India Vs South Africa: দক্ষিণ আফ্রিকায় ধোনির রেকর্ড স্পর্শ রোহিতের

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হওয়ার পর থেকে টেস্টে সাফল্য পেয়েছেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ জিততে না পারলেও, ড্র করে দেশে ফিরছে ভারতীয় দল।

Soumya Gangully | Published : Jan 4, 2024 3:46 PM IST / Updated: Jan 04 2024, 10:44 PM IST

দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ ড্র করলেন রোহিত শর্মা। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ ড্র করার নজির গড়েন মহেন্দ্র সিং ধোনি। বৃহস্পতিবার ধোনির এই নজির স্পর্শ করলেন রোহিত। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে প্রথম টেস্ট ম্যাচে ইনিংসে হেরে যাওয়ার পর কেপ টাউনের নিউল্যান্ডসে দুর্দান্তভাবে প্রত্যাবর্তন ঘটাল ভারতীয় দল। এই সিরিজে ২টি টেস্ট ম্যাচ থাকায় ভারতীয় দলের সামনে সিরিজ জয়ের সুযোগ নেই। তবে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ ড্র করা যথেষ্ট কৃতিত্বের। বিশেষ করে কেপ টাউনে জয় প্রশংসনীয়।

অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকায় প্রথম সফরেই নজির রোহিতের

সাধারণ ক্রিকেটার হিসেবে এর আগেও দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছেন রোহিত। তবে এবারই প্রথম অধিনায়ক হিসেবে তিনি দক্ষিণ আফ্রিকা সফরে যান। অধিনায়ক হিসেবে প্রথম সফরেই টেস্ট সিরিজ ড্র করে নজির গড়লেন রোহিত। ১৯৯২-৯৩ মরসুমে প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকা সফরে যান মহম্মদ আজহারউদ্দিন। সেবার ভারতীয় দল ৩টি টেস্ট ম্যাচ ড্র করে এবং ১টি ম্যাচ হেরে যায়। এরপর ১৯৯৬-৯৭ মরসুমে সচিন তেন্ডুলকরের নেতৃত্বে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ২টি টেস্ট ম্যাচে হেরে যায় এবং ১টি ম্যাচ ড্র করে। ২০০১-০২ মরসুমে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ১টি ম্যাচ হেরে যায় ভারতীয় দল এবং ১টি ম্যাচ ড্র করে। ২০০৬-০৭ মরসুমে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে প্রথমবার টেস্ট ম্যাচ জেতে ভারতীয় দল। তবে সেবার ১টি ম্যাচ জিতলেও, ২টি ম্যাচে হেরে যায় ভারত। ২০১০-১১ মরসুমে ধোনির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ১টি করে ম্যাচ জেতে, ড্র করে এবং হারে ভারত। সেবারের টেস্ট সিরিজ ড্র হয়। ২০১৩-১৪ মরসুমে অবশ্য ধোনির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ভারতীয় দল ১টি করে টেস্ট ম্যাচ ড্র করে এবং হেরে যায়। ২০১৭-১৮ মরসুমে বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ১টি টেস্ট ম্যাচ জিতলেও, ২টি ম্যাচে হেরে যায় ভারত। ২০২১-২২ মরসুমে বিরাট ও কে এল রাহুলের নেতৃত্বে টেস্ট সিরিজে ১টি ম্যাচ জিতলেও, ২টি ম্যাচে হেরে যায় ভারত। এবারের সিরিজ ড্র হল।

দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের পর এবার ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। দেশের মাটিতে এই সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী রোহিতরা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rohit Sharma: 'ভারতের পিচ নিয়ে অভিযোগ না করলে কেপ টাউনে খেলতে আপত্তি নেই,' কড়া বার্তা রোহিতের

India vs Pakistan: টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের সম্ভাব্য তারিখ নিয়ে জল্পনা

India Vs South Africa: ৫ দিনের টেস্ট শেষ পঞ্চম সেশনেই, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ বদলা ভারতের

Read more Articles on
Share this article
click me!