আইপিএল-এর প্রথম মরসুমে মহেন্দ্র সিং ধোনিকে দলে নিতে চায়নি চেন্নাই সুপার কিংস!

২০২৫ সালের আইপিএল-এও চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন কিংবদন্তি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সিএসকে ম্যানেজমেন্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে, ধোনি যতদিন খেলতে চাইবেন ততদিনই তাঁকে দলে রাখা হবে।

Asianetnews Bangla Stories | Published : Sep 20, 2024 9:22 PM IST

111
২০২৫ সালের আইপিএল-এর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে, নভেম্বরে নিলাম হতে পারে

প্রতি বছর আইপিএল ক্রিকেট টুর্নামেন্ট জাঁকজমকভাবে অনুষ্ঠিত হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০০৮ সাল থেকে ১৭টি মরসুম সফলভাবে সম্পন্ন করেছে। আসন্ন আইপিএল ২০২৫ সালে ১৮তম মরসুম শুরু হবে।
 

211
২০২৫ সালের আইপিএল-এর আগে সব ফ্র্যাঞ্চাইজিই দল গুছিয়ে নেওয়ার চেষ্টা করছে

এই বিষয়ে মেগা নিলাম আগামী দুই মাসের মধ্যে অনুষ্ঠিত হবে। এতে অনেক পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিটি দল তাদের দলকে শক্তিশালী করার জন্য সেরা খেলোয়াড়দের জন্য বিড করার জন্য এখন থেকেই কৌশল তৈরি করছে।
 

311
আগামী আইপিএল-এ একাধিক ফ্র্যাঞ্চাইজিতে নতুন অধিনায়ককে দেখা যেতে পারে

আগামী আইপিএল-এ কয়েকটি দলে অধিনায়ক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে একবারও ট্রফি না জেতা রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলের অধিনায়ক ফাফ ডু প্লেসির জায়গায় নতুন অধিনায়ক নিয়োগের সম্ভাবনা রয়েছে।
 

411
২০২৪ সালে মুম্বই ইন্ডিয়ানসে ফিরেই অধিনায়ক হন, এবার সেই তকমা হারাতে পারেন হার্দিক পান্ডিয়া

হার্দিক পান্ডিয়াকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দিতে পারে আইপিএল-এর অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ানস।

511
আইপিএল-এ দুই সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা

সিএসকে-এর হয়ে মহেন্দ্র সিং ধোনি, মুম্বইয়ের হয়ে রোহিত শর্মা আইপিএলে সফলতম অধিনায়ক। এই দুই অধিনায়কই তাঁদের দলকে পাঁচবার করে চ্যাম্পিয়ন করেছেন। ২০০৮ সাল থেকে সিএসকে-এর অধিনায়ক থাকা ধোনি ২০২৪ সালের আইপিএল সিরিজের আগে সিএসকে-এর অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান।

611
রুতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বে আইপিএল-এ সাফল্য পায়নি চেন্নই সুপার কিংস

মহেন্দ্র সিং ধোনির পরিবর্তে রুতুরাজ গায়কোয়াড়কে সিএসকে-এর অধিনায়ক হিসেবে নিয়োগ করা হয়। তাঁর নেতৃত্বে চেন্নাই সুপার কিংস ১৪টি ম্যাচের মধ্যে ৭টিতে জয় এবং ৭টিতে পরাজয়ের পর পয়েন্ট তালিকায় পঞ্চম স্থানে থেকে প্লে-অফে যেতে ব্যর্থ হয়।
 

711
চেন্নাই সুপার কিংসকে সবচেয়ে বেশি সাফল্য এনে দেওয়া ধোনিই প্রথম পছন্দ ছিলেন না!

আসন্ন আইপিএল ২০২৫ সালের মরসুমের আগে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। এমন পরিস্থিতিতে একটি খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। খবরটি হল, আইপিএল নিলামে ধোনি সিএসকের প্রথম পছন্দ ছিলেন না। আইপিএলের প্রথম মরসুমে ধোনিকে ৯.৫ কোটি টাকায় কিনেছিল সিএসকে। সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া খেলোয়াড়ের তকমা পেয়েছিলেন ধোনি।

811
২০০৮ সালে প্রথম আইপিএল-এর নিলামে বীরেন্দ্র সেহওয়াগকে দলে চেয়েছিল সিএসকে!

২০১৬, ২০১৭ সালে সিএসকে নিষিদ্ধ হয়েছিল। ২০২২ সালে মাত্র কয়েকটি ম্যাচের জন্য ধোনি অধিনায়কত্ব করেছিলেন। তারপর ২০২৪ সালে রুতুরাজ গায়কোয়াড়কে সিএসকে-এর অধিনায়ক হিসেবে নিয়োগ করা হয়। তবে, আইপিএল-এর প্রথম মরসুমে ভারতের ড্যাশিং ওপেনার বীরেন্দ্র সেহওয়াগকে প্রথম নিলামে কিনতে চেয়েছিল চেন্নাই সুপার কিংস।

911
বীরেন্দ্র সেহওয়াগকে না পেয়েই মহেন্দ্র সিং ধোনিকে নিতে বাধ্য হয় সিএসকে

বীরেন্দ্র সেহওয়াগ দিল্লির ক্রিকেটার। তিনি দিল্লির হয়েই খেলতে চেয়েছিলেন। তাই চেন্নাই দলকে ধোনিকে প্রথম নিলামে কিনতে হয়েছিল বলে জানিয়েছেন সিএসকে-এর প্রাক্তন খেলোয়াড় সুব্রহ্মণ্যম বদ্রীনাথ। এখন তাঁর এই বক্তব্য ভাইরাল হয়েছে।

1011
আইপিএল-এর প্রথম মরসুমে চেন্নাই সুপার কিংসে যোগ দেওয়ার পর এই ফ্র্যাঞ্চাইজির কিংবদন্তি হয়ে ওঠেন মহেন্দ্র সিং ধোনি

সুব্রহ্মণ্যম বদ্রীনাথ জানিয়েছেন, 'চেন্নাই সুপার কিংস দলকে শুরুতে তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন প্রয়াত পিভি চন্দ্রশেখর। তিনিই আমাকে দলে নিয়েছিলেন। মহেন্দ্র সিং ধোনিকে দলে নেওয়া হয়েছে বলে সিএসকে-এর মালিক আমাকে জানিয়েছিলেন। এছাড়াও, বীরেন্দ্র সেহওয়াগকেও দলে নেওয়া হয়েছে বলে জানান তিনি। তবে, সেহওয়াগ একবার চেন্নাই এসে শ্রীনিবাসনের (সিএসকে মালিক) সঙ্গে দেখা করেছিলেন। তিনি নিজের পছন্দ অনুযায়ী দিল্লির হয়েই খেলতে চেয়েছিলেন। তারপরই ধোনির জন্য বিড করে সিএসকে।'

1111
আইপিএল চ্যাম্পিয়ন হতে না পারলেও, ব্যক্তিগত সাফল্য পেয়েছেন বীরেন্দ্র সেহওয়াগ

আইপিএল-এর প্রথম মরসুমে দিল্লি ডেয়ারডেভিলস দলের নেতৃত্ব দিয়েছিলেন বীরেন্দ্র সেহওয়াগ। পরবর্তীতে পাঞ্জাব কিংসের হয়ে খেলেছিলেন। সেহওয়াগ ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ১০৪টি আইপিএল ম্যাচ খেলে ২,৭২৮ রান করেছেন। এর মধ্যে রয়েছে ২টি শতক, ১৮টি অর্ধশতক। এছাড়াও সেহওয়াগ দিল্লি, কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ৫৩টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos