India Vs South Africa: অজিঙ্কা রাহানে-চেতেশ্বর পূজারার জন্য জাতীয় দলের দরজা বন্ধ?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দল হেরে যাওয়ার পরেই নতুন করে দল গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরে সেটাই দেখা যাচ্ছে।

Soumya Gangully | Published : Nov 30, 2023 8:58 PM IST / Updated: Dec 01 2023, 03:29 AM IST

দক্ষিণ আফ্রিকা সফরে ২টি টেস্ট ম্যাচের জন্য ঘোষিত ভারতীয় দলে জায়গা পাননি অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। তাঁরা কি ভবিষ্যতে আর আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবেন? এ বিষয়ে সন্দেহ প্রকাশ করছেন ক্রিকেটপ্রেমীরা। সোশ্যাল মিডিয়ায় পূজারা ও রাহানেকে নিয়ে আলোচনা শুরু হয়েছে। অনেকেই মনে করছেন, এই ২ সিনিয়র ব্যাটারের জন্য হয়তো জাতীয় দলের দরজা চিরতরে বন্ধ হয়ে গেল। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর থেকে আর ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি পূজারা। রাহানে শেষবার জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পান ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে। এরপর থেকেই তাঁরা দলের বাইরে। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উইকেটকিপার কে এস ভরতকে খেলার সুযোগ দেওয়া হয়। কিন্তু তিনি ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। সেই কারণে এবার দল থেকে বাদ পড়েছেন।

রাহুল-শ্রেয়াসের প্রত্যাবর্তন

দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দলে আছেন- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রুতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষান (উইকেটকিপার), কে এল রাহুল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা (উইকেটকিপার) ও প্রসিদ্ধ কৃষ্ণ। চোটের জন্য বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হয় রাহুল ও শ্রেয়াসকে। তবে এবারের ওডিআই বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন তাঁরা। এরই সুবাদে টেস্টে প্রত্যাবর্তন ঘটালেন রাহুল ও শ্রেয়াস।

অধিনায়ক রাহুলের প্রত্যাবর্তন

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের ওডিআই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন রাহুল। প্রথমবার ওডিআই ফর্ম্যাটে জাতীয় দলে জায়গা পেয়েছেন রিঙ্কু সিং। দলে ফিরেছেন উইকেটকিপার-ব্যাটার সঞ্জু স্যামসন। ৩ ফর্ম্যাটেই বিভিন্ন ক্রিকেটারকে ঘুরিয়ে-ফিরিয়ে সুযোগ দিয়ে দেখে নিতে চাইছেন নির্বাচকরা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs South Africa: দক্ষিণ আফ্রিকা সফরে সীমিত ওভারের দলে নেই রোহিত, বিরাট

Virat Kohli: ২০৩১ সালের ওডিআই বিশ্বকাপেও খেলতে পারেন বিরাট, মত ওয়ার্নারের

Read more Articles on
Share this article
click me!