অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে স্পোর্টিং পিচ চাইতে পারে ভারতীয় দল

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। সবরকম প্রস্তুতি চলছে। ২ দলের ক্রিকেটাররা যেমন অনুশীলন চালিয়ে যাচ্ছেন তেমনই পিচ নিয়েও আগ্রহ তৈরি হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 4, 2023 4:51 PM IST

ভারত-নিউজিল্যান্ড টি-২০ সিরিজে পিচ নিয়ে তীব্র বিতর্ক হয়। রাঁচিতে সিরিজের প্রথম ম্যাচের পর লখনউয়ে দ্বিতীয় ম্যাচেও পিচ নিয়ে ক্ষোভপ্রকাশ করেন ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। লখনউয়ের পিচ নিয়ে বিতর্ক চরমে ওঠে। এই বিতর্কের জেরে কিউরেটরকে সরিয়ে দেওয়া হয়েছে। এবার শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। এই সিরিজে পিচ কেমন হবে, সেটা নিয়ে ইতিমধ্যেই ক্রিকেট মহলে আলোচনা শুরু হয়েছে। অস্ট্রেলিয়া দলে নাথান লিয়ন, অ্যাশটন আগরের মতো স্পিনার আছেন। ফলে ভারতের বরাবরের শক্তি স্পিন বোলিংয়ের উপর ভরসা রেখে স্পিনিং ট্র্যাক রাখা হবে কি না, সেটা নিয়ে অনেকেই সন্দিহান। একাধিক প্রাক্তন ক্রিকেটার ও নির্বাচকের মতে, ভারতের বর্তমান দলের ব্যাটাররা স্পিনের বিরুদ্ধে খুব একটা স্বচ্ছন্দ নন। বাংলাদেশ সফরেই দ্বিতীয় টেস্ট ম্যাচে সেটা দেখা গিয়েছে। বাংলাদেশের ৩ স্পিনার মেহিদি হাসান মিরাজ, শাকিব আল-হাসান ও তাইজুল ইসলামের বোলিং সামলাতে গিয়েই হিমশিম অবস্থা হয় ভারতের ব্যাটিং লাইনআপের। সে কথা মাথায় রেখেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে স্পিনিং ট্র্যাকে খেলার ঝুঁকি এড়িয়ে যেতে পারেন রোহিত শর্মা-রাহুল দ্রাবিড়রা।

প্রাক্তন স্পিনার মুরলী কার্তিক বলেছেন, 'পাটা উইকেটে স্পিনারদের বোলিং সামাল দেওয়া কঠিন নয়। আমাদের স্বীকার করতেই হবে যে স্পিনারদের সহায়ক উইকেটে ভালোমানের স্পিন বোলিং সামাল দিতে গিয়ে সমস্যায় পড়েছে আমাদের ব্যাটাররা। আমি জানি না অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে কী ধরনের পিচে খেলা হবে। তবে র‍্যাঙ্ক টার্নার করলে উল্টো ফল হতে পারে। যদি পাটা উইকেট হয়, তাহলে কুলদীপ যাদবকে খেলানো উচিত। কারণ, ওর যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে উইকেট নেওয়ার ক্ষমতা আছে। যদি দ্বিতীয় দিন থেকে বল ঘুরতে শুরু করে, তাহলে অক্ষর প্যাটেল ভালো পারফরম্যান্স দেখাতে পারে। আমার মনে হয়, তৃতীয় স্পিনারকে খেলানোর প্রয়োজন নেই। কারণ, প্রধান দুই স্পিনারই বেশি বোলিং করবে। তৃতীয় স্পিনার বেশি বোলিং করার সুযোগ পাবে না।'

অপর এক প্রাক্তন স্পিনার সুনীল জোশী বলেছেন, 'ভারতীয় দলকে যদি এই সিরিজ জিততে হয়, তাহলে কুলদীপ যাদবকে খেলাতে হবে।' গতবার যখন ভারত সফরে এসেছিল অস্ট্রেলিয়া, তখন ধর্মশালায় অভিষেক হয় কুলদীপের। অভিষেকেই ৪ উইকেট নেন কুলদীপ। সেই কারণেই তাঁর উপর ভরসা করছেন সুনীল।

প্রাক্তন নির্বাচক যতীন পারাঞ্জপে অবশ্য বলেছেন, 'আমার মতে, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে তৃতীয় স্পিনার হিসেবে অক্ষর প্যাটেলকে খেলানো উচিত। রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলির উপর আমরা ভরসা আছে। আশা করি ওরা ভালোভাবেই নাথান লিয়নকে সামাল দিতে পারবে।'

আরও পড়ুন-

নাগপুরে চলছে ভারতীয় দলের প্রস্তুতি শিবির, নেটে ঘাম ঝরাচ্ছেন রবীন্দ্র জাদেজা

ভারতীয় দলে দুর্বলতা আছে, টেস্ট সিরিজ জিততে পারে অস্ট্রেলিয়া, দাবি গ্রেগ চ্য়াপেলের

মহিলাদের টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, ভারতের ভরসা হারলিন

Read more Articles on
Share this article
click me!