রঞ্জি ট্রফি জয়ী দল পাবে ৫ কোটি টাকা, ঘরোয়া ক্রিকেটে পুরস্কারমূল্য বাড়ানোর ঘোষণা

ভারতীয় ক্রিকেটের কাঠামোয় অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ঘরোয়া প্রতিযোগিতাগুলি। ভারতের সিনিয়র দল, এ দল বা অনূর্ধ্ব-১৯ দল যে সাফল্য পাচ্ছে, তার পিছনে ঘরোয়া প্রতিযোগিতার অবদান রয়েছে।

Web Desk - ANB | Published : Apr 16, 2023 9:10 PM IST / Updated: Apr 17 2023, 03:14 AM IST

ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতাগুলিতে আর্থিক পুরস্কারমূল্য বৃদ্ধি করার কথা ঘোষণা করল বিসিসিআই। রঞ্জি ট্রফি, দলীপ ট্রফি, দেওধর ট্রফি, সৈয়দ মুস্তাক আলি ট্রফির মতো ঘরোয়া প্রতিযোগিতাগুলির আর্থিক পুরস্কার বৃদ্ধি করা হল। এবার থেকে রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হওয়া দল পাবে ৫ কোটি টাকা। এতদিন রঞ্জি চ্যাম্পিয়ন দল পেত ২ কোটি টাকা। দ্বিগুণেরও বেশি বাড়ানো হল এই পুরস্কারমূল্য। রঞ্জি ট্রফিতে রানার্স হওয়া দল পাবে ৩ কোটি টাকা। রঞ্জি ট্রফির সেমি-ফাইনালে হেরে যাওয়া দুই দল পাবে ১ কোটি টাকা করে। পুরুষদের ঘরোয়া প্রতিযোগিতার পাশাপাশি মহিলাদের ঘরোয়া প্রতিযোগিতাতেও আর্থিক পুরস্কারমূল্য বৃদ্ধি করা হচ্ছে।

রবিবার এই ঘোষণা করেছেন বিসিসিআই সভাপতি জয় শাহ। তিনি ট্যুইট করে জানিয়েছেন., ‘বিসিসিআই আয়োজিত সব ঘরোয়া প্রতিযোগিতাতেই প্রাইজ মানি বাড়ানো হচ্ছে। ভারতীয় ক্রিকেটের মেরুদণ্ড হল ঘরোয়া ক্রিকেট। আমরা ঘরোয়া ক্রিকেটের উপর আরও জোর দিচ্ছি। রঞ্জি জয়ীরা ২ কোটি টাকার বদলে ৫ কোটি টাকা পাবে। সিনিয়র মহিলা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল ৬ লক্ষ টাকার বদলে ৫০ লক্ষ টাকা পাবে।’

রঞ্জি ট্রফির মতো ইরানি কাপেরও প্রাইজ মানি দ্বিগুণ করা হল। এতদিন এই টুর্নামেন্ট জয়ী দল পেত ২৫ লক্ষ টাকা। আগামী মরসুম থেকে দেওয়া হবে ৫০ লক্ষ টাকা। এতদিন ইরানি কাপে রানার্স দলকে কোনও আর্থিক পুরস্কার দেওয়া হত না। কিন্তু এবার থেকে ২৫ লক্ষ টাকা দেওয়া হবে। দলীপ ট্রফি চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা। রানার্স দল পাবে ৫০ লক্ষ টাকা। বিজয় হাজারে ট্রফি চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা এবং রানার্স দল পাবে ৫০ লক্ষ টাকা। দেওধর ট্রফি চ্যাম্পিয়ন দল ৪০ লক্ষ টাকা পাবে। রানার্স দল পাবে ২০ লক্ষ টাকা। সৈয়দ মুস্তাক আলি ট্রফি চ্যাম্পিয়ন দল পাবে ৮০ লক্ষ টাকা এবং রানার্স দল পাবে ৪০ লক্ষ টাকা। সিনিয়র উইমেনস ওয়ান ডে ট্রফি চ্যাম্পিয়ন দল পাবে ৫০ লক্ষ টাকা এবং রানার্স দল পাবে ২৫ লক্ষ টাকা। সিনিয়র উইমেনস টি-২০ ট্রফি জয়ী দল পাবে ৪০ লক্ষ টাকা এবং রানার্স দল পাবে ২০ লক্ষ টাকা। এই টুর্নামেন্টে এতদিন চ্যাম্পিয়ন দলকে যে আর্থিক পুরস্কার দেওয়া হত, এবার থেকে ৫ গুণ বেশি অর্থ দেওয়া হবে।

আরও পড়ুন-

IPL 2023: ২০০ রান করা উচিত ছিল, রাজস্থানের বিরুদ্ধে হারের পর বললেন হার্দিক

IPL 2023: এ বছর ট্রফি জেতাই লক্ষ্য, গুজরাটকে হারানোর পর হুঙ্কার চাহালের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Read more Articles on
Share this article
click me!