বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছতে হলে কী করতে হবে ভারতীয় দলকে?

ইন্দোর টেস্ট ম্যাচে ভারতকে ৯ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গেল অস্ট্রেলিয়া। এই ম্যাচ হেরে ভারতীয় দলের কাজটা একটু কঠিন হয়ে গেল। আমেদাবাদে জিততেই হবে ভারতকে।

Web Desk - ANB | Published : Mar 3, 2023 7:06 AM IST

কয়েকদিন আগে পর্যন্ত মনে হচ্ছিল জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলের খেলা নিশ্চিত। কিন্তু ইন্দোর টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার জয় হিসেব বদলে দিল। ইন্দোরে ৯ উইকেটে জয় পেয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গেল অস্ট্রেলিয়া। ২০২১ থেকে ২০২৩-এর মধ্যে এখনও পর্যন্ত ১৮ ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার পয়েন্ট ১৪৮ এবং পয়েন্ট পার্সেন্টেজ ৬৮.৫২ শতাংশ। এই সময়ের মধ্যে ১৭ ম্যাচ খেলে ভারতীয় দলের পয়েন্ট ১২৩ এবং পয়েন্ট পার্সেন্টেজ ৬০.২৯। ইন্দোর টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগে ভারতীয় দলের পয়েন্ট পার্সেন্টেজ ছিল ৬৪.০৬। কিন্তু একটি হারেই চাপে পড়ে গেলেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। আমেদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ টেস্ট ম্যাচ জিততেই হবে ভারতীয় দলকে। আমেদাবাদেও জিততে না পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের যাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে শ্রীলঙ্কা। এখন ভারতের সঙ্গে শ্রীলঙ্কার লড়াই চলছে।

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজের ফলের দিকে যাতে ভারতীয় দলকে তাকিয়ে থাকতে না হয়, সেটা নিশ্চিত করার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে জিততেই হবে। এই ম্যাচ জিতলে ভারতীয় দলের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৬২.৫। নিউজিল্যান্ড সফরে দু'টি টেস্ট ম্যাচে জিতলেও শ্রীলঙ্কার পয়েন্ট পার্সেন্টেজ সর্বাধিক হতে পারে ৬১.১১। ফলে আমেদাবাদে জিতলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে ভারত। কিন্তু যদি এই ম্যাচ ড্র হয় বা ভারত হেরে যায়, তাহলে সমস্যা হবে। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট ম্যাচ এবং শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট ম্য়াচ শুরু হচ্ছে ৯ মার্চ। এই দু'টি ম্যাচের ফলই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এই সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩-১ জয় পেলে ভারতীয় দলের পয়েন্ট হবে ১৩৫ এবং পয়েন্ট পার্সেন্টেজ হবে ৬২.৫। কিন্তু সিরিজ যদি ২-২ ড্র হয় বা ভারতীয় দল ২-১ ফলে সিরিজ জেতে, তাহলে পয়েন্ট কমে হবে ১২৭ এবং পয়েন্ট পার্সেন্টেজ হবে ৫৮.৭৯। সেক্ষেত্রে শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২-০ জয় পায়, তাহলে পয়েন্ট পার্সেন্টেজ ভারতীয় দলের চেয়ে ভালো হয়ে যাবে। তবে শ্রীলঙ্কা দলের পক্ষে নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজে জয় পাওয়ার সম্ভাবনা কম। এটা ভারতীয় দলের পক্ষে আশার কথা। কিন্তু দেশের মাটিতে স্পিনারদের সহায়ক পিচেও অস্ট্রেলিয়াকে হারাতে না পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জয়ের আশা না করাই ভালো।

আরও পড়ুন-

ইন্দোরে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গেল অস্ট্রেলিয়া

ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপে ভালো খেলতে চায় পাকিস্তান, জানালেন বাবর আজম

অশ্বিন-জাজেদার বোলিংয়ে কিপিং উপভোগ করছেন, জানালেন উইকেট রক্ষক কে এস ভরত

Read more Articles on
Share this article
click me!