৯২ বছরে প্রথমবার হারের চেয়ে জয় বেশি, চেন্নাই টেস্ট জিতে নতুন ইতিহাস ভারতের

IND vs BAN: চেন্নাইয়ে বাংলাদেশকে হারিয়ে ভারতীয় ক্রিকেট দল আন্তর্জাতিক টেস্ট ফর্ম্যাটে ১৭৯ তম জয় অর্জন করেছে। এই ম্যাচে ব্যাটিং ও বোলিংয়ে রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত পারফরম্যান্স ভারতকে জয় এনে দেয়।
 

Asianetnews Bangla Stories | Published : Sep 22, 2024 4:50 PM IST

15
চেন্নাই টেস্ট ম্যাচে ভারতীয় দলের ব্যাটিং-বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না বাংলাদেশ

IND vs BAN: চেন্নাইয়ে দুর্দান্ত খেলে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশকে ২৮০ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে। এই ক্ষেত্রে টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করেছে। ৯২ বছরের টেস্ট ইতিহাসে আরও একটি কৃতিত্ব অর্জন করেছে। এই ম্যাচে শুরু থেকেই ভারত নিজেদের আধিপত্য বিস্তার করে। ব্যাটিং, বোলিংয়ে দুর্দান্ত পারফর্ম করে বাংলাদেশ দলকে হারিয়ে দেয়।

25
১৯৩২ সাল থেকে টেস্ট ক্রিকেট খেলছে ভারত, ৯২ বছর পর রবিবার নতুন রেকর্ড হল

এই জয়ের মাধ্যমে ভারত ৯২ বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে টেস্ট ক্রিকেটে হারের চেয়ে বেশি জয়ের রেকর্ড গড়ল। ৯২ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ভারত তাদের খেলা ম্যাচগুলিতে হারের চেয়ে বেশি জয় পেয়েছে। ৫৮০ ম্যাচ খেলা ভারতের এটি ১৭৯ তম টেস্ট জয়। এই বছরগুলিতে ভারত টানা ১৭৮ টি টেস্ট ম্যাচে হেরেছে এবং ২২২ টি ম্যাচ ড্র করেছে। ১৭৮ টি হারের তুলনায় ১৭৯ টি জয়ের রেকর্ড নিয়ে ৯২ বছরের টেস্ট ইতিহাসে ভারত প্রথমবারের মতো হারের চেয়ে বেশি জয় পেয়েছে। এই কৃতিত্ব ভারতকে বিশ্বব্যাপী অভিজাত দলগুলির তালিকায় স্থান দিয়েছে। ১৪৭ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে, মাত্র সাতটি দল কখনও না কখনও তাদের হারের চেয়ে বেশি জয় অর্জন করেছে। যাইহোক, বর্তমানে কেবল পাঁচটি দল এই রেকর্ডটি ধরে রেখেছে।

35
গত ২ দশকে বিদেশের মাটিতে নিয়মিত টেস্ট ম্যাচ জিততে শুরু করেছে ভারতীয় দল

হারের চেয়ে বেশি টেস্ট জয় অর্জনকারী দলগুলির বিশদ বিবরণ পর্যবেক্ষণ করলে দেখা যায়, ভারত এখন পর্যন্ত ৫৮০ টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ১৭৯ টি জয় এবং ১৭৮ টি হার রয়েছে। বাকি ২২২ টি ম্যাচ ড্র হয়েছে। একটি ম্যাচ টাই হয়েছে। ভারত ছাড়াও, হারের চেয়ে বেশি জয় পাওয়া অন্যান্য দলগুলির মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তান।  ৪১৪ টি জয় এবং ২৩২ টি হার নিয়ে অস্ট্রেলিয়া শীর্ষে রয়েছে। ৩২৫ টি হার এবং ৩৯৭ টি জয় নিয়ে ইংল্যান্ড দল দ্বিতীয় স্থানে রয়েছে। দক্ষিণ আফ্রিকার ১৭৯ টি জয় এবং ১৬১ টি হার রয়েছে। তার পরের স্থানে থাকা পাকিস্তানের ১৪৪ টি হার এবং ১৪৮ টি জয় রয়েছে। এই বিশেষ রেকর্ডটি অর্জন করতে ভারতের সবচেয়ে বেশি সময় লেগেছে। ৫৮০ টি ম্যাচ খেলে-কমপক্ষে একবার এই রেকর্ড অর্জনকারী সাতটি দলের মধ্যে সবচেয়ে ধীরগতির দল হিসেবে পরিণত হয়েছে।

45
ঘরের মাঠ চিপকে রবিচন্দ্রন অশ্বিনের অলরাউন্ড পারফরম্যান্সের সুবাদে সহজ জয় পেল ভারত

যাইহোক, অস্ট্রেলিয়া এই মাইলফলকটি অনেক দ্রুত অর্জন করেছে। ১৮৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম টেস্ট ম্যাচ জেতার পরেই তারা এটি অর্জন করেছিল। একইভাবে, দুটি দল-আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজও তাদের হারের চেয়ে বেশি জয়ের রেকর্ড গড়ে। তবে, তারা সেই কৃতিত্ব ধরে রাখতে সফল হয়নি। টেস্ট খেলা অন্যান্য দেশগুলি এখনও এই সফল রেকর্ডটি অর্জনের জন্য অপেক্ষা করছে.. যার মধ্যে রয়েছে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, বাংলাদেশ এবং আয়ারল্যান্ড। চেন্নাই টেস্টে বাংলাদেশকে ২৮০ রানে হারিয়ে ভারতের জয়ে ভারতীয় তারকা খেলোয়াড় রবিচন্দ্রন অশ্বিন নায়কের ভূমিকায় অবতীর্ণ হন। ব্যাট এবং বল হাতে দুর্দান্ত পারফর্ম করে টিম ইন্ডিয়াকে দুর্দান্ত জয় এনে দেন। 

55
রবিচন্দ্রন অশ্বিনের পাশাপাশি অসাধারণ পারফরম্যান্স রবীন্দ্র জাডেজা, ঋষভ পন্থ, শুবমান গিলের অসাধারণ পারফরম্যান্স

অশ্বিন প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন। এরপর দ্বিতীয় ইনিংসে ছয় উইকেট তুলে নেন। পাকিস্তানে ঐতিহাসিক জয়ের পর টেস্ট সিরিজ খেলতে আসা বাংলাদেশকে ভারত এই জয়ের মাধ্যমে মারাত্মক ধাক্কা দিয়েছে বলাই যায়। অশ্বিন ছাড়াও ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর প্রথম টেস্ট খেলতে নামা ঋষভ পন্থও সেঞ্চুরি করে দলকে জয় এনে দেন। গিলও আবারও নিজের ব্যাটিংয়ের জোর দেখিয়ে সেঞ্চুরিতে অপরাজিত ছিলেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos