আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তৃতীয় শতরান, অসাধারণ নজির সূর্যকুমার যাদবের

টি-২০ আন্তর্জাতিকে ফের শতরান করলেন ভারতের নতুন তারকা সূর্যকুমার যাদব। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে ভারতকে জেতালেন সূর্যকুমার।

Web Desk - ANB | Published : Jan 7, 2023 7:14 PM IST / Updated: Jan 08 2023, 01:33 AM IST

আন্তর্জাতিক টি-২০ ম্যাচে নতুন নজির গড়লেন সূর্যকুমার যাদব। ভারতের দ্বিতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ২-এর বেশি শতরান করলেন সূর্যকুমার। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে ৫১ বলে ১১২ রানের অসাধারণ ইনিংস খেলে অপরাজিত থাকেন এই ব্যাটার। তাঁর ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও ৯টি ওভার-বাউন্ডারি। এর আগে ২০২২এ আন্তর্জাতিক টি-২০ ম্যাচে জোড়া শতরান করেন সূর্যকুমার। ২০২২-এর জুলাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমবার আন্তর্জাতিক টি-২০ ম্যাচে শতরান করেন সূর্যকুমার। সেই ম্যাচে তিনি ১১৭ রান করেন। এরপর ২০২২-এর নভেম্বরে নিউজিল্যান্ড সফরে টি-২০ ম্যাচে ১১১ রানে অপরাজিত থাকেন সূর্যকুমার। এবার তিনি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তৃতীয় শতরান করলেন। ভারতীয় ব্যাটারদের মধ্যে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সর্বাধিক ৪টি শতরান করেছেন রোহিত শর্মা। সূর্যকুমার যে ফর্মে আছেন, তাতে তিনি রোহিতের নজির ছাপিয়ে যেতে পারেন।

শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচে আরও একটি নজির গড়েছেন সূর্যকুমার। তিনি ভারতীয়দের মধ্যে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে দ্বিতীয় দ্রুততম শতরান করেছেন। এক্ষেত্রেও সবার আগে রোহিত। ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৫ বলে শতরান করেন রোহিত। তাঁর সেই রেকর্ড এখনও অক্ষত। এর আগে ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ ম্যাচে ৪৬ বলে শতরান করেন কে এল রাহুল। গত বছর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ ম্যাচে শতরান করেন রোহিত।

আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সবচেয়ে বেশি শতরান রোহিতেরই। ৩টি করে শতরান করেছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল, নিউজিল্যান্ডের কলিন মুনরো, আফগানিস্তানের সাবাউন দাইজি ও সূর্যকুমার। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সূর্যকুমার যে ৩টি শতরান করেছেন, সেই ৩টি শতরানই তিনি করেছেন ৫০-এর কম বলে। ২০২২-এ নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি ৪৮ বলে শতরান করেন। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাউন্ট মাউনগানুইয়ে ৪৯ বলে শতরান করেন সূর্যকুমার। আর একজন ব্যাটারই আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৫০-এর কম বলে একাধিক শতরান করেছেন। তিনি জোড়া শতরান করেছেন।

সূর্যকুমারের আগে কোনও ব্যাটার আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৩ বার ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে ৩টি শতরান করেছেন। সূর্যকুমার ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে জোড়া শতরান করেছেন। তিনি অন্য শতরানটি করেন ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে। সূর্যকুমার-সহ ৪ ব্যাটার আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৪ বা তার কম অর্ডারে ব্যাটিং করতে নেমে একাধিক শতরান করেছেন।

আরও পড়ুন-

প্রধান নির্বাচক হিসেবে ফের নিয়োগ করা হল চেতন শর্মাকে, জানিয়ে দিল বিসিসিআই

সূর্যকুমার, শুবমান, হার্দিকের দুরন্ত পারফরম্যান্স, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয় ভারতের

মুম্বইয়ের হাসপাতালে অস্ত্রোপচার, বিশ্বকাপেও দলের বাইরে থাকতে পারেন ঋষভ পন্থ

Share this article
click me!