২৪ বছর আগে এই দিনেই পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেট নেন অনিল কুম্বলে, ফিরে দেখা ইতিহাস

ভারত-পাকিস্তান ম্যাচে অনেক অসাধারণ মুহূর্ত তৈরি হয়েছে। বেশ কয়েকজন ক্রিকেটার এই ম্যাচে ইতিহাস তৈরি করেছেন। তাঁদেরই অন্যতম অনিল কুম্বলে। 

Web Desk - ANB | Published : Feb 7, 2023 11:08 AM IST

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত মাত্র তিনজন বোলার এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের জিম লেকার, ভারতের অনিল কুম্বলে ও নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল। প্রথম বোলার হিসেবে এই নজির গড়েন লেকার। এরপর দ্বিতীয় বোলার হিসেবে টেস্ট ম্যাচের এক ইনিংসে ১০ উইকেট নেন কুম্বলে। ঠিক ২৪ বছর আগে তিনি এই নজির গড়েন। ১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট নেন কুম্বলে। ৪২০ রানের টার্গেট তাড়া করতে নেমে ২০৭ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। শুরুটা ভালোই করেছিলেন পাকিস্তানের দুই ওপেনার শাহিদ আফ্রিদি ও সইদ আনোয়ার। ওপেনিং জুটিতে ১০১ রান যোগ হয়। সেই সময় মনে হচ্ছিল বিশাল টার্গেট তাড়া করে জয় ছিনিয়ে নিতে পারে পাকিস্তান। তবে এরপরেই উইকেট নিতে শুরু করেন কুম্বলে। তাঁর বোলিংয়ের কোনও জবাব ছিল না পাকিস্তানের কাছে।

 

 

কুম্বলে একে একে ফিরিয়ে দেন আফ্রিদি, ইজাজ আহমেদ, ইনজামাম-উল-হক, মহম্মদ ইউসুফ, মইন খান, আনোয়ার, সেলিম মালিক, মুস্তাক আহমেদ, সাকলিন মুস্তাক, ওয়াসিম আক্রমকে। পাকিস্তানের ইনিংসে সর্বাধিক ৬৯ রান করেন আনোয়ার। অপর ওপেনার আফ্রিদি করেন ৪১ রান। ৩৭ রান করেন আক্রম। মালিক করেন ১৫ রান। পাকিস্তানের আর কোনও ব্যাটার দুই অঙ্কের রান করতে পারেননি। 

১০১ রানের মাথায় উইকেটকিপার নয়ন মোঙ্গিয়ার হাতে ক্য়াচ দিয়ে আউট হন আফ্রিদি। প্রথম বলেই এলবিডব্লু হয়ে যান ইজাজ (০)। বোল্ড হয়ে যান ইনজামাম (৬)। এলবিডব্লু হয়ে যান ইউসুফ (০)। মইনের (৩) ক্যাচ নেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভিভিএস লক্ষ্মণের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান আনোয়ার। বোল্ড হয়ে যান মালিক (১৫)। রাহুল দ্রাবিড়ের হাতে ক্যাচ দেন মুস্তাক (১)। প্রথম বলেই এলবিডব্লু হয়ে যান সাকলিন (০)। শেষ উইকেট ছিল আক্রমের। ফরোয়ার্ড শর্ট লেগে তাঁর ক্যাচ নিয়ে ভারতকে জিতিয়ে দেন লক্ষ্মণ। ৬ রান করে অপরাজিত থাকেন ওয়াকার ইউনিস।

এই ম্যাচের প্রথম ইনিংসে ৭৫ রান দিয়ে ৪ উইকেট নেন কুম্বলে। এরপর দ্বিতীয় ইনিংসে ২৬.৩ ওভার বোলিং করে ৭৪ রান দিয়ে ১০ উইকেট নেন কুম্বলে। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সেদিন এক অসাধারণ মুহূর্ত তৈরি হয়। মঙ্গলবার বিসিসিআই-এর পক্ষ থেকে ট্যুইট করে কুম্বলের সেই ঐতিহাসিক মুহূর্তের কথা মনে করিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চের

কেরিয়ারের তৃতীয় টেস্টেই দ্বিশতরান, ক্যারিবিয়ান ক্রিকেটে আরও এক চন্দ্রপলের উত্থান

ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয় অ্যাশেজের চেয়েও বড়, বলছেন স্মিথ-ওয়ার্নার

Read more Articles on
Share this article
click me!