প্রধান নির্বাচক হিসেবে ফের নিয়োগ করা হল চেতন শর্মাকে, জানিয়ে দিল বিসিসিআই

পুরনো দল নির্বাচন কমিটি ভেঙে দিলেও, প্রধান নির্বাচক পদে রেখে দেওয়া হল চেতন শর্মাকে। নতুন করে নিয়োগ করা হল চারজন নির্বাচককে।

Web Desk - ANB | Published : Jan 7, 2023 6:16 PM IST / Updated: Jan 08 2023, 02:07 AM IST

ফের ভারতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ করা হল প্রাক্তন ক্রিকেটার চেতন শর্মাকে। শনিবার তাঁকে ফের নিয়োগ করার কথা ঘোষণা করল বিসিসিআই। চেতনের সঙ্গে নতুন করে নিয়োগ করা হল আরও চারজন নির্বাচককে। নতুন জাতীয় নির্বাচক হলেন শিবসুন্দর দাস, সুব্রত বন্দ্যোপাধ্যায়, সলিল আঙ্কোলা ও শ্রীধরন শরৎ। বিসিসিআই-এর পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়েছে, 'বিসিসিআই সর্বভারতীয় পুরুষদের জাতীয় দলের নির্বাচন কমিটির নতুন সদস্যদের নাম ঘোষণা করছে। চেতন শর্মাকে সিনিয়র পুরুষদের দল নির্বাচন কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' এক প্রেস বিজ্ঞপ্তিতে বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, 'সুলক্ষণা নায়েক, অশোক মালহোত্রা ও যতীন পারাঞ্জপেকে নিয়ে গঠিত ক্রিকেট পরামর্শদাতা কমিটি সর্বভারতীয় সিনিয়র দল নির্বাচন কমিটির পাঁচজন সদস্যকে বেছে নেওয়ার জন্য ১১ জন প্রার্থীর সাক্ষাৎকার নেন। ২০২২-এর ১৮ নভেম্বর নতুন পাঁচজন নির্বাচক নিয়োগ করার জন্য ওয়েবসাইটে বিজ্ঞাপন দেয় বিসিসিআই। এরপর প্রায় ৬০০ আবেদন করেন। সব আবেদনপত্র বিবেচনা করে ক্রিকেট পরামর্শদাতা কমিটি ব্যক্তিগত সাক্ষাৎকারের জন্য ১১ জনকে বেছে নেন। সেই সাক্ষাৎকারের ভিত্তিতে ক্রিকেট পরামর্শদাতা কমিটি পাঁচজনকে বেছে নিয়েছে।'

গত বছর এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে ভারতীয় দল ব্যর্থ হওয়ার পর দল নির্বাচন কমিটি ভেঙে দেয়। চেতন-সহ চারজন নির্বাচককেই বরখাস্ত করা হয়। তবে নতুন নির্বাচকদের নিয়োগ না করা পর্যন্ত তাঁদের কাজ চালিয়ে যেতে বলা হয়। সেই অনুযায়ী শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০, ওডিআই সিরিজের জন্যও দল বাছাই করে পুরনো দল নির্বাচন কমিটি। কয়েকদিন আগেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল, চেতনকে প্রধান নির্বাচক পদে রেখে দেওয়া হবে। সেই জল্পনাই সত্যি হল।

২০২০ সালের শেষদিকে চেতনকে প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ করা হয়। এই প্রাক্তন ক্রিকেটার দল নির্বাচন কমিটির চেয়ারম্যান হিসেবে ভারতকে কোনও বহুদেশীয় প্রতিযোগিতা সাফল্য এনে দিতে পারেননি। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের পর গ্রুপ পর্যায় থেকেই বিদায় নেয় ভারত। এরপর ২০২২ সালের এশিয়া কাপের ফাইনালে পৌঁছতে পারেনি ভারতীয় দল। টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। এরপরেই নির্বাচকদের বরখাস্ত করে বিসিসিআই। কিন্তু চেতনকেই প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ করায় প্রশ্ন উঠছে, বাকি নির্বাচকদের উপরেই কি ভারতীয় দলের ব্যর্থতার দায় চাপানো হল।

আরও পড়ুন-

সূর্যকুমার, শুবমান, হার্দিকের দুরন্ত পারফরম্যান্স, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয় ভারতের

মুম্বইয়ের হাসপাতালে অস্ত্রোপচার, বিশ্বকাপেও দলের বাইরে থাকতে পারেন ঋষভ পন্থ

সূচি নিয়ে ভিত্তিহীন অভিযোগ পিসিবি চেয়ারম্যানের, সাফ জানিয়ে দিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল

Share this article
click me!