৫১২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার ভারতের, তৃতীয় দিনের শেষে বাংলাদেশ ৪২/০

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে চালকের আসনে ভারতীয় দল। তৃতীয় দিনের শেষে জয়ের জন্য বাংলাদেশের দরকার আরও ৪৭১ রান। জয়ের জন্য ১০ উইকেট দরকার ভারতের। এই টেস্ট ম্যাচের এখনও ২ দিন বাকি।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 11:27 AM IST / Updated: Dec 16 2022, 05:12 PM IST

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিনের শেষে জয় থেকে ১০ উইকেট দূরে ভারতীয় দল। চতুর্থ ও পঞ্চম দিনের খেলা বাকি। বাংলাদেশের ব্যাটাররা দ্বিতীয় ইনিংসে ৫১৩ রানের টার্গেট তাড়া করে জয় ছিনিয়ে নেবেন, এই আশা বোধহয় বাংলাদেশের অতি বড় সমর্থকও করছেন না। চতুর্থ দিন কতক্ষণ খেলা চলে সেটাই দেখার অপেক্ষা। তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেন এই টেস্ট ম্যাচে ভারতের অধিনায়ক কে এল রাহুল। শতরান করেন ভারতের ওপেনার শুবমান গিল ও ৩ নম্বরে ব্যাটিং করতে নামা সহ-অধিনায়ক চেতেশ্বর পূজারা। শুবমানের এটাই প্রথম টেস্ট শতরান। তিনি ১৫২ বলে ১১০ রান করেন। তাঁর ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। পূজারা ১৩০ বলে ১০২ রান করে অপরাজিত থাকেন। তিনি ১৩টি বাউন্ডারি মারেন। অধিনায়ক রাহুল ওপেন করতে নেমে ২৩ রান করেন। বিরাট কোহলি ১৯ রান করে অপরাজিত থাকেন। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৪২। নাজমুল হোসেন শান্ত ২৫ ও জাকির হাসান ১৭ রান করে অপরাজিত। জয়ের জন্য এখনও বাংলাদেশের দরকার ৪৭১ রান। 

এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ৪০৪ রান করে ভারতীয় দল। শতরান হাতছাড়া করেন পূজারা ও শ্রেয়াস আইয়ার। পূজারা ৯০ এবং শ্রেয়াস ৮৬ রান করে আউট হন। ঋষভ পন্থ ৪৬ রান করেন। শেষদিকে ভাল ব্যাটিং করেন ২ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব। অশ্বিন ৫৮ ও কুলদীপ ৪০ রান করেন। 

তৃতীয় দিন বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ১৫০ রানে। দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশের স্কোর ৮ উইকেটে ১৩৩। এদিন আর মাত্র ১৭ রান যোগ হয়। ইবাদত হোসেন ১৭ ও মেহিদি হাসান মিরাজ ২৫ রান করে আউট হয়ে যান। ভারতের হয়ে এই ইনিংসে ৪০ রান দিয়ে ৫ উইকেট নিলেন কুলদীপ। ২০ রান দিয়ে ৩ উইকেট নিলেন মহম্মদ সিরাজ। ১০ রান দিয়ে ১ উইকেট নেন অক্ষর প্য়াটেল। ৩৩ রান দিয়ে ১ উইকেট নেন উমেশ যাদব।

দ্বিতীয় ইনিংসে দ্রুত রান করেন ভারতের ব্যাটাররা। পূজারা প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও দুর্দান্ত ব্যাটিং করলেন। এবার বোলাররা ভাল পারফরম্যান্স দেখাতে পারলেই ম্যাচ জিতে সিরিজে ১-০ এগিয়ে যাবে ভারত।

আরও পড়ুন-

পুরনো ঘটনার জন্য দ্রাবিড়ের কাছে ক্ষমা চেয়ে নৈশভোজে আমন্ত্রণ ডোনাল্ডের

সূর্যকুমার যাদবকে টপকে এ বছর সব ফর্ম্যাট মিলিয়ে ভারতের সর্বাধিক রান সংগ্রহকারী শ্রেয়াস আইয়ার

২৩ ডিসেম্বর কোচিতে আইপিএল নিলাম, থাকছে মোট ৪০৫ জন ক্রিকেটারের নাম

Share this article
click me!