব্যবহার করতে পারে। অফস্পিনাররা কীভাবে বোলিং করে, সেটা অল্পবয়সে বুঝতে পারতাম না। কিন্তু এখন ভালোভাবেই বুঝতে পারি। তবে এই চ্যালেঞ্জ সামাল দেওয়াও আমার কাছে বড় ব্যাপার। ভারতের মাটিতে টেস্ট সিরিজে উইকেটে বল ঘুরবে। প্রথম দিনেই বল ঘুরতে পারে, আবার তৃতীয় বা চতুর্থ দিনেও বল ঘুরতে পারে। অশ্বিন এই উইকেটে বোলিং করবে। ওর বোলিং আমি কীভাবে সামাল দেব, সেটা নিয়েই ভাবতে হচ্ছে। ও কী করবে, আমি কীভাবে ওর বল রান করব, সেই প্রস্তুতি নিচ্ছি। ওর বোলিংয়ে দীর্ঘক্ষণ ব্যাটিং করলে ও খেলার ধরন বদলে ফেলে। ও এমন খেলোয়াড় নয় যে প্রতি ওভারে একইভাবে বোলিং করে যাবে। ও ব্যাটারদের খেলার ধরন বুঝে বোলিং করার চেষ্টা করে।’

পাকিস্তানে জন্ম খাজার। ফলে ভারতীয় উপমহাদেশের পরিবেশ-পরিস্থিতির সঙ্গে পরিচিত এই ব্যাটার। তিনি এর আগে ভারতের মাটিতে সীমিত ওভারের ফর্ম্যাটে খেলেছেন। তবে ২০১৩ ও ২০১৭ সালের ভারত সফরে টেস্ট দলে থাকলেও, খেলার সুযোগ পাননি খাজা। এবার তিনি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাবেন। সম্প্রতি অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন খাজা। এবার ভারত সফরেও ভালো পারফরম্যান্স দেখানোই তাঁর লক্ষ্য।

ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলা প্রসঙ্গে খাজা বলেছেন, ‘অন্যরকম অনুভূতি হচ্ছে। এই খেলায় কী হবে কেউই বলতে পারে না। কোনও নিশ্চয়তা নেই। তবে আমাদের বোলিং ও ব্যাটিং বিভাগ অনেক পরিণত হয়েছে। গত ১০ বছরে আমরা অনেককিছু শিখেছি। ভারতীয় উইকেটে কীভাবে ব্যাটিং করতে হয়, এখানে কীভাবে টেস্ট ম্যাচ জিততে হয়, সে ব্যাপারে আমরা ভালোভাবেই প্রস্তুতি নিয়েছি। আমরা অতীতে ভারতের মাটিতে যেভাবে খেলেছি তার চেয়ে এখন অনেক ভালো জায়গায় আছি। তবে ভারতের মাটিতে টেস্ট ম্যাচ খেলা সবসময়ই কঠিন।’

অশ্বিন ছাড়াও ভারতীয় দলে স্পিনার হিসেবে আছেন রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল। তাঁদেরও সামাল দেওয়া সহজ হবে না। তবে ভালো পারফরম্যান্সের ব্যাপারে আত্মবিশ্বাসী খাজা।

আরও পড়ুন-

বিরাট কোহলি-রোহিত শর্মার মধ্যে কে এগিয়ে? যুক্তি দিয়ে ব্যাখ্যা পাক পেসারের

অস্ট্রেলিয়ার বাইরে কখনও টেস্ট ম্যাচ খেলেননি, নাগপুরে কী করবেন স্কট বোল্যান্ড?

এই হেয়ার স্টাইলেই ভালো লাগছে, চুল কাটিও না, মহেন্দ্র সিং ধোনিকে বলেছিলেন পারভেজ মুশারফ

Read more Articles on
Share this article
click me!