Akash Deep: ২ মাসের মধ্যে বাবা-দাদার মৃত্যুর পর ক্রিকেট ছেড়ে দিয়েছিলেন, সেই আকাশ দীপই রাঁচিতে ভারতের নায়ক

সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় দলের অধিনায়ক হওয়ার পর ছোট শহরগুলি থেকে জাতীয় দলে সুযোগ পেতে থাকেন ক্রিকেটাররা। সেই ধারা এখনও চলছে।

Soumya Gangully | Published : Feb 23, 2024 8:20 AM IST / Updated: Feb 23 2024, 02:39 PM IST

বিহারের সাসারাম থেকে দুর্গাপুুর হয়ে কলকাতা। সেখান থেকে আইপিএল, জাতীয় দলে সুযোগ পেয়েছেন আকাশ দীপ। শুক্রবার রাঁচিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হল এই পেসারের। রাঁচি টেস্টের প্রথম সেশনেই ৩ উইকেট নিয়ে নজর কেড়ে নিয়েছেন আকাশ দীপ। তাঁর বোলিং অ্যাকশনের মতোই জীবনযাপনও সহজ-সরল। কিন্তু জীবন মোটেই সহজ ছিল না। সাধারণ পরিবারের সন্তান হিসেবে পেশাদার ক্রিকেটার হয়ে ওঠার পথে অনেক বাধার মুখে পড়েছেন আকাশ দীপ। একসময় তিনি সংসার চালানোর জন্য ক্রিকেট থেকে দূরে সরে যেতে বাধ্য হয়েছিলেন। কিন্তু লড়াই চালিয়ে মাঠে ফেরেন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই পেসারকে। 

পারিবারিক সঙ্কট কাটিয়ে জাতীয় নায়ক আকাশ দীপ

ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ভালোবাসা ছিল আকাশ দীপের। তবে তাঁকে ক্রিকেটার হিসেবে দেখতে চাননি বাবা। পরিবার থেকে কোনও সাহায্য না পেয়ে ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার জন্য দুর্গাপুরে চলে আসেন আকাশ দীপ। তিনি বাবাকে বলেন, দুর্গাপুরে চাকরি খুঁজছেন। তাঁকে সাহায্য করেন কাকা। দুর্গাপুরে স্থানীয় একটি অ্যাকাডেমিতে যোগ দেন আকাশ দীপ। সেখানে বোলিংয়েের গতি ও স্যুইংয়ের মাধ্যমে সবার নজের কেড়ে নেন এই পেসার। কিন্তু তাঁর ক্রিকেট জীবন হঠাৎ থমকে যায়। স্ট্রোক হওয়ার পর প্রয়াত হন বাবা। ২ মাস পর দাদারও মৃত্যু হয়। এরপর মায়ের পাশে দাঁড়ানোর জন্য ক্রিকেট ছেড়ে অর্থ রোজগার শুরু করেন আকাশ দীপ

দুর্গাপুরে ফিরেই জীবন বদলে যায় আকাশ দীপের

৩ বছর ক্রিকে়ট থেকে দূরে থাকার পর দুর্গাপুরে ফেরেন আকাশ দীপ। সেখান থেকে কলকাতা এসে ক্রিকেট খেলা শুরু করেন তিনি। ভালো পারফরম্যান্স দেখিয়ে ২০১৯ সালে বাংলার অনূর্ধ্ব-২৩ দলে সুযোগ পান এই পেসার। বাংলার হয়ে নজর কেড়ে নেওয়ার পর ২০২২ সালের আইপিএল-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে সুযোগ পান আকাশ দীপ। এরপর তাঁর ক্রিকেট জীবনে শুধুই উত্থান।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Ravichandran Ashwin: গ্যারি সোবার্সের নজির স্পর্শ, ইতিহাসে রবিচন্দ্রন অশ্বিন

India Vs England: আকাশ দীপের স্বপ্নের অভিষেক, রাঁচি টেস্টের শুরুতেই দাপট ভারতের

Read more Articles on
Share this article
click me!