অর্থই সব নয়, স্যাম কারানের রেকর্ড দর প্রসঙ্গে মন্তব্য আইপিএল চেয়ারম্যানের

আগামী আইপিএল-এ সবচেয়ে বেশি অর্থ পাচ্ছেন ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারান। বিদেশি ক্রিকেটারের এত টাকা পাওয়া নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন।

Web Desk - ANB | Published : Dec 24, 2022 9:21 AM IST / Updated: Dec 24 2022, 09:23 PM IST

আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে বেশি দর পেলেন ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারান। তিনি শুক্রবার কোচিতে আগামী আইপিএল-এর নিলামে ১৮.৫ কোটি টাকা পেলেন। এত টাকা দিয়ে কারানকে দলে নিল পাঞ্জাব কিংস। ভারতের কোনও ক্রিকেটার আইপিএল-এর ইতিহাসে এত টাকা পাননি। সেই কারণে অনেকেই প্রশ্ন তুলছেন, বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনিরা কেন এত টাকা পাচ্ছেন না? এ বিষয়ে আইপিএল চেয়ারম্যান অরুণ ধূমলকে প্রশ্ন করা হয়। তাঁর জবাব, 'আমি এ বিষয়ে মন্তব্য করার উপযুক্ত ব্যক্তি না। তবে আমি নিশ্চিত, বিরাট, রোহিতরা যে দায়িত্ব পালন করছেন, তাতে তাঁরা খুশি। অর্থই সবকিছু নয়। ওঁরা দলকে নেতৃত্ব দিচ্ছেন। তাঁরা দলকে ভালভাবেই নেতৃত্ব দিচ্ছেন।' স্যাম কারানের এত টাকা পাওয়া প্রসঙ্গে বিসিসিআই সহ-সভাপতি রাজীব শুক্লা বলেছেন, ‘আমি ভেবেছিলাম ও হয়তো ১৪-১৫ কোটি টাকা পাবে। কিন্তু নিলামে ওর দর ১৮ কোটি টাকায় পৌঁছে যায়। এটা ওর জন্য বড় সাফল্য।’

২৪ বছর বয়সি কারান ২০১৯ মরসুমের আইপিএল-এ পাঞ্জাব কিংসের হয়ে প্রথমবার খেলেন। তিনি নিজের খেলার উন্নতি ঘটিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ সাফল্য পাচ্ছেন এই অলরাউন্ডার। এবারের টি-২০ বিশ্বকাপে তিনি সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। ৬ ম্যাচ খেলে ১৩ উইকেট নিয়েছেন কারান। তাঁর ইকনমি রেট ৬.৫২। কোমরের চোট সারিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটিয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন কারান। এরই সুবাদে তিনি আইপিএল-এ বিপুল দর পেলেন। 

২০২১ সালের আইপিএল-এর নিলামে ১৬.২৫ কোটি টাকা দিয়ে ক্রিস মরিসকে দলে নেয় রাজস্থান রয়্যালস। এতদিন আইপিএল নিলামে সেটাই ছিল সর্বকালীন রেকর্ড। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন কারান। বিরাট ও কে এল রাহুল আইপিএল-এ ১৭ কোটি টাকা পেয়েছেন। কিন্তু সেটা নিলামে নয়। তাঁদের দল নিলামের আগেই ধরে রাখার সিদ্ধান্ত নেয়। নিলামে সবচেয়ে বেশি দর পেলেন কারানই।

শুক্রবার নিলামে কারানকে নিয়ে শুরুতে দর কষাকষি চলছিল মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস ও চেন্নাই সুপার কিংসের মধ্যে। কারানের দর ১৩.৫০ কোটি টাকায় পৌঁছে যাওয়ার পর পাঞ্জাব কিংসও লড়াইয়ে নামে। শেষপর্যন্ত প্রীতি জিন্টার দলই চেন্নাই সুপার কিংস, লখনউ সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্সকে টেক্কা দিয়ে কারানকে ছিনিয়ে নেয়। আগামী আইপিএল-এ কারান ভাল পারফরম্যান্স দেখাবেন বলেই আশা পাঞ্জাব কিংস শিবিরের। কারানের দিকেই এখন সবার নজর।

আরও পড়ুন-

শুক্রবার আইপিএল-এর মিনি অকশনের পর ১০টি ফ্র্যাঞ্চাইজির পুরো দল দেখে নিন

শুক্রবার হল আইপিএল নিলাম, শাকিব, লিটন-সহ ৮ ক্রিকেটারকে নিল কেকেআর

বিদেশি কোটা পূরণ, দেখে নিন আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের পুরো দল

Read more Articles on
Share this article
click me!