IPL 2023: উমরান মালিককে টপকে এবারের আইপিএল-এ দ্রুততম বল লকি ফার্গুসনের

এবারের আইপিএল-এর শুরুটা ভালো না হলেও, পরপর দু'টি ম্যাচ জিতে ভালো জায়গায় পৌঁছে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স। দলগত পারফরম্যান্সের পাশাপাশি ক্রিকেটাররা ব্যক্তিগত নজিরও গড়ছেন।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 6:13 AM IST / Updated: Apr 10 2023, 12:35 PM IST

রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স-গুজরাট টাইটানস ম্যাচের শেষ ওভারে রিঙ্কু সিংয়ের অবিশ্বাস্য পারফরম্যান্স, রশিদ খানের হ্যাটট্রিকের মাঝে চাপা পড়ে গিয়েছে লকি ফার্গুসনের একটি নজির। অনেকেই খেয়াল করেননি, এই ম্যাচেই চলতি আইপিএল-এর দ্রুততম বল করেছেন কেকেআর-এর পেসার লকি ফার্গুসন। তিনি পিছনে ফেলে দিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের উমরন মালিককে। ফার্গুসনের দ্রুততম বলের গতি ছিল প্রতি ঘণ্টায় ১৫৪.১ কিলোমিটার। এবারের আইপিএল-এ হায়দরাবাদের প্রথম ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ১৪৯.২ কিলোমিটার গতিতে বল করেন উমরান। সেই বলে তিনি দেবদত্ত পাড়িক্কলকে বোল্ড করে দেন। সেই ম্যাচেরই ১৫-তম ওভারে প্রতি ঘণ্টায় ১৫২ কিলোমিটার গতিতে বল করেন উমরান। রবিবার তাঁকে ছাপিয়ে গেলেন ফার্গুসন।

রবিবারই এবারের আইপিএল-এ প্রথম ম্যাচ খেলার সুযোগ পেলেন ফার্গুসন। প্রথম ম্যাচেই দ্রুততম বল করার রেকর্ড গড়লেন নিউজিল্যান্ডের এই পেসার। গুজরাটের ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয় বলে এই রেকর্ড গড়েন ফার্গুসন। সেই বল ব্যাকওয়ার্ড পয়েন্টে পাঠিয়ে ১ রান নেন শুবমান গিল। পুরনো দল গুজরাট টাইটানসের বিরুদ্ধে অবশ্য উইকেট পাননি ফার্গুসন। ৪ ওভার বল করে ৪০ রান দেন এই পেসার। পবর্তী ম্যাচগুলিতে তিনি উইকেট পাবেন বলে আশা কেকেআর শিবিরের।

এর আগেও আইপিএল-এ দ্রুততম বল করার রেকর্ড গড়েছেন ফার্গুসন। ২০২২-এর আইপিএল-এ গুজরাট টাইটানসের হয়ে খেলার সময় রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে প্রতি ঘণ্টায় ১৫৭.৩ কিলোমিটার গতিতে বল করেন এই পেসার। উমরানের সঙ্গে ফার্গুসনের লড়াই চলছিল। উমরানের বলের সর্বাধিক গতি ছিল প্রতি ঘণ্টায় ১৫২ কিলোমিটার। সেই তুলনায় অনেকটা এগিয়েছিলেন ফার্গুসন। এবারও এগিয়ে গেলেন এই পেসার।

এই নিয়ে দ্বিতীয়বার কেকেআর-এর হয়ে খেলছেন ফার্গুসন। এর আগে ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত দু'বারের আইপিএল চ্যাম্পিয়নদের হয়ে খেলেছেন এই পেসার। এরপর তিনি ২০২২-এর আইপিএল-এ খেলেন গুজরাটের হয়ে। এবারের আইপিএল শুরু হওয়ার আগে ১০ কোটি টাকা দিয়ে এই পেসারকে দলে নেয় কেকেআর। প্রথম ম্যাচে উইকেট না পেলেও, ফার্গুসনের উপর ভরসা আছে কেকেআর ম্যানেজমেন্টের।

এবারের আইপিএল-এ কেকেআর-এর বোলারদের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখা যাচ্ছে স্পিনারদের। রবিবার ৩ উইকেট নেন সুনীল নারিন। ১ উইকেট নেন সূযশ শর্মা। রবিবার উইকেট না পেলেও, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে অসাধারণ বোলিং করেন বরুণ চক্রবর্তী। পরবর্তী ম্যাচগুলিতে সাফল্যের জন্য স্পিনারদের দিকেই তাকিয়ে কেকেআর শিবির।

আরও পড়ুন-

ঘুরে দাঁড়াতে মরিয়া আরসিবি, আজ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম লখনউ সুপার জায়ান্টস

IPL 2023: পাঞ্জাব কিংসকে ৮ উইকেটে হারিয়ে প্রথম জয় সানরাইজার্স হায়দরাবাদের

IPL 2023: আইপিএল-এর ইতিহাসে শেষ ওভারে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড কেকেআর-এর

Read more Articles on
Share this article
click me!