T-20 World Cup: ফাইনালে কোথায় এগিয়ে টিম ইন্ডিয়া? দীর্ঘ ১৭ বছর পর বিশ্বজয়ের হাতছানি

ফের একবার ভারতের (India) সামনে বিশ্বজয়ের হাতছানি। গত ২০০৭ সালে, প্রথমবারের জন্য টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup) জিতেছিল ভারত। তার পর কেটে গেছে সতেরোটা বছর। শনিবার, আবারও বিরাটদের সামনে বিশ্বকাপ জয়ের সুযোগ।

Subhankar Das | Published : Jun 29, 2024 8:54 AM IST

ফের একবার ভারতের (India) সামনে বিশ্বজয়ের হাতছানি। গত ২০০৭ সালে, প্রথমবারের জন্য টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup) জিতেছিল ভারত। তার পর কেটে গেছে সতেরোটা বছর। শনিবার, আবারও বিরাটদের সামনে বিশ্বকাপ জয়ের সুযোগ।

সেই ২০০৭ সালের পর, আর টি-২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি টিম ইন্ডিয়া (Team India)। সেই বছর দলের অধিনায়ক ছিলেন ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। পরবর্তীতে বিরাট কোহলি (Virat Kohli) দলকে নেতৃত্ব দিয়েছেন। রোহিত শর্মাও (Rohit Sharma) গত টি-২০ বিশ্বকাপে অধিনায়ক ছিলেন। কিন্তু এখনও পর্যন্ত তারা কেউই ট্রফি জিততে পারেননি।

তাই রোহিত শর্মার কাছে ফের একবার সুযোগ এসে গেছে ট্রফি জয়ের। এবার ফাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে কতটা এগিয়ে ভারত? শনিবার, ভারতীয় সময় রাত ৮টায় ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বার্বাডোজ়ে (Barbados) টি-২০ বিশ্বকাপের ফাইনালে (T-20 Cricket World Cup Final 2024) মুখোমুখি হতে চলেছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa T20 World Cup 2024 Final)।

সেই ম্যাচেই বেশ কিছু জায়গায় প্রোটিয়াদের থেকে এগিয়ে রয়েছে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ছেলেরা। এইমুহূর্তে ভারতীয় দলে (Indian Cricket Team) রয়েছেন চারজন স্পিনার। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), অক্ষর পটেল (Axar Patel) এবং কুলদীপ যাদব (Kuldeep Yadav) মাঠে নেমেছেন। অন্যদিকে, বেঞ্চে আছেন যুযুবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)।

তবে বেঞ্চে বসে থাকলেও, চাহাল কিন্তু আইপিএল-এর (IPL) ১৫ ম্যাচে ১৮টি উইকেট নিয়েছেন। সেই স্পিনারকেও নাকি বসিয়ে রাখতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। আর এদিকে খেলতে নেমে ইতিমধ্যেই চার ম্যাচে ১০ উইকেট নিয়ে ফেলেছেন কুলদীপ।

সেইসঙ্গে, অলরাউন্ডার অক্ষর সাত ম্যাচে নিয়েছেন ৮টি উইকেট। কার্যত, দাপট দেখাচ্ছে ভারতীয় স্পিন বিভাগ। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, দলের ভারসাম্য। এবারের টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত বড় রান পাননি বিরাট কোহলি। তারপরেও একের পর এক ম্যাচ জিতছে ভারত (India)। এমনকি, ফর্মে নেই রবীন্দ্র জাদেজাও। তাতেও কোনও ক্ষতি হচ্ছে না দলের।

কারণ, এই সাফল্যের পিছনে রয়েছে দলের ভারসাম্য (Team Combination) এবং দলীয় সংহতি। বিরাট না পারলে সেই ম্যাচে খেলে দিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা। কোনও ম্যাচে আবার সামলে দিচ্ছেন ঋষভ পন্থ (Rishabh Pant), সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) কিংবা হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। জাদেজার অভাব ঢেকে দিচ্ছেন অক্ষর এবং কুলদীপ।

কোনও একজন ক্রিকেটারের ওপর নির্ভর করছে না ভারত। পুরোটাই একটা দলগত পারফরম্যান্স। সেটাই এই দলের মূল শক্তি। এমনিতেই কথিত আছে যে, আইসিসি (ICC) আয়োজিত প্রতিযোগিতা মানেই রোহিতের ব্যাটে রান আসবে। এবারেও অন্যথা হয়নি সেই তত্ত্বের। সাত ম্যাচে মোট ২৪৮ রান করে ফেলেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক।

শীর্ষে থাকা আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ়ের (Rahmanullah Gurbaz) থেকে মাত্র ৩৩ রান পিছিয়ে। রোহিত শর্মা যদি ফাইনালেও এইভাবে ব্যাট করেন, তাহলে বিপদ আছে দক্ষিণ আফ্রিকার (South Africa) বোলারদের। ইতিমধ্যেই তিনটি অর্ধশতরানও রয়েছে তাঁর ঝুলিতে।

আরও পড়ুনঃ 

T20 World Cup Final: অনুশীলন না করেই টি-২০ বিশ্বকাপ ফাইনালে খেলতে নামছে ভারত, কারণ কী?

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Hawker Eviction : মুখ্যমন্ত্রীর সময় দেওয়ার পরও, কৃষ্ণনগরে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ফুটপাতের দোকান
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Nadia Bomb Blast: শান্তিপুরে বোমা বিস্ফোরণের ঘটনায় পুলিশের জালে গ্রেফতার এক অভিযুক্ত
Bongaon News : ফের গুজব! বারাসাত, দত্তপুকুর, বিরাটির পর এবার বনগাঁ! একি কাণ্ড
'এদের চোখের জলে আপনি ভেসে যাবেন' মমতাকে তীব্র আক্রমণে Suvendu Adhikari