রবিবার দ্বিতীয় টি-২০ ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস, চিন্তায় হার্দিক-পন্থরা

৩ সিনিয়র ক্রিকেটারদের বাদ দিয়ে নিউজিল্যান্ড সফরে গিয়েছে ভারতীয় দল। কিন্তু বৃষ্টির জন্য প্রথম টি-২০ ম্যাচ হয়নি। দ্বিতীয় টি-২০ ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস।

 

Web Desk - ANB | Published : Nov 19, 2022 5:07 PM IST

ওয়েলিংটনে ভারত-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টি-২০ ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। রবিবার মাউন্ট মাউনগানুইয়ে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচ কি হবে? এই ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে কিছুটা চিন্তায় ভারতীয় দল। কারণ, এই সফরে বিরাট কোহলি, রোহিত শর্মা, কে এল রাহুলকে বিশ্রাম দিয়ে তরুণ ক্রিকেটারদের রাখা হয়েছে ভারতীয় দলে। কিন্তু তরুণ ক্রিকেটাররা যদি খেলার সুযোগই না পান, তাহলে তাঁদের পক্ষে নিজেদের প্রমাণ করাই সম্ভব হবে না। এই সফর টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক হওয়ার দৌড়ে থাকা হার্দিক পান্ডিয়া ও সহ-অধিনায়ক ঋষভ পন্থের কাছেও বড় চ্যালেঞ্জের। অধিনায়ক হিসেবে নিজের দক্ষতা প্রমাণ করতে হবে হার্দিককে। তিনি এবারের টি-২০ বিশ্বকাপে ভাল পারফরম্যান্সই দেখিয়েছেন। তবে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি সেভাবে পরীক্ষিত নন। পন্থ টি-২০ বিশ্বকাপে প্রথম কয়েকট ম্যাচে খেলার সুযোগ পাননি। এরপর খেলার সুযোগ পেলেও, লোয়ার অর্ডারে ব্যাটিং করতে নেমে কোনও ম্যাচেই বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। সেই কারণে এবার নিউজিল্যান্ড সফরে বড় রান করাই পন্থের লক্ষ্য।

দ্বিতীয় টি-২০ ম্যাচে ভারতীয় দলে থাকতে পারেন ঈশান কিষান, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, হর্ষল প্যাটেল, ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং ও যুজবেন্দ্র চাহাল। ব্যাটিং ওপেন করতে পারেন ঈশান ও শুবমান। ৩ নম্বরে ব্যাটিং করতে নামতে পারেন শ্রেয়াস। পন্থ ব্যাট করতে নামতে পারেন ৫ নম্বরে। তবে তাঁকে ওপেন করতেও পাঠানো হতে পারে। উমরান মালিক, সঞ্জু স্যামসন, দীপক হুডা হয়তো দ্বিতীয় টি-২০ ম্যাচে খেলার সুযোগ পাবেন না।

টি-২০ ফর্ম্যাটে নতুন করে দল সাজাতে চাইছে বিসিসিআই। তরুণ ব্যাটার ও বোলারদের সুযোগ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। নিউজিল্যান্ডের পিচে বরাবরই পেস ও বাউন্স দেখা যায়। সেই কারণে এই সফর ব্যাটারদের কাছে বড় পরীক্ষা। টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে একেবারেই ভাল বোলিং করতে পারেনি ভারত। ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। এই হারের পরেই নড়েচড়ে বসেছেন বিসিসিআই কর্তারা। তাঁরা কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছেন। প্রথম ব্যবস্থা হিসেবে নির্বাচকদের ছাঁটাই করা হয়েছে। নতুন ৫ জন নির্বাচককে নিয়োগ করা হবে। তারপর হয়তো টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের অধিনায়কের পদ থেকে রোহিত শর্মাকে সরিয়ে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

আরও পড়ুন-

রোহিতকে সরিয়ে টি-২০ ফর্ম্যাটে পাকাপাকি অধিনায়ক করা হচ্ছে হার্দিককে, ইঙ্গিত বিসিসিআই-এর

টি-২০ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার বলি দল নির্বাচন কমিটি, সরিয়ে দেওয়া হল চারজনকেই

বারবার বিশ্রাম কেন দরকার? কোচ রাহুল দ্রাবিড়ের সমালোচনায় রবি শাস্ত্রী

Share this article
click me!