করোনার টিকা নিয়েই মৃত্যু শেন ওয়ার্নের! ভারতীয় চিকিৎসকের দাবি ঘিরে চাঞ্চল্য

অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ-স্পিনার শেন ওয়ার্নের মৃত্যু ঘিরে রহস্য এখনও দূর হয়নি। এরই মধ্যে ভারতীয় চিকিৎসক ড. অসীম মালহোত্রার দাবিতে নতুন করে আলোচনা শুরু হয়েছে।

Soumya Gangully | Published : Jun 21, 2023 7:41 AM IST / Updated: Jun 21 2023, 02:11 PM IST

শেন ওয়ার্নের মৃত্যু নিয়ে নতুন তত্ত্ব সামনে আনলেন এক ভারতীয় বংশোদ্ভূত ও এক অস্ট্রেলিয়ান চিকিৎসক। তাঁদের আশঙ্কা, করোনার টিকা নেওয়ার ফলেই মৃত্যু হয়ে থাকতে পারে ওয়ার্নের। মৃত্যুর ৯ মাস আগে কোভিড এমআরএনএ টিকা নিয়েছিলেন ওয়ার্ন। এর ফলেই তাঁর শারীরিক সমস্যা হয়ে থাকতে পারে বলে মত কার্ডিওলজিস্ট ড. অসীম মালহোত্রা ও ড. ক্রিস নিলের। তাঁরা জানিয়েছেন, গবেষণায় দেখা গিয়েছে, কোভিড এমআরএনএ ভ্যাকসিন গ্রহণের ফলে হৃদরোগের আশঙ্কা থেকে যায়। বিশেষ করে যাঁদের হৃদযন্ত্রে সমস্যা আছে, তাঁদের ক্ষেত্রে এই টিকা নেওয়ার ফলে হৃদরোগের আশঙ্কা বেশি।

ওয়ার্নের মৃত্যু প্রসঙ্গে ড. মালহোত্রা বলেছেন, ‘৫২ বছর বয়সেই একজন প্রাক্তন আন্তর্জাতিক ক্রীড়াবিদের হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা মোটেই স্বাভাবিক নয়। তবে একইসঙ্গে আমরা জানি, শেন ওয়ার্ন মৃত্যুর আগের কয়েক বছরে খুব একটা স্বাস্থ্যকর জীবনযাপন করতেন না। তাঁর ওজন যেমন স্বাভাবিকের চেয়ে বেশি ছিল, তেমনই আবার অত্যধিক ধূমপানও করতেন তিনি। তাঁর হৃদযন্ত্রের অবস্থা খুব একটা ভালো ছিল না। আমি নিজের রোগীদের মধ্যে সেই লক্ষণ দেখেছি। আমার বাবাও ফাইজার এমআরএনএ কোভিড ভ্যাকসিন নেওয়ার কয়েক মাস পরেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং তাঁর মৃত্যু হয়।’

ড. মালহোত্রা আরও বলেছেন, ‘ফাইজার কোভিড এমআরএনএ ভ্যাকসিন গ্রহণের ফলে হৃদরোগের আশঙ্কা বেড়ে গিয়েছে। অনেকেরই হৃদযন্ত্রের সমস্যা দেখা গিয়েছে। আমার কোনও সন্দেহ নেই যে এই ভ্যাকসিন নেওয়ার ফলেই বিশ্বের বিভিন্ন দেশের বহু মানুষের মৃত্যু হয়েছে। এমআরএনএ ভ্যাকসিন নেওয়ার পর অস্ট্রেলিয়াতেও অনেকের মৃত্যু হয়েছে। এই কারণে এখনই ফাইজার এমআরএনএ ভ্যাকসিন নিষিদ্ধ করা উচিত। এই টিকা নিয়ে তদন্তও করা উচিত। সম্পূর্ণ অকারণে যাতে বহু মানুষের শারীরিক ক্ষতি না হয় এবং মৃত্যু না হয়, সেটা নিশ্চিত করার জন্যই এই ভ্যাকসিন নিষিদ্ধ করা উচিত।’

২০২২-এর মার্চে থাইল্যান্ডের একটি হোটেলের ঘরে সংজ্ঞাহীন অবস্থায় পাওয়া যায় ওয়ার্নের দেহ। এই মৃত্যু নিয়ে তৈরি হয় রহস্য। প্রায় দেড় বছর পর এই মৃত্যু নিয়ে নতুন কথা শোনালেন ড. মালহোত্রা। অস্ট্রেলিয়ান মেডিক্যাল প্রফেশনালস সোসাইটির প্রেসিডেন্ট ড. নিলও তাঁর দেশের প্রাক্তন ক্রিকেটারের মৃত্যু নিয়ে ড. মালহোত্রার সঙ্গে একমত। তাঁদের এই গবেষণা ক্রিকেটপ্রেমীদের মধ্যে নতুন করে চাঞ্চল্য তৈরি করেছে।

আরও পড়ুন-

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Yuzvendra Chahal: স্ত্রীর সঙ্গে পাহাড়ে বেড়াতে গিয়েছিলেন, মজা করলেন যুজবেন্দ্র চাহাল

Ajinkya Rahane: ক্রিকেট থেকে সাময়িক বিশ্রাম, স্ত্রী-মেয়েকে নিয়ে বিনোদন পার্কে অজিঙ্কা রাহানে

Share this article
click me!