IPL 2023: ইডেনে ইতিহাস, আইপিএল-এর ইতিহাসে সর্বাধিক উইকেট যুজবেন্দ্র চাহালের

এবারের আইপিএল-এ অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন রাজস্থান রয়্যালসের লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল। বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে রেকর্ড গড়ে ফেললেন এই লেগ-স্পিনার।

Web Desk - ANB | Published : May 11, 2023 2:57 PM IST / Updated: May 11 2023, 10:02 PM IST

গত ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে এইডেন মার্করামকে আউট করে ওয়েস্ট ইন্ডিজের ডোন ব্র্যাভোর সঙ্গে যুগ্মভাবে আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন। বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক নীতীশ রানাকে আউট করে এককভাবে এই রেকর্ডের অধিকারী হয়ে গেলেন রাজস্থান রয়্যালসের লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল। এদিন ম্যাচের ১০.২ ওভারে চাহালের বলে শিমরন হেটমায়ারকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান নীতীশ। তখনই ইতিহাস গড়েন চাহাল। তাঁর ১৮৭ উইকেট হয়ে গেল। আইপিএল-এ ব্র্যাভোর ১৮৩ উইকেট আছে। পীযূষ চাওলা ১৭৪টি, অমিত মিশ্র ১৭২টি এবং রবিচন্দ্রন অশ্বিন ১৭১ উইকেট নিয়েছেন।

এদিন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৪ ওভার বোলিং করে ২৫ রান দিয়ে ৪ উইকেট নিলেন চাহাল। নীতীশের পর তাঁর শিকার হন ভেঙ্কটেশ আইয়ার, রিঙ্কু সিং ও শার্দুল ঠাকুর। চলতি আইপিএল-এ সবচেয়ে বেশি উইকেট নেওয়ার নজিরও গড়লেন চাহাল। পার্পল ক্যাপ এখন এই লেগ-স্পিনারের দখলে।

এই পারফরম্যান্সের পর চাহাল বলেছেন, ‘এই মাঠে নেমে আমি সহজে বাউন্ডারি দিতে চাইনি। ব্যাটারের নাগালের বাইরে বল রাখতে চাইছিলাম। এই পিচে মন্থর গতিতে বল যাচ্ছিল। তার ফলে আমার সুবিধা হয়। আমি যখন মুম্বই ইন্ডিয়ানসের হয়ে আইপিএল খেলা শুরু করি, তখন ভাবিনি এই জায়গায় পৌঁছতে পারব। আইপিএল-এ সবচেয়ে বেশি উইকেট নিতে পারব এটা কোনওদিন ভাবিনি। পরিবার ও বন্ধুদের কাছ থেকে সবসময় সাহায্য পেয়েছি। তার ফলেই এটা সম্ভব হয়েছে। এর জন্য আমি সবার কাছে কৃতজ্ঞ। আশা করি আজ আমরা জয় পাব। আমাদের দলের ব্যাটারদের এই রান করে দেওয়া উচিত।’

এদিন আইপিএল-এ ১৪৩-তম ম্যাচ খেলতে নেমেছেন চাহাল। এই ম্যাচেই রেকর্ড গড়লেন এই লেগ-স্পিনার। ২০২২-এর আইপিএল-এ ২৭ উইকেট নিয়ে পার্পল ক্যাপ জেতেন চাহাল। গতবারের মতোই এবারও দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন এই লেগ-স্পিনার। এই ধারাবাহিকতা বজায় রাখতে পারলে এবারও পার্পল ক্যাপ চাহালেরই দখলে থাকবে।

চাহালের আগে ভারতীয় বোলার হিসেবে আইপিএল-এ সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়েন অমিত মিশ্র। ২০১৩ সালের আইপিএল-এ এই রেকর্ড গড়েন অমিত। তারপর থেকে আইপিএল-এ দাপট দেখিয়েছেন ব্র্যাভো ও লসিথ মালিঙ্গা। ১২২ ম্যাচ খেলে ১৭০ উইকেট নিয়েছেন মালিঙ্গা। তবে এবারের আইপিএল-এ সবাইকে ছাপিয়ে গেলেন চাহাল। নিজেকে নতুন উচ্চতায় তুলে নিয়ে গেলেন এই লেগ-স্পিনার।

আরও পড়ুন-

IPL 2023: কেকেআর ছাড়লে হয়তো ফর্মে ফিরবেন সুনীল নারিন, মত ড্যারেন গঙ্গার

MS Dhoni : অস্কারজয়ী তথ্যচিত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সংবর্ধনায় মহেন্দ্র সিং ধোনি

Spiderman: আইপিএল-এর মাঝেই ভারতীয়-স্পাইডারম্যান শুবমান গিল, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!