IPL 2023: আইপিএল-এর ইতিহাসে সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, মত সুনীল গাভাসকরের

ভারতীয় ক্রিকেট দলের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়েও অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন ধোনি। এবারও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি।

Web Desk - ANB | Published : Apr 17, 2023 8:43 AM IST / Updated: Apr 17 2023, 03:23 PM IST

চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে আইপিএল-এর ইতিহাসে সেরা অধিনায়ক বলে উল্লেখ করলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর। তিনি বলেছেন, ‘ওর মতো অধিনায়ক অতীতে কেউ ছিল না, ভবিষ্যতেও কেউ হবে না। কঠিন পরিস্থিতি থেকে কীভাবে বেরিয়ে আসতে হয়, সেটা জানে চেন্নাই সুপার কিংস। এটা শুধু মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বেই সম্ভব হয়েছে। ২০০ ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া খুব কঠিন। এতগুলি ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া একটি বোঝা। এটা তাঁর পারফরম্যান্সেও প্রভাব ফেলতে পারে। কিন্তু মাহি অন্যরকম। ও অন্যরকম অধিনায়ক। ওর মতো অধিনায়ক কেউ নেই। ভবিষ্যতেও ওর মতো অধিনায়ক কেউ হবে না।’

সিএসকে-র হয়ে ৪ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন ধোনি। আইপিএল-এর ইতিহাসে তিনি দ্বিতীয় সফলতম অধিনায়ক। সম্প্রতি সিএসকে-র অধিনায়ক হিসেবে আইপিএল-এ ২০০-তম ম্যাচ খেলেছেন ধোনি। সেই ম্যাচে অবশ্য রাজস্থান রয়্যালসের কাছে হেরে গিয়েছে সিএসকে। হাঁটুতে চোট নিয়েই এবারের আইপিএল-এ খেলছেন ধোনি। চোট নিয়েই রাজস্থানের বিরুদ্ধে অসাধারণ লড়াই করেন সিএসকে-র অধিনায়ক। কিন্তু তাঁর পক্ষে সেই ম্যাচে দলকে জেতানো সম্ভব হয়নি। সোমবার অ্যাওয়ে ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হচ্ছে সিএসকে। এই ম্যাচে ধোনি ও বিরাট কোহলির লড়াইয়ের দিকে তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা।

আইপিএল সিএসকে ছাড়াও রাইজিং পুণে সুপার জায়ান্টসের হয়ে খেলেছেন ধোনি। তিনি অধিনায়ক হিসেবে ২১৪টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে ২০০টি ম্যাচে চেন্নাইকে নেতৃত্ব দিয়ে ১২০টি ম্যাচে জয় পেয়েছেন ধোনি। তাঁর দল ৭৯টি ম্যাচ হেরে গিয়েছে। একটি ম্যাচের কোনও ফল হয়নি। পুণের অধিনায়ক হিসেবে অবশ্য সফল হতে পারেননি ধোনি। তাঁর যাবতীয় সাফল্য সিএসকে-র হয়েই। আইপিএল-এ আর হয়তো বেশিদিন খেলবেন না এই উইকেটকিপার-ব্যাটার। অবসর নেওয়ার আগে ফের চ্যাম্পিয়ন হওয়াই তাঁর লক্ষ্য।

গত মরসুম থেকেই আইপিএল-এ আরসিবি-র অধিনায়ক পদে নেই বিরাট। তবে অধিনায়ক হিসেবে না খেললেও, ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি। জাতীয় দলের হয়ে ওপেন না করলেও, আইপিএল-এ আরসিবি-র হয়ে ওপেন করেন বিরাট। এবারও ওপেন করছেন এই ব্যাটার। তাঁর প্রশংসা করে গাভাসকর বলেছেন, ‘বিরাট কোহলি আরসিবি-র ইনিংসের শুরুটা ভালোভাবে করছে। আরসিবি-র ইনিংসের শুরুটা যেভাবে করছেন বিরাট, তার জন্য ওর প্রশংসা প্রাপ্য। ও যেভাবে ইনিংসের শুরুটা করছে, তার জন্যই বড় স্কোর করতে পারছে আরসিবি। এটা আরসিবি-র পক্ষে ভালো লক্ষণ।’

আরও পড়ুন-

IPL 2023: ধোনির চোট নিয়ে চিন্তায় সিএসকে, ঘরের মাঠে ফের জয় পেতে মরিয়া আরসিবি

রঞ্জি ট্রফি জয়ী দল পাবে ৫ কোটি টাকা, ঘরোয়া ক্রিকেটে পুরস্কারমূল্য বাড়ানোর ঘোষণা

IPL 2023: অর্জুনের ক্রিকেটার হিসেবে যাত্রায় নতুন গুরুত্বপূর্ণ পদক্ষেপ, শুভেচ্ছা সচিনের

Read more Articles on
Share this article
click me!