ভারতে বিশ্বকাপ খেলতে আসবে পাকিস্তান? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে বিদেশমন্ত্রক

এশিয়া কাপ হাইব্রিড মডেলে হলেও, ভারতে ওডিআই বিশ্বকাপের ম্যাচ অন্য কোথাও সরানো হচ্ছে না। এমনকী, পাকিস্তান ক্রিকেট বোর্ডের দাবি মেনে আমেদাবাদ থেকেও ম্যাচ সরানো হচ্ছে না।

Soumya Gangully | Published : Jun 23, 2023 8:47 AM IST / Updated: Jun 23 2023, 03:29 PM IST

বাবর আজমরা ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ খেলতে আসবে কি না, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে পাকিস্তানের বিদেশমন্ত্রক। ভারতে পাকিস্তানের ক্রিকেটারদের নিরাপত্তা-সহ সব পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পাকিস্তানের বিদেশমন্ত্রক। এই রিপোর্টের উপরেই বাবরদের বিশ্বকাপে খেলতে আসা নির্ভর করছে। পাকিস্তান সরকারের পক্ষ থেকে আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল, ভারতে বিশ্বকাপে দল পাঠানো হবে কি না, সে ব্যাপারে সবদিক বিবেচনা করে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও জানানো হয়েছে, সরকারই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে। ফলে এ ব্যাপারে পিসিবি-র পক্ষে স্বাধীনভাবে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না।

পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ বলেছেন, 'খেলার সঙ্গে রাজনীতিকে যুক্ত করা উচিত নয়। ভারত যে পাকিস্তানে না খেলার নীতি নিয়েছে, সেটা হতাশাজনক। ভারতে আমাদের ক্রিকেটারদের নিরাপত্তা-সহ যাবতীয় বিষয় খতিয়ে দেখা হচ্ছে। তারপরেই পিসিবি-কে আমাদের মতামত জানিয়ে দেওয়া হবে।'

আইসিসি-র পক্ষ থেকে এখনও বিশ্বকাপের সূচি প্রকাশ করা হয়নি। তবে বিসিসিআই-এর পক্ষ থেকে ওডিআই বিশ্বকাপের খসড়া সূচি প্রকাশ করা হয়েছে। ১৫ অক্টোবর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা। পিসিবি জানিয়েছে, আমেদাবাদে খেলতে তাদের আপত্তি আছে। যদিও সেই আপত্তিতে কর্ণপাত করছে না বিসিসিআই ও আইসিসি। পাকিস্তানকে আমেদাবাদেই ম্যাচ খেলতে হবে। এই পরিস্থিতিতে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বিশ্বকাপে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হলে তারপরেই হয়তো বিশ্বকাপের সূচি প্রকাশ করবে আইসিসি। অতীতে বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করা হয়েছে। কিন্তু এবার ৪ মাস আগেও বিশ্বকাপের সূচি প্রকাশ করতে পারেনি আইসিসি। পাকিস্তানের বিশ্বকাপে যোগ দেওয়া নিয়ে অনিশ্চয়তার কারণেই জটিলতা তৈরি হয়েছে।

পিসিবি-র বিদায়ী চেয়ারম্যান নজম শেঠি জানিয়েছেন, বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে পাকিস্তান সরকারই সিদ্ধান্ত নেবে। সরকার যে নির্দেশ দেবে, সেই অনুযায়ী চলবে পিসিবি। নজম শেঠি আরও বলেন, তিনি বিশ্বকাপে যোগ দেওয়ার ব্যাপারে সরকারি আধিকারিকদের সঙ্গে আলোচনা করেছেন। পিসিবি-র পক্ষ থেকে আইসিসি-কে জানিয়ে দেওয়া হয়েছে, পাকিস্তান সরকার বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে অনুমতি দিলে তবেই খেলার বিষয়টি নিশ্চিত করা সম্ভব হবে।

২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান দল। সেবার ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল কলকাতার ইডেন গার্ডেন্সে। এবারও কলকাতা ও চেন্নাইয়েই সব ম্যাচ খেলতে চেয়েছিল পিসিবি। তবে সেটা হচ্ছে না।

আরও পড়ুন-

এক দশক পার, ২০১৩ সালে এই দিনেই শেষবার আইসিসি টুর্নামেন্ট জিতেছিল ভারত

২৪ ঘণ্টার মধ্যেই ডিগবাজি, হাইব্রিড মডেলেই হবে এশিয়া কাপ, বললেন জাকা আশরফ

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!