মহিলা দলের নির্বাচক বাংলার প্রাক্তন ক্রিকেটার শ্যামা দে, ঘোষণা বিসিসিআই-এর

ভারতের পুরুষদের সিনিয়র দলের পাশাপাশি জুনিয়র দল এবং মহিলা দলকেও বিশেষ গুরুত্ব দিচ্ছে বিসিসিআই। ভারতীয় দলের ভবিষ্যতের জন্য নানা পরিকল্পনা করছে বিসিসিআই।

Soumya Gangully | Published : Jun 19, 2023 12:18 PM IST / Updated: Jun 19 2023, 07:19 PM IST

ভারতের সিনিয়র মহিলা দলের নতুন নির্বাচক হিসেবে বেছে নেওয়া হল শ্যামা দে শ-কে। জুনিয়র ক্রিকেট কমিটির নতুন নির্বাচক হিসেবে বেছে নেওয়া হল ভি এস তিলক নাইডুকে। মহিলা দল ও জুনিয়র ক্রিকেট কমিটির নতুন নির্বাচক হওয়ার জন্য আবেদন করেছিলেন বেশ কয়েকজন। সব আবেদন খতিয়ে দেখেন বিসিসিআই-এর ক্রিকেট পরামর্শদাতা কমিটির সদস্য সুলক্ষণা নায়েক, অশোক মালহোত্রা ও যতীন পারাঞ্জপে। সব আবেদন খতিয়ে দেখে সর্বসম্মতিক্রমে শ্যামা ও তিলককে বেছে নেওয়া হয়েছে। বাংলার প্রাক্তন ক্রিকেটার শ্যামা বাঁ হাতি ব্যাটার ও মিডিয়াম পেস বোলিং করতেন। ভারতীয় দলের হয়ে ৩টি টেস্ট ম্যাচ ও ৫টি ওডিআই ম্যাচ খেলেছেন শ্যামা।

পেশাদার কেরিয়ারের শুরুতে বাংলার হয়ে খেলতেন শ্যামা। ১৯৮৫ থেকে ১৯৯৭ পর্যন্ত বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেট খেলার পর ১৯৯৮ থেকে ২০০২ পর্যন্ত খেলেন শ্যামা। অবসর নেওয়ার পর ২ দফায় বাংলার নির্বাচক হিসেবে কাজ করেছেন তিনি। 

কর্ণাটকের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার তিলক ১৯৯৮-৯৯ থেকে ২০০৯-১০ মরসুম পর্যন্ত খেলেছেন। কর্ণাটকের হয়ে রঞ্জি ট্রফি খেলার পাশাপাশি দক্ষিণাঞ্চলের হয়ে দলীপ ট্রফি ও দেওধর ট্রফিতে খেলেছেন তিলক। তিনি আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন। ৯৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৪,৩৮৬ রান করেন তিলক। ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত কর্ণাটক রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের জুনিয়র দল নির্বাচন কমিটির চেয়ারম্যান ছিলেন এই প্রাক্তন ক্রিকেটার। ২০১৫-১৬ মরসুমে কর্ণাটকের সিনিয়র দলের নির্বাচক হিসেবেও কাজ করেন তিলক।

সিনিয়র মহিলা দলের নির্বাচক হিসেবে আছেন- নীতু ডেভিড (চেয়ারপার্সন), রেণু মার্গারেট, আরতি বৈদ্য, কল্পনা ভেঙ্কটচা ও শ্যামা দে শ।

জুনিয়র ক্রিকেট কমিটিতে আছেন- ভি এস তিলক নাইডু (চেয়ারপার্সন), রণদেব বসু, হরবিন্দর সিং সোধি, পথিক প্যাটেল ও কৃষেণ মোহন।

ভারতের সিনিয়র পুরুষ দলের ক্রিকেটাররা এখন বিশ্রামে আছেন। আইপিএল ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর এখন কিছুদিন কোনও ম্যাচ নেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের। তাঁরা পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন। কয়েকদিন পর ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় দল বেছে নেওয়া হবে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ২টি টেস্ট ম্যাচ, ৩টি ওডিআই ম্যাচ ও ৫টি টি-২০ ম্যাচ খেলবে ভারতীয় দল। শেষ ২টি টি-২০ ম্যাচ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের লডারহিলে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের পর ওয়েস্ট ইন্ডিজ সফরে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারতীয় দল।

আরও পড়ুন-

Yuzvendra Chahal: স্ত্রীর সঙ্গে পাহাড়ে বেড়াতে গিয়েছিলেন, মজা করলেন যুজবেন্দ্র চাহাল

ওয়েস্ট ইন্ডিজ সফরের পর লেস্টারশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলবেন অজিঙ্কা রাহানে

সরকার অনুমতি দিলে তবেই ওডিআই বিশ্বকাপে দল পাঠানো যাবে, আইসিসি-কে জানাল পিসিবি

Share this article
click me!