T-20 World Cup: ফাইনালে নামার আগে এই দুর্বলতাগুলি কাটিয়ে উঠতে পারবে ভারত?

ফের একবার বিশ্বজয়ের হাতছানি। শনিবার, টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 Cricket World Cup Final) বার্বাডোজে (Barbados) মুখোমুখি হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)।

Subhankar Das | Published : Jun 29, 2024 10:35 AM IST

ফের একবার বিশ্বজয়ের হাতছানি। শনিবার, টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 Cricket World Cup Final) বার্বাডোজে (Barbados) মুখোমুখি হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)।

ম্যাচ শুরু ভারতীয় সময় রাত ৮টায়। চলতি বিশ্বকাপে গ্রুপ এবং সুপার এইটের সব ম্যাচে জিতেছেন রোহিতরা (Rohit Sharma)। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকাও (South Africa) কিন্তু এবারের বিশ্বকাপে একটিও ম্যাচ হারেনি।

কিন্তু ফাইনালে নামার আগে ভারতীয় ক্রিকেট দলের কিছু দুর্বলতা নিয়ে অবশ্যই আলোচনা করা উচিৎ। এইমুহূর্তে টিম ইন্ডিয়ার (Team India) অন্যতম প্রধান দুর্বলতা হল একের পর এক ফাইনালে ব্যর্থতা।

উল্লেখ্য, পরপর দুবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনালে যথাক্রমে নিউজ়িল্যান্ড (New Zealand) এবং অস্ট্রেলিয়ার (Australia) কাছে পরাজিত হয়েছে ভারত (India)। এমনকি, গতবছর একদিনের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে (ODI World Cup Final), ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তারা। শুধু তাই নয়, গত ২০২২ সালে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালেও হারতে হয়েছিল ভারতকে।

আইসিসির (ICC) বড় প্রতিযোগিতাগুলিতে টানা ভালো খেলেও ট্রফি সেই অধরাই থেকে গেছে রোহিতদের (Rohit Sharma)। শনিবার, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালের আগে এই ধারাবাহিক ব্যর্থতা কিছুটা হলেও চাপে রাখতে পারে ভারতীয় শিবিরকে।

সেইসঙ্গে, বিরাট কোহলি (Virat Kohli) এবং শিবম দুবের (Shivam Dube) ফর্ম নিয়ে তো কথা বলতেই হবে। দল জিতলেও চলতি বিশ্বকাপে একদমই ফর্মে নেই কোহলি এবং শিবম। ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছেন এই দুই ব্যাটার। তাই ওপেনিং এবং মিডল অর্ডারের পাঁচ নম্বর জায়গা নিয়ে চিন্তায় রয়েছে টিম ম্যানেজমেন্ট (Team Management)।

রোহিত, ঋষভ পন্থ (Rishabh Pant) বা সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) ফাইনালে ব্যর্থ হলে সমস্যায় পড়তে পারে গোটা দল। প্রথম পাঁচ ব্যাটারের মধ্যে দুজনের ফর্মে না থাকা, নিঃসন্দেহে টি-২০ বিশ্বকাপ ফাইনালে (T-20 World Cup Final) ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) অন্যতম দুর্বলতা।

অন্যদিকে, বোলিং বিভাগ এখনও পর্যন্ত ঠিকঠাক ক্লিক করে গেছে। যশপ্রীত বুমরা (Jasprit Bumrah), আর্শদীপ সিং (Arshdeep Singh), কুলদীপ যাদব (Kuldeep Yadav), অক্ষর পটেল (Axar Patel), রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja) এবং হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। প্রথম চারজনকে নিয়ে তেমন চিন্তার কারণ নেই। সকলেই বেশ ভালো ফর্মে আছেন এবং নিয়মিত উইকেটও পাচ্ছেন। কিন্তু জাদেজাকে বল হাতে সেরা ফর্মে দেখা যাচ্ছে না।

ধারাবাহিকতার কিছুটা অভাব রয়েছে হার্দিকেরও। প্রথম চার বোলারের কেউ ফাইনালে যদি বেশি রান দিয়ে দেন, তাহলে সমস্যায় পড়তে হতে পারে টিমকে। তাই পঞ্চম বোলারের দুর্বলতা নিয়ে ভাবতে হবে দলকে।

কিন্তু ফাইনাল সবসময়ই একটা আলাদা লড়াই। বিশ্বচ্যাম্পিয়ন (World Champion) হতে গেলে দলের প্রত্যেক ক্রিকেটারকেই চাপ মুক্ত হয়ে নিজেদের সেরাটাই তুলে ধরতে হবে।

আরও পড়ুনঃ

ফাইনালে দুবের বদলে আসতে পারেন যশস্বী, কোহলি নামবেন তিনে? একনজরে ভারতের সম্ভাব্য একাদশ

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

'এদের চোখের জলে আপনি ভেসে যাবেন' মমতাকে তীব্র আক্রমণে Suvendu Adhikari
Daily Horoscope Live: ২৮ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Bongaon News : ফের গুজব! বারাসাত, দত্তপুকুর, বিরাটির পর এবার বনগাঁ! একি কাণ্ড
Suvendu Adhikari : 'সুজিত চোর আর আপনি সাধু এটা হতে পারে না' মমতাকে তীব্র কটাক্ষ শুভেন্দুর
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা