Yashasvi Jaiswal: ডন ব্র্যাডম্যানের সঙ্গে একই সারিতে যশস্বী জয়সোয়াল

টেস্ট ক্রিকেটের দেড় শতকের ইতিহাসে অল্প কয়েকজন ব্যাটারই পরপর ২টি টেস্ট ম্যাচে দ্বিশতরান করতে পেরেছেন। রবিবার এই বিরল রেকর্ড গড়লেন ভারতীয় দলের তরুণ তারকা যশস্বী জয়সোয়াল।

Soumya Gangully | Published : Feb 18, 2024 10:09 AM IST / Updated: Feb 18 2024, 05:37 PM IST

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত মাত্র ৮ জন ব্যাটার পরপর ২টি টেস্ট ম্যাচে দ্বিশতরান করতে পেরেছেন। ভারতীয়দের মধ্যে মাত্র ৩ জন এই নজির গড়েছেন। তাঁদেরই অন্যতম যশস্বী জয়সোয়াল। রবিবার রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে এই নজির গড়লেন যশস্বী। বিশাখাপত্তনম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে দ্বিশতরানের পর রাজকোটে দ্বিতীয় ইনিংসে দ্বিশতরান করলেন এই তরুণ ওপেনার। ওয়ালি হ্যামন্ড, ডোনাল্ড ব্র্যাডম্যান, বিনোদ কাম্বলি, গ্রেম স্মিথ, থিলন সমরবীরা, ব্রেন্ডন ম্যাকালাম ও বিরাট কোহলির সঙ্গে এখন একই সারিতে যশস্বী। পরপর ৩ ম্যাচে দ্বিশতরান করতে পারলে অনন্য নজির গড়বেন যশস্বী।

একাধিকবার পরপর ২ টেস্টে দ্বিশতরান হ্যামন্ড, ব্র্যাডম্যানের

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ১৯২৮-২৯ মরসুমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরপর  টেস্ট ম্যাচে দ্বিশতরান করেন ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটার হ্যামন্ড। তিনি ২৫১ ও ২০০ রান করেন। দ্বিতীয় ব্যাটার হিসেবে ১৯৩০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পরপর ২ টেস্ট ম্যাচে ২৫৪ ও ৩৩৪ রান করেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্র্যাডম্যান। হ্যামন্ড দ্বিতীয়বার এই নজির গড়েন ১৯৩২-৩৩ মরসুমে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরপর ২ ম্যাচে ২২৭ ও অপরাজিত ৩৩৬ রান করেন তিনি। ব্র্যাডম্যান ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পরপর ২ ম্যাচে ৩০৪ ও ২৪৪ রান করেন। এরপর ১৯৩৬-৩৭ মরসুমে ব্র্যাডম্যান ইংল্যান্ডের বিরুদ্ধেই ২৭০ ও ২১২ রান করেন। ভারতের প্রথম ব্যাটার হিসেবে ১৯৯২-৯৩ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে ২২৪ রান করার পরের টেস্ট ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ২২৭ রান করেন কাম্বলি। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ ইংল্যান্ডের বিরুদ্ধে পরপর ২টি টেস্ট ম্যাচে ২৭৭ ও ২৫৯ রান করেন। ২০০৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে পরপর ২টি টেস্ট ম্যাচে ২৩১ ও ২১৪ রান করেন শ্রীলঙ্কার তারকা সমরবীরা। ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে পরপর ২টি টেস্ট ম্যাচে ২২৪ ও ২০৪ রান করেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ম্যাকালাম। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে পরপর ২টি টেস্ট ম্যাচে ২১৩ ও অপরাজিত ২০৬ রান করেন বিরাট

আরও সাফল্যের লক্ষ্যে যশস্বী

যশস্বীর বয়স অনেক কম। তিনি অনেক বছর ভারতীয় দলের হয়ে খেলবেন। ফিটনেস ও উপযুক্ত মানসিকতা বজায় রাখতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটে আরও অনেক নজির গড়বেন এই তরুণ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: রাজকোট টেস্টে ৪৩৪ রানে জয়, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ২-১ এগিয়ে ভারত

Yashasvi Jaiswal: পরপর ২ ম্যাচে দ্বিশতরান, অসামান্য ব্যাটিং যশস্বী জয়সোয়ালের

Read more Articles on
Share this article
click me!