টেস্ট ক্রিকেটে ওভার-বাউন্ডারির রেকর্ডে বিরাটের চেয়ে এগিয়ে জাডেজা, নতুন নজিরের লক্ষ্যে রোহিত

বৃহস্পতিবার সকালে চেন্নাইয়ে ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুরু হতে চলেছে। এই সিরিজে বড় স্কোরের লক্ষ্যে ভারতীয় ক্রিকেটাররা। বিশেষ করে রোহিত শর্মা, বিরাট কোহলিরা নতুন রেকর্ড গড়ার লক্ষ্যে খেলতে নামছেন।

Asianetnews Bangla Stories | Published : Sep 18, 2024 11:21 AM IST

18
বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে নতুন লক্ষ্যে ভারতের অধিনায়ক রোহিত শর্মা

টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় রোহিত শর্মা ৮৪ টি ছক্কা সহ দ্বিতীয় স্থানে রয়েছেন। বিরাট কোহলি ২৮ টি ছক্কা সহ ১৬ তম স্থানে রয়েছেন। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ভারত আগামীকাল অংশ নেবে। এই ম্যাচটি চেন্নাইয়ের চিপকে আগামীকাল সকাল ৯.৩০ এ শুরু হবে।

এই লক্ষ্যে দুই দলের খেলোয়াড়ারা জোর প্রস্তুতি চালাচ্ছেন। এর আগে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর বাংলাদেশ ভারত সফরে রয়েছে। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে একটি টেস্ট ম্যাচেও জয় পায়নি বাংলাদেশ। ইতিহাস তৈরির আশা নিয়েই মাঠে নামবে তারা।

28
বীরেন্দ্র সেহওয়াগকে ছাপিয়ে টেস্ট ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি ওভার-বাউন্ডারির রেকর্ড গড়ার লক্ষ্যে রোহিত শর্মা

এখন পর্যন্ত টেস্ট ক্রিকেট খেলা ভারতীয় দলের খেলোয়াড়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় রোহিত শর্মা ৮৪ টি ছক্কা হাঁকিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। ২০১৩ থেকে ২০২৪ সাল পর্যন্ত ৫৯ টি টেস্ট ম্যাচে ১০১ ইনিংস খেলে ৮৪ টি ছক্কা হাঁকিয়ে সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

আরও ৭ টি ছক্কা হাঁকালেই সর্বাধিক ছক্কা হাঁকানোর রেকর্ড গড়া বীরেন্দ্র সেহওয়াদের ৯০ টি ছক্কার রেকর্ড ভেঙে ফেলবেন। সেহওয়াগ ১০৩ টি টেস্ট ম্যাচে ১৭৮ ইনিংস খেলে ৯০ টি ছক্কা হাঁকিয়েছেন। ভারতীয় দলের কিংবদন্তি ব্যাটসম্যান এমএস ধোনি ৯০ টি ম্যাচে ১৪৪ ইনিংস খেলে ৭৮ টি ছক্কা হাঁকিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। শচীন টেন্ডুলকার ২০০ টি টেস্ট ম্যাচে ৩২৯ ইনিংস খেলে ৬৯ টি ছক্কা হাঁকিয়ে চতুর্থ স্থানে রয়েছেন।

38
টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ওভার-বাউন্ডারি মারা ভারতীয় ব্যাটারদের তালিকায় বিরাট কোহলির চেয়ে এগিয়ে রবীন্দ্র জাডেজা

এরপর রয়েছেন রবীন্দ্র জাডেজা ৬৪ টি ছক্কা, কপিল দেব ৬১ টি ছক্কা, সৌরভ গাঙ্গুলি ৫৭ টি ছক্কা, ঋষভ পান্ত ৫৫ টি ছক্কা সহ পরবর্তী স্থানগুলিতে রয়েছেন। ভারতীয় দলের আস্থার প্রতীক বিরাট কোহলি ১১৩ টি টেস্ট ম্যাচে ১৯১ ইনিংসে ২৬ টি ছক্কা হাঁকিয়ে ১৬ তম স্থানে রয়েছেন।

চেন্নাইয়ের চিপকে এখন পর্যন্ত ভারত ৩৪ টি ম্যাচ খেলে ১৫ টিতে জয় এবং ৭ টিতে পরাজয় বরণ করেছে। ১১ টি ম্যাচ ড্র হয়েছে। একটি ম্যাচ টাই হয়েছে। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে খেলা ম্যাচে ভারত ৩১৭ রানের ব্যবধানে জয় লাভ করে।

48
বাংলাদেশের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করলে বিশাল স্কোরের লক্ষ্যে ভারতীয় দল

ভারতীয় দলের সর্বোচ্চ স্কোর ৭৫৯/৭ রান। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারত সর্বোচ্চ ৭৫৯ রান করে ইনিংস ঘোষণা করে। এর আগে ১৯৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ভারত ৮৩ রানে অলআউট হয়ে সবচেয়ে খারাপ রেকর্ড গড়ে।

চিপকের টেস্ট ম্যাচে সর্বাধিক সুনীল গাভাস্কার ১২ টি ম্যাচ খেলে ১০১৮ রান করেছেন। সর্বোচ্চ ২৩৬* রান করেছিলেন। একইভাবে শচীন টেন্ডুলকার ১০ টি ম্যাচ খেলে ৯৭০ রান করেছেন। সর্বোচ্চ ১৬৫ রান করেছিলেন। একইভাবে বোলিংয়ে অনিল কুম্বলে ৮ টি ম্যাচ খেলে ৪৮ টি উইকেট নিয়েছেন।

58
চেন্নাইয়ে টেস্ট ম্যাচে ভারতীয় দলের রেকর্ড বেশ ভালো, চিপকে ফের জয়ের লক্ষ্যে ভারত

হরভজন সিং ৭ টি ম্যাচ খেলে ৪২ টি উইকেট নিয়েছেন। এই অবস্থায় আগামীকাল চেন্নাইয়ের চিপকে দুই দল প্রথমবারের মতো মুখোমুখি হবে। এই মাঠটি ভারতের জন্য সুখকর মাঠ হওয়ায় ভারতীয় দল জয়ী হয়ে নতুন রেকর্ড গড়বে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ পরাজয়ের চেয়ে বেশি জয় পাওয়া চতুর্থ দল হিসেবে ভারত রেকর্ড গড়বে।

এখন পর্যন্ত ১৯৩২ সাল থেকে ভারত ৫৭৯ টি ম্যাচ খেলে ১৭৮ টিতে জয়, ১৭৮ টিতে পরাজয়ের স্বাদ পেয়েছে এবং ২২২ টি ম্যাচ ড্র হয়েছে। প্রথম টেস্ট ম্যাচে জয় সহ ৫ টি টেস্ট ম্যাচে জয় পেলে টেস্ট ইতিহাসে সর্বাধিক জয় পাওয়া তৃতীয় দল হিসেবে ভারত রেকর্ড গড়বে।

68
বেশ কিছুদিন পর ভারতীয় দল দেশের মাটিতে টেস্ট ম্যাচ খেলতে নামছে, ফলে চিপকে গ্যালারি পূর্ণ থাকবে বলে আশায় বিসিসিআই

আগামীকাল (১৯ তারিখ) সকাল ৯.৩০ এ শুরু হওয়া চেন্নাই টেস্ট আগামী ২৩ তারিখ পর্যন্ত চলবে। একইভাবে দ্বিতীয় টেস্ট ম্যাচটি আগামী ২৭ তারিখ কানপুরে শুরু হবে। চেন্নাই টেস্টের টিকিটের দাম ২০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত কাউন্টার টিকিট নির্ধারণ করা হয়েছে বলে তামিলনাড়ু ক্রিকেট সংস্থা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।

তারা আরও জানিয়েছে, প্রতিদিন সকাল ৭ টায় কাউন্টার টিকিট বিক্রি শুরু হবে। এছাড়াও, FGH আপার স্ট্যান্ডের টিকিটের দাম ২০০ টাকা এবং এটি গেট ১১ (ওয়ালাজা রোড) এর কাউন্টারে বিক্রি হবে বলে জানানো হয়েছে।

78
বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে

এছাড়াও, IJK লোয়ার স্ট্যান্ডের টিকিটের দাম ৪০০ টাকা এবং এটি গেট ১১ (ওয়ালাজা রোড) এর কাউন্টারে বিক্রি হবে বলে জানানো হয়েছে। KMK টেরেসের টিকিটের দাম ১০০০ টাকা এবং এটি গেট ১ (ভিক্টোরিয়া হোস্টেল রোড) এর কাউন্টারে বিক্রি হবে বলে জানানো হয়েছে। অনলাইনে ১০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা পর্যন্ত টিকিট বিক্রি হচ্ছে বলে ইনসাইডার অ্যাপে দেখা যাচ্ছে।

ইনসাইডার ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে টিকিট পাওয়া যাবে। এই ম্যাচটি জিও সিনেমায় সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়াও, স্পোর্টস ১৮-১ এবং ২ চ্যানেলেও সম্প্রচার করা হবে।

88
দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে শতরানের লক্ষ্যে ভারতের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি

টেস্ট ক্রিকেটে অনেকদিন শতরান করতে পারেননি বিরাট কোহলি। এবার বাংলাদেশের বিরুদ্ধে বড় ইনিংস খেলাই তাঁর লক্ষ্য।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos