গৌতম গম্ভীরের পছন্দে কারা কারা রয়েছেন? জেনে নিন ভারতের সর্বকালের সেরা একাদশ

গৌতম গম্ভীর (Gautam Gambhir) এইমুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) কোচ। টিম ইন্ডিয়ার (Team India) জার্সিতে গম্ভীর বরাবরই বহুযুদ্ধের সৈনিক।

Subhankar Das | Published : Sep 2, 2024 9:42 AM IST

গৌতম গম্ভীর (Gautam Gambhir) এইমুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) কোচ। টিম ইন্ডিয়ার (Team India) জার্সিতে গম্ভীর বরাবরই বহুযুদ্ধের সৈনিক।

প্রসঙ্গত, গত ২০০৭ সালের টি-২০ ক্রিকেট বিশ্বকাপ (T-20 Cricket World Cup) থেকে ২০১১ সালের একদিনের ক্রিকেট বিশ্বকাপ, তাঁর হার না মানা লড়াই মনে রেখেছে সমস্ত ক্রিকেটপ্রেমীরা। নিজের দীর্ঘ ক্যারিয়ারে খেলেছেন বহু বিখ্যাত তারকার সঙ্গে। আর এবার নিজের পছন্দের সেরা একাদশ বেছে নিলেন গম্ভীর।

Latest Videos

সম্প্রতি একটি মাধ্যমে ভারতীয় ক্রিকেটের সেরা একাদশ বেছে নিয়েছেন তিনি। এমনিতেই বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনির সঙ্গে গৌতম গম্ভীরের সম্পর্ক বহুচর্চিত একটি বিষয়। তবে আইপিএলের মঞ্চে ধোনির সঙ্গে কথা বলতে দেখা যায় গম্ভীরকে।

আর এখন তো কোহলি তাঁর অধীনেই খেলছেন। ভারতীয় কোচের সেরা একাদশে রয়েছেন এই দুই ক্রিকেটারই। তবে বাদ পড়লেন বর্তমান অধিনায়ক। ওপেনিং জুটিতে গম্ভীর নিজের সঙ্গে বেছে নিয়েছেন প্রাক্তন বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র শেহওয়াগকে।

এরপর তিন নম্বরে তিনি রেখেছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রাহুল দ্রাবিড়কে। তারপর আছেন কিংবদন্তী শচীন তেন্ডুলকর। পাঁচ এবং ছয়ে ব্যাট করবেন বিরাট কোহলি ও যুবরাজ সিং। ওদিকে দলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন মহেন্দ্র সিং ধোনি। অন্যদিকে, স্পিন বিভাগ সামলাবেন অনিল কুম্বলে এবং রবিচন্দ্রন অশ্বিন। গম্ভীরের বাছাই করা একাদশে জায়গা পেয়েছেন পেসার ইরফান পাঠান ও জাহির খান। তবে কোনও অধিনায়ক বেছে নেননি তিনি।

গম্ভীরের মতে ভারতীয় সেরা একাদশ: বীরেন্দ্র শেহওয়াগ, গৌতম গম্ভীর, রাহুল দ্রাবিড়, শচীন তেণ্ডুলকর, বিরাট কোহলি, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, অনিল কুম্বলে, রবিচন্দ্রন অশ্বিন, ইরফান পাঠান, জাহির খান।

অন্যদিকে, জাতীয় দলের কোচ হিসেবে গম্ভীরের সামনে এখন লম্বা লড়াই। শ্রীলঙ্কা সফর মোটেও ভালো যায়নি। তবে সামনে রয়েছে একাধিক সিরিজ। সেখানে তিনি ভারতের জন্য কোন একাদশ বেছে নেন, সেটাই দেখার বিষয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |