বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত ইনিংস, এ বছর টেস্টে ওপেনার হিসেবে প্রথম শতরান শুবমান গিলের

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে শতরান করলেন ভারতের ওপেনার শুবমান গিল। শতরান করলেন এই টেস্ট ম্যাচে ভারতের সহ-অধিনায়ক চেতেশ্বর পূজারাও।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 1:51 PM IST

শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে ১১০ রানের অসাধারণ ইনিংস খেললেন ভারতীয় দলের ওপেনার শুবমান গিল। তাঁর ১৫২ বলের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি ও ৩টি ছক্কা। এ বছর টেস্টে এই প্রথম ভারতের কোনও ওপেনার শতরান করলেন। এদিন শুবমান ১৪৭ বলে শতরান পূর্ণ করেন। শতরান করার পথে তিনি ৮টি বাউন্ডারি ও ২টি ছক্কা মারেন। ১১০ রান করার পর মেহিদি হাসান মিরাজের বলে ডিপ মিড উইকেটে মাহমুদুল হাসান জয়ের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান শুবমান। তাঁর পাশাপাশি শতরান করেন ৩ নম্বরে ব্যাটিং করতে নামা চেতেশ্বর পূজারা। তিনি ১০২ রান করে অপরাজিত থাকেন। তাঁর ১৩০ বলে ইনিংসে ছিল ১৩টি বাউন্ডারি। এদিন ২ উইকেটে ২৫৮ রান তুলে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারতীয় দল। এরপর দিনের শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৪২ রান। এই টেস্ট ম্যাচ জিততে হলে বাংলাদেশকে আরও ৪৭১ রান করতে হবে। ভারতীয় দলের জয়ের জন্য দরকার ১০ উইকেট।

এই প্রথম টেস্ট ম্যাচে শতরান করলেন শুবমান। এর আগে টেস্টে তাঁর সর্বোচ্চ স্কোর ছিল ৯১। ২০২১ সালের অস্ট্রেলিয়া সফরে ব্রিসবেন টেস্ট ম্যাচে তিনি এই স্কোর করেন। এদিন শতরান করার আগে পর্যন্ত টেস্ট ম্যাচে তাঁর ৪টি অর্ধশতরান ছিল। টেস্ট ম্যাচে ২২-তম ইনিংসে তিনি প্রথম শতরান পেলেন। প্রথম শ্রেণির ম্যাচে এই নিয়ে নবম শতরান করলেন শুবমান।

এই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে অবশ্য বড় রান পাননি শুবমান। তিনি ৪০ বলে ২০ রান করেই তাইজুল ইসলামের বলে ইয়াসির আলির হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান। দ্বিতীয় ইনিংসে অবশ্য দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন ভারতের এই ওপেনার। শুক্রবার ভারতের দ্বিতীয় ইনিংসে অপর ওপেনার কে এল রাহুলের সঙ্গে ওপেনিং জুটিতে ৭০ রানের পার্টনারশিপ গড়েন শুবমান। প্রথম ইনিংসে ভারতের লিড ছিল ২৫৪ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে ৬১.৪ ওভার ব্যাটিং করে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারত। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন করার ক্ষেত্রে এখন ভারতের সব ম্যাচই অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফাইনালের আগে ভারতের আর ৬টি টেস্ট ম্যাচ বাকি। সব ম্যাচ জিতলে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে ফাইনালের যোগ্যতা অর্জন করবে ভারতীয় দল।

আরও পড়ুন-

চোট সারিয়ে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরতে পারেন রোহিত শর্মা

৫১২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার ভারতের, তৃতীয় দিনের শেষে বাংলাদেশ ৪২/০

বাংলাদেশ সফর থেকে ফিরেই রঞ্জি ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে শতরান ঈশান কিষানের

Share this article
click me!