আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে অধিনায়ক জসপ্রীত বুমরা, দলে রিঙ্কু সিং

প্রত্যাশিতভাবেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতীয় দলে ফিরলেন পেসার জসপ্রীত বুমরা। তাঁর পাশাপাশি এই সিরিজে ভারতীয় দলে জায়গা পেয়েছেন রিঙ্কু সিং।

Soumya Gangully | Published : Jul 31, 2023 7:24 PM IST / Updated: Aug 01 2023, 01:38 AM IST

এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে অভিজ্ঞ পেসার জসপ্রীত বুমরা খেলবেন কি না, সেটা আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজেই ঠিক হয়ে যাবে। এই সিরিজের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটাচ্ছেন বুমরা। তিনিই আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন। দলে আছেন কলকাতা নাইট রাইডার্সের তারকা ব্যাটার রিঙ্কু সিং। চোট সারিয়ে জাতীয় দলে ফিরেছেন পেসার প্রসিদ্ধ কৃষ্ণও। এই সিরিজের ৩টি ম্যাচই হবে ডাবলিনের দ্য ভিলেজে। প্রথম ম্যাচ ১৮ আগস্ট। এরপর ২০ আগস্ট দ্বিতীয় ম্যাচ। তৃতীয় ম্যাচ ২৩ আগস্ট। ভারতীয় দলে আছেন- জসপ্রীত বুমরা (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), জিতেশ শর্মা (উইকেটকিপার), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, রবি বিষ্ণোই, প্রসিদ্ধ কৃষ্ণ, আর্শদীপ সিং, মুকেশ কুমার ও আবেশ খান।

কোমরের চোটের জন্য ২০২২-এর সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে ছিলেন বুমরা। এ বছরের মার্চে তিনি নিউজিল্যান্ডে গিয়ে অস্ত্রোপচার করান। এরপর বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব চলছিল। বিসিসিআই মেডিক্যাল টিম, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি, নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট আলোচনা করে সিদ্ধান্ত নেয়, এশিয়া কাপে সুযোগ দেওয়ার আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজে বুমরার ফিটনেস দেখে নেওয়া হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী বুমরাকে এই সিরিজের দলে ফেরানো হল। 

বিরাট কোহলি, রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, শুবমান গিল, ঈশান কিষানের মতো ভারতের প্রথমসারির ক্রিকেটারদের আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের দলে রাখা হয়নি। এশিয়ান গেমসের দলে থাকা কয়েকজন ক্রিকেটারকে এই সিরিজের দলে রাখা হয়েছে। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় বুমরার প্রত্যাবর্তন। ফিটনেসের প্রমাণ দিতে পারলে এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপে খেলবেন বুমরা। ফলে ভারতের বোলিং বিভাগের শক্তি বাড়বে। সম্প্রতি পুরোদমে বোলিং শুরু করেছেন বুমরা। তাঁর বোলিংয়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। 

২০২২-এর আগস্টে শেষবার ভারতীয় দলের হয়ে খেলেন কৃষ্ণ। এক বছর পর জাতীয় দলে ফিরলেন এই পেসার। চোট সারিয়ে ফিট হয়ে উঠেছেন কৃষ্ণ। এশিয়ান গেমসে ভারতীয় দলের নেতৃত্বে রুতুরাজ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে তিনি সহ-অধিনায়ক। সঞ্জুর পাশাপাশি উইকেটকিপার হিসেবে দলে আছেন পাঞ্জাব কিংসের হয়ে আইপিএল-এ ভালো পারফরম্যান্স দেখানো জিতেশ শর্মা। তবে খেলার সুযোগ পেতে পারেন সঞ্জুই।

আরও পড়ুন-

মঙ্গলবার তৃতীয় ওডিআই, দ্বিতীয় ম্যাচের ভুল শুধরে সিরিজ জিততে মরিয়া ভারত

গত ডিসেম্বরে পার করেন ১০০ বছর, প্রয়াত বয়স্কতম প্রথম শ্রেণির ক্রিকেটার রুসি কুপার

বিশ্বকাপের আগেই ১০০ শতাংশ ফিট হতে চাইছে ঋষভ পন্থ

Share this article
click me!