টেস্ট ক্রিকেটে ষষ্ঠ শতরান, মহেন্দ্র সিং ধোনির নজির স্পর্শ ঋষভ পন্থের

দীর্ঘদিন পর ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে খেলতে নেমে চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে অসাধারণ ব্যাটিং করলেন ঋষভ পন্থ। প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করার পর দ্বিতীয় ইনিংসে শতরান করলেন এই উইকেটকিপার-ব্যাটার।

Asianetnews Bangla Stories | Published : Sep 21, 2024 4:43 PM IST

15
চিপকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচের দুই ইনিংসেই ঋষভ পন্থের অসামান্য ব্যাটিং

চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে টিম ইন্ডিয়ার তারকা উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থের ব্যাট থেকে দুর্দান্ত পারফরম্যান্স দেখা গেল। অসাধারণ ব্যাটিংয়ে রানের বন্যা বইয়ে দিয়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর টেস্ট ক্রিকেট খেলতে নামা ঋষভ তাঁর ট্রেডমার্ক শটে বাংলাদেশের বোলারদের তুলোধোনা করেছেন।

25
দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটিয়েই শতরান করলেন ঋষভ পন্থ

শনিবার চেন্নাইয়ে ভারত-বাংলাদেশের চলতি প্রথম টেস্টের তৃতীয় দিনে ঋষভ পন্থ দুর্দান্ত ব্যাটিংয়ে ১২৪ বলে শতরান হাঁকিয়েছেন। প্রায় আড়াই বছর পর টেস্ট ক্রিকেটে সফল প্রত্যাবর্তন ঘটিয়ে তিনি তাঁর ব্যাটের ক্ষমতা কী তা আরও একবার দেখিয়ে দিলেন। ঋষভ এই ইনিংসে ১৩টি চার এবং ৪টি ছক্কা হাঁকিয়েছেন। ক্রিজে থাকা অবস্থায় দুর্দান্ত সব শটে মুগ্ধ করেছেন দর্শকদের। ৫৬তম ওভারে স্পিনার মেহেদি হাসান মিরাজের বলে ১০৯ রানে আউট হন পন্থ। তবে ঋষভের এই ইনিংসে গড়া হয়েছে একাধিক রেকর্ড। তিনি জায়গা করে নিয়েছেন কিংবদন্তিদের সারিতে।

35
শনিবার চিপকে ঋষভ পন্থের পাশাপাশি অপরাজিত শতরান করেছেন অপর এক তরুণ শুবমান গিল

ঋষভ পন্থের সঙ্গে জুটি বেঁধে শুবমান গিলও দুর্দান্ত ব্যাটিংয়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন। শুভমন গিল (১১৯* রান) এবং কেএল রাহুল (২২* রান) অপরাজিত থাকায় ভারত ২৮৭/৪ রানে ইনিংস ঘোষণা করে। এর ফলে বাংলাদেশের সামনে জয়ের জন্য ৫১৫ রানের বিশাল লক্ষ্যমাত্রা দাঁড় করিয়েছে ভারত। ঋষভ এই দুর্দান্ত ইনিংস খেলার আগে দীর্ঘদিন ধরে ক্রিকেট থেকে দূরে ছিলেন। ভয়াবহ দুর্ঘটনার শিকার হওয়ার আগে ভারতের হয়ে ডিসেম্বর, ২০২২ সালে একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। সেটিও ছিল বাংলাদেশের বিপক্ষে, মিরপুরে। সেই ম্যাচে ঋষভ প্রথম ইনিংসে ৯৩ এবং দ্বিতীয় ইনিংসে ৯ রান করেছিলেন। সেই ম্যাচে ভারত তিন উইকেটে জয় পেয়েছিল।

45
মারাত্মক গাড়ি দুর্ঘটনার পর চোট সারিয়ে জাতীয় দলে ফিরেছেন ঋষভ পন্থ

সেই টেস্টের কয়েকদিন পর, ৩০ ডিসেম্বর ২০২২ সালে, দিল্লি-দেরাদুন হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনার শিকার হন ঋষভ পন্থ।  তাঁর মার্সিডিজ গাড়ি ডিভাইডারে ধাক্কা মারে। এই দুর্ঘটনায় ঋষভ গুরুতর আহত হন। সুস্থ হতে তাঁকে একাধিক অস্ত্রোপচার করাতে হয়। এরপর থেকে প্রায় এক বছরেরও বেশি সময়, ২০২৩ সালে পুরোপুরি ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। ২৬ বছর বয়সি এই ক্রিকেটার ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) চিকিৎসকদের তত্ত্বাবধানে সুস্থ হওয়ার পাশাপাশি অনুশীলনও করছিলেন। চলতি বছরের মার্চ মাসে বিসিসিআই ঋষভকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল ২০২৪) খেলার জন্য সবুজ সংকেত দেয়।  এরপর আইপিএলের মাধ্যমে দিল্লি ক্যাপিটালসের (ডিসি) অধিনায়ক হিসেবে ক্রিকেট মাঠে ফিরে আসেন ঋষভ। এখানেও তিনি দুর্দান্ত ইনিংস খেলেছেন। 

55
ভারতীয় দলের হয়ে ক্রিকেটেরসব ফর্ম্যাটেই ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ঋষভ পন্থ

ঋষভ পন্থ এখনও পর্যন্ত ভারতের হয়ে ৩৩টি টেস্ট ম্যাচ খেলেছেন (বর্তমানে খেলছেন ৩৪তম টেস্ট)। ৫৬ ইনিংসে ২২৭১ রান করেছেন। এর মধ্যে রয়েছে ছয়টি শতরান এবং ১১টি অর্ধশতরান। চেন্নাইয়ে চলমান ভারত-বাংলাদেশ টেস্টে সেঞ্চুরি করার পর পন্থের প্রতি প্রশংসার জোয়ার বইছে ক্রিকেট বিশ্বে। ভারতের কিংবদন্তি খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনির রেকর্ড স্পর্শ করেছেন ঋষভ। টেস্টে সর্বাধিক শতরান করা ভারতীয় উইকেটরক্ষকদের তালিকায় ঋষভের নামের পাশে এখন ৬ শতরান। ধোনিরও ছিল ৬টি শতরান। ঋষভের এটি ৩৪তম টেস্ট। অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে তুলনা করলে দেখা যায়, একই সংখ্যক ম্যাচে ঋষভ ২,৪১৯ রান করেছেন, যেখানে অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি করেছিলেন ২,২৮২ রান। ঋষভের ছয়টি টেস্ট শতরানের বিপরীতে গিলক্রিস্টের ছিল ১২টি অর্ধশতরান। ঋষভেরও রয়েছে ১১টি অর্ধশতরান। তবে ঋষভের (৪৪.৮০) চেয়ে গিলক্রিস্টের গড় (৫৮.৫১) অনেকটাই ভালো।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos