ধারাবাহিক পারফরম্যান্স, এ বছর টেস্টে উইকেটকিপার হিসেবে সর্বাধিক রান ঋষভ পন্থের

ভারতের টেস্ট দলে নিয়মিত খেলার সুযোগ পেয়েই ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। তিনি নতুন নজির গড়লেন।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 8:57 PM IST

এ বছর শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। তার আগেই নতুন রেকর্ড গড়লেন ভারতীয় দলের উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজেও ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখানোর সুবাদে এ বছর টেস্ট ম্যাচে উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশি রান করলেন পন্থ। মীরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ভারত-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগে পর্যন্ত এ বছর টেস্টে উইকেটকিপার হিসেবে রান করার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে ছিলেন পন্থ। ১২ ম্যাচে ৫৯৭ রান করে শীর্ষে ছিলেন নিউজিল্যান্ডের উইকেটকিপার-ব্যাটার টম ব্লান্ডেল। তাঁর শতরানের সংখ্যা ১ এবং অর্ধশতরানের সংখ্যা ৫। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৯৩ রান করেন পন্থ। এ বছর টেস্ট ম্যাচে তিনি ৬০০-এর বেশি রান করেছেন। বাংলাদেশের বিরুদ্ধে এই সিরিজে শতরান না পেলেও, অনায়াসে রান করেছেন পন্থ। তিনি এই সিরিজ ওডিআই ম্যাচের মেজাজে ব্যাটিং করছেন।

এ বছরের গোড়ায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান করেন পন্থ। এরপর এজবাস্টন টেস্ট ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেন এই উইকেটকিপার-ব্যাটার। ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন পন্থ। তিনিই এখন ভারতীয় দলের সেরা উইকেটকিপার-ব্যাটার। শুবমান গিল, কে এল রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিরা ধারাবাহিকভাবে বড় রান করতে পারছেন না। এই পরিস্থিতিতে ভারতীয় দলকে ভরসা দিচ্ছে পন্থের চওড়া ব্যাট। অতীত দায়সারা মনোভাব, বারবার উইকেট ছুড়ে দেওয়ার জন্য তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে পন্থকে। তবে তিনি এখন অনেক পরিণত হয়েছেন। নিজেকে উন্নত করতে পেরেছেন এই উইকেটকিপার-ব্যাটার। তিনি এখন ভারতীয় দলের অন্যতম সেরা ক্রিকেটারদের অন্যতম।

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ১৮৮ রানে জয় পায় ভারতীয় দল। সেই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ৪৬ রান করেন পন্থ। এরপর দ্বিতীয় টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ৯৩ রানের অসাধারণ ইনিংস খেলেন এই উইকেটকিপার-ব্যাটার। তিনি ১০৫ বল খেলেন। তাঁর স্ট্রাইক রেট ৮৮.৫৭। ৭টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি মারেন পন্থ। 

ভারতীয় দলের হয়ে পন্থের পাশাপাশি ভাল পারফরম্যান্স দেখান শ্রেয়াস আইয়ার। তিনি করেন ৮৭ রান। তাঁর ১০৫ বলের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। পন্থ ও শ্রেয়াসের দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে প্রথম ইনিংসে বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে ভারতীয় দল। বোলাররা দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ব্যাটারদের দ্রুত অলআউট করে দিতে পারলেই জয় পাবে ভারতীয় দল।

আরও পড়ুন-

ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে কী বললেন নতুন পিসিবি চেয়ারম্যান নজম শেঠি?

শুক্রবার আইপিএল-এর মিনি অকশনের পর ১০টি ফ্র্যাঞ্চাইজির পুরো দল দেখে নিন

শুক্রবার হল আইপিএল নিলাম, শাকিব, লিটন-সহ ৮ ক্রিকেটারকে নিল কেকেআর

Share this article
click me!