India Vs England: সাড়ে তিন দিনেই কুপোকাত ইংল্যান্ড, বিশাখাপত্তনমে ভারতের উত্থান

চলতি ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম ২ টেস্ট ম্যাচই পঞ্চম দিনে গড়াল না। হায়দরাবাদের মতোই বিশাখাপত্তনমেও চতুর্থ দিনেই ম্যাচ শেষ হয়ে গেল।

Soumya Gangully | Published : Feb 5, 2024 8:51 AM IST / Updated: Feb 05 2024, 03:14 PM IST

বিশাখাপত্তনমে ইংল্যান্ডকে ১০৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারতীয় দল। সোমবার ম্যাচের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ২৯২ রানে অলআউট হয়ে গেল ইংল্যান্ড। ফলে সহজ জয় পেল ভারতীয় দল। এই জয়ে দলের ২ তরুণ ব্যাটার যশস্বী জয়সোয়াল ও শুবমান গিল এবং পেসার জসপ্রীত বুমরার অবদান থাকল। দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনও ভালো বোলিং করলেন। হায়দরাবাদে হারের পর সিরিজে প্রত্যাবর্তনের জন্য ভারতীয় দলের এই জয় দরকার ছিল। ব্যাটিং ও বোলিংয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় ছিনিয়ে নিলেন যশস্বী-বুমরারা। এই জয় সিরিজের বাকি ৩ ম্যাচের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

লুজ বলে পরিণত হল বাজবল

সিরিজ শুরু হওয়ার আগে থাকতেই বাজবল নিয়ে গলা ফাটাচ্ছিলেন, ভারতীয় দলকে হুঁশিয়ারিও দেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটাররা। প্রথম টেস্ট ম্যাচের পর কিংবদন্তি জেফ্রি বয়কট দাবি করেছিলেন, দেশের মাটিতে সিরিজ হারতে পারে ভারতীয় দল। বিশাখাপত্তনমে ম্যাচ জিতে মোক্ষম জবাব দিল ভারতীয় দল।

বিশাখাপত্তনমে প্রথমে ব্যাটিং করে বাজিমাত ভারতের

হায়দরাবাদ টেস্ট ম্যাচে চতুর্থ ইনিংসে ব্যাটিং করতে নেমে টার্গেটের কাছাকাছি গিয়েই থেমে যেতে হয়েছিল ভারতীয় দলকে। বিশাখাপত্তনমে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। প্রথম ইনিংসে যশস্বীর দ্বিশতরানের সুবাদে ৩৯৬ রান করে ভারত। এরপর প্রথম ইনিংসে বুমরার অসাধারণ বোলিংয়ের সুবাদে ২৫৩ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে শুবমানের শতরানের সুবাদে ২৫৫ রান করে ভারত। ম্যাচ জিততে হলে ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে করতে হত ৩৯৯ রান। কিন্তু ওপেনার জাক ক্রলি (৭৩) ছাড়া অন্য কোনও ব্যাটার লড়াই করতে পারেননি। ভারতের হয়ে ৩ উইকেট করে নেন বুমরা ও অশ্বিন। ১ উইকেট করে নেন মুকেশ কুমার, কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Sri Lanka Vs Afghanistan: কাকা-ভাইপোর জুটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে লড়াইয়ে আফগানিস্তান

Virat Kohli: কবে দলে ফিরবেন বিরাট কোহলি? অন্ধকারে বিসিসিআই কর্তারা

Read more Articles on
Share this article
click me!