বাদ পড়লেন পূজারা, ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দলের সহ-অধিনায়ক রাহানে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর ওয়েস্ট ইন্ডিজ সফরের মাধ্যমে নতুন মরসুম শুরু করতে চলেছে ভারতীয় দল। শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল ঘোষণা করা হল।

Soumya Gangully | Published : Jun 23, 2023 10:14 AM IST / Updated: Jun 23 2023, 04:21 PM IST

দেড় বছর পর জাতীয় দলে ফিরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। এরই স্বীকৃতি হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের টেস্ট দলের সহ-অধিনায়ক করা হল অভিজ্ঞ ব্যাটার অজিঙ্কা রাহানেকে। এর আগেও টেস্ট দলের সহ-অধিনায়ক ছিলেন রাহানে। এমনকী, তিনি টেস্ট দলকে নেতৃত্বও দিয়েছেন। ফের নেতৃত্বের অংশ করা হল এই অভিজ্ঞ ব্যাটারকে। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভালো পারফরম্যান্স দেখাতে না পারায় বাদ পড়তে হল অপর এক অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারাকে। তাঁকে হয়তো ভবিষ্যতে আর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ দেওয়া হবে না। প্রথমবার টেস্ট দলে সুযোগ পেয়েছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে স্ট্যান্ডবাই হিসেবে থাকা যশস্বী জয়সোয়াল। বাংলার পেসার মুকেশ কুমারও টেস্ট দলে আছেন। বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ সামিকে।

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ঘোষিত টেস্ট দলে আছেন- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, যশস্বী জয়সোয়াল, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), কে এস ভরত (উইকেটকিপার), ঈশান কিষান (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়ন্ত যাদব ও নবদীপ সাইনি।

 

 

ওয়েস্ট ইন্ডিজ সফরে ২টি টেস্ট ম্যাচের পাশাপাশি ৩টি ওডিআই এবং ৫টি টি-২০ ম্যাচ খেলবে ভারতীয় দল। ওডিআই সিরিজের দলও এদিন ঘোষণা করা হয়েছে। তবে টি-২০ সিরিজের দল ঘোষণা করা হয়নি। ওডিআই সিরিজের জন্য ঘোষিত দলে আছেন- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), ঈশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জয়দেব উনাদকাট, মহম্মদ সিরাজ, উমরান মালিক ও মুকেশ কুমার।

 

 

ওয়েস্ট ইন্ডিজ সফরের মাধ্যমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন সংস্করণ শুরু করছে ভারতীয় দল। ১২ জুলাই প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে। তার প্রস্তুতির জন্য জুলাইয়ের শুরুতেই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে উড়ে যেতে পারে ভারতীয় দল। প্রথম টেস্ট ম্যাচ হবে ডমিনিকায় এবং দ্বিতীয় ম্যাচ হবে ত্রিনিদাদে। আইপিএল-এ অসাধারণ পারফরম্যান্স দেখানো যশস্বীকে টেস্টে খেলার সুযোগ দেওয়া হতে পারে। ভরতের পরিবর্তে উইকেটকিপার হিসেবে খেলার সুযোগ পেতে পারেন ঈশান। সামি দলে না থাকায় টেস্টে খেলার সুযোগ পেতে পারেন বাংলার পেসার মুকেশ।

আরও পড়ুন-

ভারতে বিশ্বকাপ খেলতে আসবে পাকিস্তান? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে বিদেশমন্ত্রক

এক দশক পার, ২০১৩ সালে এই দিনেই শেষবার আইসিসি টুর্নামেন্ট জিতেছিল ভারত

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!