টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটারদের তালিকায় কারা? কতজন ভারতীয় আছেন?

ক্রিকেটারদের কাছে সেঞ্চুরি করা সবসময়ই গর্বের মুহূর্ত। এর জন্য অনেক পরিশ্রম করতে হয়। ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকর আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ১০০ সেঞ্চুরি করা প্রথম এবং একমাত্র ক্রিকেটার।

Asianetnews Bangla Stories | Published : Sep 18, 2024 12:43 PM IST / Updated: Sep 18 2024, 06:38 PM IST

15
টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান, শতরানের রেকর্ড কিংবদন্তি সচিন তেন্ডুলকরের দখলে

সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলা, এই ফর্ম্যাটে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি শতরানের রেকর্ড গড়েছেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন তেন্ডুলকর। কিন্তু তাঁর পক্ষে টেস্ট ক্রিকেটে ত্রিশতরান করা সম্ভব হয়নি।

25
টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটারদের তালিকায় দ্বিতীয় স্থানে রিকি পন্টিং

২. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) : 

টেস্টে সর্বাধিক রানের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। সর্বকালের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক হিসেবে খ্যাত পন্টিং ১৬৮ টি ম্যাচে ১৩,৩৭৮ রান করেছেন। এক ক্যালেন্ডার বছরে দু'বার সর্বাধিক টেস্ট রান সংগ্রহের রেকর্ডও তার দখলে। 

রিকি পন্টিং তার টেস্ট ক্যারিয়ারে ১৬৮ টি ম্যাচ খেলে ১৩,৩৭৮ রান করেছেন। এর মধ্যে রয়েছে ৪১ টি সেঞ্চুরি এবং ৬২ টি হাফ-সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার হয়ে সফলতম অধিনায়ক রিকি পন্টিং।

তার অধিনায়কত্বেই অস্ট্রেলিয়া জিতেছে ২০০৩ এবং ২০০৭ ক্রিকেট বিশ্বকাপ, ২০০৬ এবং ২০০৯ সালের চ্যাম্পিয়নস ট্রফি। পুরুষ ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বাধিক আইসিসি টুর্নামেন্ট জয়ের রেকর্ডও তার দখলে। এছাড়াও, ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন তিনি।

35
টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় সর্বাধিক রান করেছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস

৩. জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) : 

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি ১৬৬ টি ম্যাচে ১৩,২৮৯ রান করেছেন। 

এই ফর্ম্যাটে সর্বাধিক রান সংগ্রাহকদের তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছেন তিনি। টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক সেঞ্চুরির মালিক জ্যাক ক্যালিস। ক্যালিস তার টেস্ট ক্যারিয়ারে ৪৫ টি সেঞ্চুরি এবং ৫৮ টি হাফ-সেঞ্চুরি করেছেন। এই ফর্ম্যাটে সীমানা অতিক্রম করার ক্ষেত্রে ক্যালিসের ছিলো সুনির্দিষ্ট দক্ষতা। 

ওয়ানডেতেও দুর্দান্ত ক্যারিয়ার ছিলো ক্যালিসের। ৩২৮ টি ওয়ানডে ম্যাচে ১১,৫৭৯ রান করেছেন তিনি। এর মধ্যে রয়েছে ১৭ টি সেঞ্চুরি এবং ৮৬ টি হাফ-সেঞ্চুরি। আইপিএলে ৯৮ টি ম্যাচ খেলে ২,৪২৭ রান করেছেন ক্যালিস। এছাড়াও, টেস্টে ২৯২ টি, ওয়ানডেতে ২৭৩ টি এবং আইপিএলে ৬৫ টি উইকেট শিকার করেছেন তিনি। 

45
ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও কোচ রাহুল দ্রাবিড়ও টেস্ট ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন

৪. রাহুল দ্রাবিড় (ভারত) : 

ভারতীয় ক্রিকেটের কিংবদন্তিদের মধ্যে একজন রাহুল দ্রাবিড়। শচীন টেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলির সাথে মিলে দ্রাবিড় ভারতকে অনেক জয় এনে দিয়েছেন। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন দ্রাবিড়। 

দ্রাবিড় ১৬৪ টি টেস্ট ম্যাচে ৫২.৩১ গড়ে ১৩,২৮৮ রান করেছেন। টেস্টে সর্বাধিক বল মোকাবেলা করার রেকর্ডটি রাহুল দ্রাবিড়ের দখলে।  তার ১৬ বছরের টেস্ট ক্যারিয়ারে 'দ্য ওয়াল' নামে খ্যাতি অর্জন করেছেন দ্রাবিড়। ৩৬ টি সেঞ্চুরি এবং ৬৩ টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি।

55
ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টেয়ার কুক টেস্ট ক্রিকেটে পঞ্চম সর্বাধিক রান করেছেন

৫. অ্যালিস্টেয়ার কুক (ইংল্যান্ড) : 

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি অ্যালিস্টেয়ার কুক। অ্যালিস্টেয়ার কুক তার টেস্ট ক্যারিয়ারে ১৬১ টি ম্যাচ খেলে ১২,৪৭২ রান করেছেন।  ইংল্যান্ডের হয়ে টেস্টে সবচেয়ে সফল বামহাতি ব্যাটসম্যান হিসেবে খ্যাতি অর্জন করেছেন তিনি।

অ্যালিস্টেয়ার কুক তার টেস্ট ক্যারিয়ারে ৩৩ টি সেঞ্চুরি এবং ৫৭ টি হাফ-সেঞ্চুরি করেছেন। এছাড়াও ওয়ানডে ক্রিকেটে ৩,২০৪ রান করেছেন তিনি। এর মধ্যে রয়েছে ৬ টি সেঞ্চুরি এবং ১৯ টি হাফ-সেঞ্চুরি। বর্তমানে খেলা ক্রিকেটারদের মধ্যে ইংল্যান্ডের জো রুট টেস্টে সর্বাধিক রানের তালিকায় শীর্ষে রয়েছেন। এই ইংলিশ অধিনায়ক ১৪৫ টি ম্যাচে ১২,২৭৪ রান করেছেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos