নাগপুরে চলছে ভারতীয় দলের প্রস্তুতি শিবির, নেটে ঘাম ঝরাচ্ছেন রবীন্দ্র জাদেজা

৯ ফেব্রুয়ারি শুরু ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। ২ দলই ৪ টেস্টের এই সিরিজের প্রস্তুতিতে ব্যস্ত। চোট সারিয়ে ফিট হয়ে উঠেছেন ভারতের অভিজ্ঞ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তিনি খেলার জন্য তৈরি।

Web Desk - ANB | Published : Feb 4, 2023 11:37 AM IST

ফিটনেসের প্রমাণ দেওয়ার জন্য রঞ্জি ট্রফি ম্যাচ খেলতে নেমেছিলেন। সৌরাষ্ট্রর হয়ে তামিলনাড়ুর বিরুদ্ধে সেই ম্যাচে বল হাতে ভালো পারফরম্যান্স দেখান রবীন্দ্র জাদেজা। এরপর আর তাঁর জাতীয় দলে ফেরা নিয়ে কোনও সংশয় ছিল না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দলে আগেই রাখা হয়েছিল জাদেজাকে। শুধু তাঁর ফিটনেসের ব্যাপারে নিশ্চিত হতে চাইছিলেন নির্বাচকরা। সেই কারণেই জাদেজাকে রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে বলা হয়। সেই ম্যাচ খেলার পর জাতীয় দলের প্রস্তুতি শিবিরে যোগ দিয়েছেন জাদেজা। নাগপুরের ওল্ড সিভিল লাইনস গ্রাউন্ডে চলছে ভারতীয় দলের প্রস্তুতি শিবির। এই শিবিরে সবচেয়ে বেশি নজর জাদেজার দিকেই। তিনি ভালোভাবেই প্রস্তুতি চালাচ্ছেন। ফলে খুশি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সবারই আশা, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভালো পারফরম্যান্স দেখাবেন জাদেজা। তাঁর পাশাপাশি দলের বাকিরাও এই সিরিজে ভালো পারফরম্যান্স দেখাবেন বলে আশা ভারতীয় শিবিরের।

হাঁটুর চোটের জন্য প্রায় ৫ মাসের মাঠের বাইরে থাকতে হয়েছে জাদেজাকে। তবে তিনি এখন ১০০ শতাংশ ফিট হয়ে উঠেছেন। প্রস্তুতি শিবিরে ভালোভাবেই অনুশীলন চালাচ্ছেন এই অলরাউন্ডার। রুদ্ধদ্বার প্রস্তুতি শিবিরে দীর্ঘক্ষণ ব্যাটিং ও বোলিং অনুশীলন চালাচ্ছেন জাদেজা। ৪ টেস্ট ম্যাচ খেলতে হলে শারীরিক সক্ষমতার তুঙ্গে থাকা জরুরি। সেই কারণেই জাদেজার ফিটনেসের উপর জোর দেওয়া হচ্ছে।

চেতেশ্বর পূজারা, জয়দেব উনাদকাট, উমেশ যাদব ও জাদেজা ছাড়া দলের বাকিরা সম্প্রতি সীমিত ওভারের ফর্ম্যাটে খেলে এসেছেন। সেই কারণে প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ভারতীয় দলের থিঙ্ক ট্যাঙ্ক চাইছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে দলের সবাই পর্যাপ্ত অনুশীলনের সময় পান। সেই কারণেই দলের সবার জন্য দিনের বিভিন্ন সময়ে আলাদা অনুশীলনের ব্যবস্থা করা হয়েছে। সকালে আড়াই ঘণ্টা অনুশীলন করছেন একদল ক্রিকেটার। তারপর দুপুরে আবার অনুশীলন করছেন একদল ক্রিকেটার। অনুশীলনে থাকছেন ৪ জন নেট বোলার রাহুল চাহার, ওয়াশিংটন সুন্দর, রবিশ্রীনিবাস সাই কিশোর ও সৌরভ কুমার। অস্ট্রেলিয়া দলে আছেন নাথান লিয়ন, মিচেল স্বেপসন, অ্যাশটন আগরের মতো স্পিনাররা। তাঁদের সামাল দেওয়ার জন্য তৈরি হচ্ছেন ভারতের ব্যাটাররা। নেটে আছেন মোট ৮ জন নেট বোলার। কে এল রাহুল, শুবমান গিলের মতো ব্যাটাররা দলের প্রধান বোলারদের পাশাপাশি থ্রোডাউনও সামাল দিচ্ছেন। এভাবেই টেস্ট সিরিজের জন্য তৈরি হচ্ছেন ভারতের ব্যাটাররা।

আরও পড়ুন-

ভারতীয় দলে দুর্বলতা আছে, টেস্ট সিরিজ জিততে পারে অস্ট্রেলিয়া, দাবি গ্রেগ চ্য়াপেলের

মহিলাদের টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, ভারতের ভরসা হারলিন

অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিন বাঙালি কন্যার সাফল্যে খুশির জোয়ার পরিবারে

Read more Articles on
Share this article
click me!