মহেন্দ্র সিং ধোনির চেয়ে এগিয়ে মুশফিকুর রহিম! কীভাবে এটা সম্ভব হল?

এমএস ধোনি এবং মুশফিকুর রহিম: মুশফিকুর রহিম একজন দুর্দান্ত নৃত্যশিল্পী এবং সতীর্থদের মজা করার জন্য পরিচিত। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জেতার আগেই উদযাপন করাও একটি অবিস্মরণীয় ঘটনা।

Soumya Gangully | Published : Sep 19, 2024 10:49 AM IST

16
বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ও উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনির চেয়ে এগিয়ে বাংলাদেশের মুশফিকুর রহিম!

ভারতীয় দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপ, একদিনের বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতানো এমএস ধোনির চেয়ে কি বাংলাদেশী ক্রিকেটার এবং উইকেটরক্ষক মুশফিকুর রহিম ভালো? এই প্রশ্নের উত্তরে বলা যায়, হ্যাঁ, তিনি ধোনির চেয়ে ১০০০ গুণ ভালো। কীভাবে? আপনারাই এখানে পড়ে জেনে নিন...

26
আন্তর্জাতিক ক্রিকেটে খুব বেশি সাফল্য না পেলেও, নাগিন ড্যান্সের জন্য বিখ্যাত মুশফিকুর রহিম

নাগিন ড্যান্স:

বাংলাদেশ দলের সেরা উইকেটরক্ষক হিসেবে মুশফিকুর রহিম পরিচিত হলেও তিনি ক্রিকেটের চেয়ে নৃত্যে বেশি পরিচিত। জন্মসূত্রেই তিনি একটি নৃত্য পরিবারের সন্তান। আন্তর্জাতিক নৃত্যশিল্পীদেরও চ্যালেঞ্জ জানাতে পারেন এমন দক্ষতা তার। তাকে নৃত্যের ডন ব্র্যাডম্যান বলা ভুল হবে না। তবে মুশফিকুর রহিমের তুলনায় ধোনি নৃত্যে পিছিয়ে আছেন। কোনও ক্রিকেটারই মুশফিকুর রহিমকে নৃত্যে চ্যালেঞ্জ জানাতে পারবেন না।

36
ক্রিকেট মাঠে দক্ষতায় অনেকের চেয়ে পিছিয়ে থাকলেও, সবার সঙ্গে মজা করেন মুশফিকুর রহিম

সতীর্থদের জ্বালাতন:

সতীর্থদের জ্বালাতন করার মতো সাহসী তিনি। কীভাবে? মুশফিকুর রহিম ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতার। নিজের থেকে বেশি উচ্চতার খেলোয়াড়দের তিনি বিদ্রুপ করতে পারেন।

অন্যদিকে, ধোনি একজন শান্ত খেলোয়াড়। মাঠে এবং মাঠের বাইরেও তিনি ভালো মানুষ। সবসময় অন্যদের জ্বালাতন না করে খেলা খেলতে পছন্দ করেন। নিজের দক্ষতা ব্যাট দিয়েই দেখাতে পছন্দ করেন।

46
২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে জেতা ম্যাচ হাতছাড়া করেন মুশফিকুর রহিম

ম্যাচ জেতার আগেই উদযাপন:

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ কেউই ভুলতে পারবেন না। বিশেষ করে ভারত এবং বাংলাদেশের মধ্যে ২৫তম ম্যাচটি। এই ম্যাচে ধোনির রান আউটের মাধ্যমে ভারতীয় দল এক রানে জয়লাভ করে। শেষ ৬ বলে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল ১১ রান। মুশফিকুর রহিম পরপর ২টি বাউন্ডারি হাঁকান। শেষ ৩ বলে ২ রান প্রয়োজন। কিন্তু বাংলাদেশী খেলোয়াড়েরা তখনই উদযাপন শুরু করে দেন। শেষ বলে বাংলাদেশের জয়ের জন্য ২ রান প্রয়োজন ছিল। কিন্তু সেই বলে ধোনির বিদ্যুৎ গতির রান আউট ভারতীয় দলকে জয় এনে দেয়।

56
ঠান্ডা মাথায় ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে অনেক সাফল্য পেয়েছেন মহেন্দ্র সিং ধোনি

অবিস্মরণীয় ঘটনা:

ধোনির করা সেই রান আউট আজও ভক্তরা স্মরণ করে। হার্দিক পান্ডিয়ার শেষ ওভারে বিদ্যুৎ গতিতে দৌড়ে এসে ধোনির করা সেই রান আউটই ভারতীয় দলকে জয় এনে দিয়েছিল।

 

66
ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তর্কাতীতভাবে মুশফিকুর রহিমের চেয়ে অনেক এগিয়ে

নিজ নিজ দলের হয়ে দুজনেই দুর্দান্ত খেলোয়াড়। তবে দুজনের মধ্যে কে সেরা খেলোয়াড়, এই প্রশ্নটি কিছুটা হাস্যকর। তাদের মধ্যে কোনও তুলনা চলে না। মুশফিকুর রহিম তার ক্রিকেট ক্যারিয়ারে তেমন কোনও কৃতিত্ব অর্জন করতে পারেননি। অন্যদিকে, মহেন্দ্র সিং ধোনি একজন অধিনায়ক হিসেবে ৩টি আইসিসি ট্রফি জিতেছেন। তাই মুশফিকুর রহিমের চেয়ে এমএস ধোনি অনেক এগিয়ে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos