Sri Lanka Vs Afghanistan: কাকা-ভাইপোর জুটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে লড়াইয়ে আফগানিস্তান

টি-২০ ফর্ম্যাটে বেশ শক্তিশালী দল হয়ে উঠেছে আফগানিস্তান। টেস্ট ক্রিকেটেও শক্তিশালী দলগুলিকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার লক্ষ্যে আফগানরা।

Soumya Gangully | Published : Feb 4, 2024 3:34 PM IST / Updated: Feb 04 2024, 11:59 PM IST

ক্রিকেট মাঠে একই দলে দুই ভাইকে অনেকবার খেলতে দেখা গিয়েছে। ভারতীয় দলের হয়েও দুই ভাইকে খেলতে দেখা গিয়েছে। কিন্তু একই দলে কাকা-ভাইপো জুটি বিরল। এবার এই ঘটনাই দেখা গেল শ্রীলঙ্কা-আফগানিস্তান টেস্ট ম্যাচে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে এই ম্যাচে আফগানিস্তানের হয়ে খেলছেন ইব্রাহিম জর্দান ও নূর আলি জর্দান। আফগানিস্তানের দ্বিতীয় ইনিংসে শতরানের পার্টনারশিপও গড়ে তোলেন তাঁরা। কাকা-ভাইপোর ওপেনিং জুটিতে যোগ হয় ১০৬ রান। তৃতীয় দিনের শেষে ১০১ রানে অপরাজিত ইব্রাহিম। ৪৭ রান করে আউট হয়ে গিয়েছেন নূর। দিনের শেষে দ্বিতীয় ইনিংসে আফগানিস্তানের স্কোর ১ উইকেটে ১৯৯। এর আগে প্রথম ইনিংসে ১৯৮ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। প্রথম ইনিংসে ৪৩৯ রান করেছে শ্রীলঙ্কা।

৩৫ বছর বয়সে টেস্ট অভিষেক

কলম্বোয় এই ম্যাচেই টেস্ট অভিষেক হল ৩৫ বছর বয়সি নূরের। তাঁর হাতে টেস্ট দলের টুপি তুলে দেন ইব্রাহিম। এই ম্যাচের প্রথম ইনিংসে রান করার আগেই আউট হয়ে যান ইব্রাহিম। ৩১ রান করেন নূর। দ্বিতীয় ইনিংসে অসাধারণ ব্যাটিং করছেন ইব্রাহিম।

 

 

দেড় দশক আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন নূর

২০০৯ সালের ১৯ এপ্রিল স্কটল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচ খেলেন নূর। ২০১৯ সালের ১৮ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার পর থেকে আর ওডিআই খেলার সুযোগ পাননি তিনি। ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি কানাডার বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেন। ২০২৩ সালের ৭ অক্টোবর ভারতের বিরুদ্ধে শেষ টি-২০ ম্যাচ খেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ১৫ বছর পর প্রথম টেস্ট ম্যাচ খেলার সুযোগ পেলেন নূর। অভিষেক টেস্টে শতরান না পেলেও, ভালো পারফরম্যান্স দেখালেন তিনি। ভবিষ্যতে হয়তো আরও ম্যাচ খেলার সুযোগ পাবেন এই ক্রিকেটার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli: কবে দলে ফিরবেন বিরাট কোহলি? অন্ধকারে বিসিসিআই কর্তারা

Rohit Sharma: শিলিগুড়ির স্কুলে ক্রিকেট অ্যাকাডেমি, আসতে পারেন রোহিত শর্মা

Share this article
click me!