ওডিআই বিশ্বকাপের ট্রফি ট্যুরের গন্তব্য এবার ঢাকা, উঠে আসবে পদ্মা সেতুতে

বাংলাদেশের অন্যতম বিখ্যাত স্থাপত্য হয়ে উঠেছে পদ্মা সেতু। ওডিআই বিশ্বকাপ ট্রফি ট্যুর উপলক্ষে সারা বিশ্বের সামনে পদ্মা সেতুকে তুলে ধরতে চাইছে বাংলাদেশ।

Soumya Gangully | Published : Jul 31, 2023 3:00 PM IST / Updated: Jul 31 2023, 09:09 PM IST

বিভিন্ন দেশ ঘুরে ওডিআই বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে পৌঁছে যাবে ৭ আগস্ট। ৯ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবে বিশ্বকাপ ট্রফি। বাংলাদেশের রাজধানী ঢাকা-সহ বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া হবে বিশ্বকাপ ট্রফি। পদ্মা সেতুতেও নিয়ে যাওয়া হবে বিশ্বকাপ ট্রফি। ঢাকার বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া হবে বিশ্বকাপ ট্রফি। সাধারণ ক্রিকেটপ্রেমীরা সামনে থেকে এই ট্রফি দেখার সুযোগ পাবেন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে জানা গিয়েছে, পদ্মা সেতুতে যখন বিশ্বকাপ ট্রফি নিয়ে যাওয়া হবে, তখন সেখানে কয়েকজন প্রাক্তন ক্রিকেটার, মন্ত্রী, আইসিসি ও বিসিবি কর্তারা থাকবেন। এছাড়া আর কাউকেই হয়তো সেই সময় পদ্মা সেতুতে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। তবে ঢাকার কোনও শপিং মলে রাখা হতে পারে বিশ্বকাপ ট্রফি। সেখানে সাধারণ ক্রিকেটপ্রেমীরা এই ট্রফি দেখার সুযোগ পাবেন। মীরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেও নিয়ে যাওয়া হতে পারে বিশ্বকাপ ট্রফি। সেখানে বাংলাদেশের ক্রিকেটাররা বিশ্বকাপ ট্রফি দেখা এবং ছবি তোলার সুযোগ পাবেন।

বিভিন্ন দেশ ঘুরে এখন পাকিস্তানে গিয়েছে বিশ্বকাপ ট্রফি। সেখান থেকে ট্রফি নিয়ে যাওয়া হবে শ্রীলঙ্কায়। এরপর বাংলাদেশে নিয়ে যাওয়া হবে বিশ্বকাপ ট্রফি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তারা বিশ্বকাপ ট্রফি ট্যুরের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন বিসিবি কর্তারা।

বিশ্বকাপ ট্রফি ট্যুরের গন্তব্য হিসেবে এবার বেছে নেওয়া হয়েছে নাইজেরিয়া, কুয়েত, বাহরিন, মালয়েশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, উগান্ডা, পাপুয়া নিউগিনি, ফ্রান্স, ইটালির মতো দেশগুলিতে। এই দেশগুলিতে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছে আইসিসি। সেই কারণেই ওডিআই বিশ্বকাপ ট্রফি নিয়ে যাওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, পাপুয়া নিউগিনি, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে বিশ্বকাপ ট্রফি। আরও অনেকগুলি দেশে নিয়ে যাওয়া হবে বিশ্বকাপ ট্রফি।

আইসিসি চিফ এগজিকিউটিভ জেফ অ্যালার্ডিস বলেছেন, ‘এবারই সবচেয়ে বড় আকারে পুরুষদের ওডিআই বিশ্বকাপ হতে চলেছে। বিশ্বকাপের ট্রফি ট্যুর গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ট্রফি ট্যুরের মাধ্যমে বিশ্বকাপের কাউন্টডাউন শুরু হচ্ছে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা বিশ্বকাপ ট্রফি সামনে থেকে দেখার সুযোগ পাবেন। বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। অনেক মানুষ এই ট্রফি দেখার সুযোগ পাবেন। ক্রিকেটের উন্নতি করার জন্যও নানা অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নিয়ে যাওয়া হবে বিশ্বকাপ ট্রফি। কোটি কোটি ক্রিকেটপ্রেমী আছেন। যত বেশি সম্ভব মানুষকে কাছ থেকে বিশ্বকাপ ট্রফি দেখার সুযোগ দিতে চাই আমরা। কয়েকজন কিংবদন্তি ক্রিকেটার ট্রফি ট্যুরের সঙ্গে যুক্ত থাকবেন।’

আরও পড়ুন-

গত ডিসেম্বরে পার করেন ১০০ বছর, প্রয়াত বয়স্কতম প্রথম শ্রেণির ক্রিকেটার রুসি কুপার

মঙ্গলবার তৃতীয় ওডিআই, দ্বিতীয় ম্যাচের ভুল শুধরে সিরিজ জিততে মরিয়া ভারত

বিশ্বকাপের আগেই ১০০ শতাংশ ফিট হতে চাইছে ঋষভ পন্থ

Share this article
click me!