IPL 2023: আইপিএল আচরণবিধি লঙ্ঘন, জস বাটলারের ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা

এবারের আইপিএল-এ আচরণবিধি সংক্রান্ত নিয়ম অত্যন্ত কঠোর। আচরণবিধি লঙ্ঘন করলেই শাস্তির মুখে পড়তে হচ্ছে ক্রিকেটারদের। মোটা অঙ্কের জরিমানা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : May 12, 2023 11:46 AM IST

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন আইপিএল-এর আচরণবিধি লঙ্ঘন করায় রাজস্থান রয়্যালসের ওপেনার জস বাটলারের ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। আইপিএল-এর আয়োজকদের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘রাজস্থান রয়্যালসের ক্রিকেটার জস বাটলারের ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। ১১ মে ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালসের মধ্যে এবারের আইপিএল-এর ৫৬-তম ম্যাচে আইপিএল-এর আচরণবিধি লঙ্ঘন করেন বাটলার। সেই কারণেই তাঁর জরিমানা করা হয়েছে। বাটলারের বিরুদ্ধে আইপিএল আচরণবিধির ২.২ অনুচ্ছেদের লেভেল ১ অপরাধ করার অভিযোগ আনা হয়। লেভেল ১ অপরাধের ক্ষেত্রে ম্যাচ রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত। সেই কারণেই বাটলারের ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে।’

বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসের ইনিংসে দ্বিতীয় ওভারের চতুর্থ বলেই রান আউট হয়ে যান বাটলার। ৩ বল খেলে কোনও রান করতে পারেননি বাটলার। ওপেনিং পার্টনার যশস্বী জয়সোয়ালের সঙ্গে ভুল বোঝাবুঝিতেই রান আউট হয়ে যান বাটলার। তিনি যশস্বীর জন্য নিজের উইকেট ছুড়ে দেন। তবে প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশও করেন বাটলার। সেই কারণেই তাঁর জরিমানা হল। 

এই ম্যাচ শেষ হওয়ার পর বাটলারের রান আউট প্রসঙ্গে যশস্বী বলেন, ‘আমি জস ভাইয়ের কাছ থেকে অনেককিছু শেখার সুযোগ পাচ্ছি। দুর্ভাগ্যজনকভাবে আমার ভুলের জন্যই তাঁকে নিজের উইকেট ছুড়ে দিতে হল। আমি তাঁর এই উইকেট ছুড়ে দেওয়ার ঘটনার প্রতি শ্রদ্ধাশীল। আমরা সবাই জানি, ক্রিকেট ম্যাচে রান আউট হতেই পারে। কেউই ইচ্ছা করে রান আউট হয় না বা অন্য কাউকে রান আউট করে দেয় না। আমার ভুলের জন্য জস ভাইকে রান আউট হয়ে যেতে হয়। তারপর আমি ইনিংস এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নিই। আমি যাতে ইনিংস নিয়ন্ত্রণ করতে পারি, সেটা নিশ্চিত করতে হত। সঞ্জু ভাই (স্যামসন) ক্রিজে এসে আমাকে বলেন, কোনও চিন্তা নেই। নিজের খেলা খেলে যাও। তুমি ছন্দে আছো। সে কথা শুনে আমি নিশ্চিন্ত হই।’

এই ম্যাচে রাজস্থান রয়্যালসের প্রথম ওভারেই কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক নীতীশ রানার বলে ২৬ রান করেন যশস্বী। তিনি বিধ্বংসী মেজাজে আছেন দেখে নিজের উইকেট ছুড়ে দেন বাটলার। ১৩ বলে অর্ধশতরান করে আইপিএল-এ নতুন রেকর্ড গড়েন যশস্বী। তিনি ৪৭ বলে ৯৮ রান করে অপরাজিত থাকেন।

আরও পড়ুন-

IPL 2023: ১৩ বলে অর্ধশতরান, আইপিএল-এ নতুন রেকর্ড যশস্বী জয়সোয়ালের

IPL 2023: ইডেনে ইতিহাস, আইপিএল-এর ইতিহাসে সর্বাধিক উইকেট যুজবেন্দ্র চাহালের

MS Dhoni : অস্কারজয়ী তথ্যচিত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সংবর্ধনায় মহেন্দ্র সিং ধোনি

Read more Articles on
Share this article
click me!