IPL 2023: কয়েক বছর আগেও রাস্তায় ফুচকা বিক্রি করতেন, আইপিএল-এ অরেঞ্জ ক্যাপ যশস্বীর

চলতি আইপিএল-এ অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন রাজস্থান রয়্যালসের তরুণ ব্যাটার যশস্বী জয়সোয়াল। রবিবার মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে শতরান করেছেন যশস্বী।

Web Desk - ANB | Published : May 1, 2023 10:42 AM IST / Updated: May 01 2023, 05:33 PM IST

সোশ্যাল মিডিয়ায় ছবিটা অনেকেই দেখেছেন। রাস্তায় দাঁড়িয়ে ফুচকা বিক্রি করছেন যশস্বী জয়সোয়াল। এই তরুণই এখন আইপিএল-এ সবচেয়ে বেশি রান করার সুবাদে অরেঞ্জ ক্যাপ পেয়েছেন। রবিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে ঝোড়ো শতরান করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক ফাফ ডু প্লেসিকে ছাপিয়ে গিয়েছেন যশস্বী। এই তরুণ চলতি আইপিএল-এ ৯ ইনিংসে ৪২৮ রান করেছেন। তাঁর ব্যাটিংয়ের গড় ৪৭.৫৬। যশস্বীর স্ট্রাইক রেট ১৫৯.৭০। এবারের আইপিএল-এ ৩টি অর্ধশতরান করেছেন এই তরুণ ব্যাটার। রবিবার আইপিএল-এ প্রথম শতরানও পেলেন তিনি। ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন যশস্বী। আরও ভালো পারফরম্যান্স দেখানোই তাঁর লক্ষ্য।

এখনও ভারতের সিনিয়র দলের হয়ে খেলার সুযোগ পাননি যশস্বী। তবে ঘরোয়া ক্রিকেট ও আইপিএল-এ যেরকম সাফল্য পাচ্ছেন এই তরুণ, সেটা বজায় রাখতে পারলে রোহিত শর্মা-বিরাট কোহলিদের সঙ্গে একই দলে খেলা সময়ের অপেক্ষা। যশস্বীর এখন বয়স মাত্র ২১ বছর। ফলে তাঁর সামনে অনেক সময় পড়ে আছে। ২০১৯ সালের জানুয়ারিতে মুম্বইয়ের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় এই তরুণের। এখনও পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫ ম্যাচ খেলে ১,৮৪৫ রান করেছেন যশস্বী। তাঁর ব্যাটিংয়ের গড় ৮০.২১। এই তরুণের স্ট্রাইক রেট ৬৭.৪৮। ইতিমধ্যেই প্রথম শ্রেণির ক্রিকেটে ৯টি শতরান করেছেন যশস্বী। তিনি ২টি অর্ধশতরান করেছেন। সবচেয়ে তরুণ ক্রিকেটার হিসেবে ৫০ ওভারের ক্রিকেটে দ্বিশতরানের রেকর্ড গড়েছেন যশস্বী। ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেন এই তরুণ। তিনি ৬ ম্যাচ খেলে একটি শতরান ও ৪টি অর্ধশতরানের সাহায্যে ৪০০ রান করেন। 

ক্রিকেট খেলবেন বলে উত্তরপ্রদেশ ছেড়ে মুম্বইয়ে পাড়ি জমান যশস্বী। দাদারের আজাদ ময়দানে মাঠকর্মীদের সঙ্গে থাকতে হত এই তরুণকে। কারণ, কলবাদেবীতে যে দোকানে তিনি কাজ করতেন, সেই দোকান থেকে তাঁকে উচ্ছেদ করা হয়। মুম্বইয়ে থাকা সহজ নয়। খরচ সামলানোর জন্য ফুচকা বিক্রি করতে হত যশস্বীকে। এরই মধ্যে চালিয়ে যাচ্ছিলেন ক্রিকেট। সান্তাক্রুজের কোচ জ্বালা সিংয়ের নজরে পড়ে যান এই তরুণ। তিনি যশস্বীর থাকার ব্যবস্থা করে দেন। দুরন্ত পারফরম্যান্সের মাধ্যমে কোচের এই উপকারের যোগ্য প্রতিদান দেন যশস্বী। ২০১৫ সালে জাইলস শিল্ডের ম্যাচে ৩১৯ রান করে অপরাজিত থাকার পর ৯৯ রান দিয়ে ১৩ উইকেট নেন যশস্বী। তাঁর এই রেকর্ড লিমকা বুক অফ রেকর্ডসে জায়গা করে নেয়। এরপর মুম্বইয়ের অনূর্ধ্ব-১৬ দল, অনূর্ধ্ব-১৯ দল, ভারতের অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পান যশস্বী। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন এই তরুণ। তিনি এখন সিনিয়র দলে সুযোগ পাওয়ার অপেক্ষায়।

আরও পড়ুন-

IPL 2023: জিতলেই পয়েন্ট তালিকার শীর্ষে যাওয়ার হাতছানি, ঘরের মাঠে বিরাটদের বিরুদ্ধে লড়াই রাহুলদের

IPL 2023: আইপিএল-এর ১০০০-তম ম্যাচে ওয়াংখেড়েতে সর্বাধিক রান তাড়া করে জয়ের নজির মুম্বইয়ের

IPL 2023: বিফলে যশস্বী জয়সোয়ালের অসাধারণ শতরান, শেষ ওভারে ৩ ছক্কায় বাজিমাত টিম ডেভিডের

Read more Articles on
Share this article
click me!