IPL 2023: আইপিএল-এ ৬ শতরান, ক্রিস গেইলের রেকর্ড স্পর্শ বিরাট কোহলির

আইপিএল-এ কোনওবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে চ্যাম্পিয়ন করতে না পারলেও, একের পর এক ব্যক্তিগত নজির গড়ে চলেছেন বিরাট কোহলি। বৃহস্পতিবার ফের শতরান করলেন বিরাট।

Web Desk - ANB | Published : May 18, 2023 6:17 PM IST

বৃহস্পতিবার আইপিএল-এ ষষ্ঠ শতরান করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন সতীর্থ ক্রিস গেইলের রেকর্ড স্পর্শ করলেন বিরাট কোহলি। গেইল অবশ্য ৬টি শতরান করতে ১৪২ ম্যাচ নেন। সেখানে বিরাট ২৩৭-তম ম্যাচে ষষ্ঠ শতরান পেলেন। ২০১৬ সালের আইপিএল-এ সেরা ফর্মে ছিলেন বিরাট। সেবার তিনি ৪টি শতরান ও ৭টি অর্ধশতরান-সহ ৯৭৩ রান করেন। এরপর অবশ্য পঞ্চম শতরান করতে বিরাটকে ২০১৯ পর্যন্ত অপেক্ষা করতে হয়। ষষ্ঠ শতরান পেতে আরও ৪ বছর অপেক্ষা করতে হল। তবে অপেক্ষা দীর্ঘ হলেও, শেষপর্যন্ত শতরান করে রেকর্ড স্পর্শ করলেন বিরাট। আইপিএল-এ বিরাট ও গেইল ছাড়া আর কোনও ব্যাটারের ৬টি শতরান নেই। 

২০২২-এর আইপিএল-এ নিজের মান অনুযায়ী ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি বিরাট। তিনি ২টি অর্ধশতরান-সহ করেন ৩৪১ রান। ২০২১-এর আইপিএল-এ বিরাট করেন ৪০৫ রান। ২০১৭ সালের আইপিএল গত কয়েক বছরের মধ্যে বিরাটের জন্য সবচেয়ে খারাপ ছিল। সেবার তিনি মাত্র ৩০৮ রান করেন। ২০১৬ সালের অবিশ্বাস্য পারফরম্যান্সের পরের মরসুমেই এরকম রানের খরা অবাক করার মতো ঘটনা ছিল। ২০১৮ সালের আইপিএল-এ অবশ্য ৫৩০ রান করেন বিরাট। ২০১৯ ও ২০২০ সালের আইপিএল-এ তাঁর রান ছিল যথাক্রমে ৪৬৪ ও ৪৬৬। এবার অবশ্য স্বমহিমাতেই দেখা যাচ্ছে আরসিবি-র তারকা ব্যাটারকে। বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধেও অসাধারণ ব্যাটিং করলেন বিরাট

এবারের আইপিএল-এ ভালো পারফরম্যান্স দেখালেও, বিরাটের স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠছিল। বৃহস্পতিবার সেই সমালোচনারও জবাব দিলেন। এদিন ৬২ বলে শতরান পূর্ণ করেন বিরাট। তাঁর স্ট্রাইক রেট ১৫৮.৭৩। ফাফ ডু প্লেসির সঙ্গে ওপেনিং জুটিতে এদিন ১৭২ রান যোগ করেন বিরাট। এবারের আইপিএল-এ আরসিবি-র প্রথম ম্যাচে মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে অর্ধশতরান করেন বিরাট। এরপর আরও ৫টি অর্ধশতরান করেন তিনি। এবার শতরানও করলেন। এদিন আউট হওয়ার পর বিপক্ষ দলের ক্রিকেটাররা অভিনন্দন জানান বিরাটকে। হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের দর্শকরাও বিরাটকে অভিনন্দন জানান।

এদিন জয় পেয়ে ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে উঠে এল আরসিবি। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট মুম্বই ইন্ডিয়ানসেরও। কিন্তু রান রেটে রোহিত শর্মার দলকে পিছনে ফেলে দিয়েছেন বিরাটরা। রবিবার এবারের আইপিএল-এ লিগ পর্যায়ের শেষ ম্যাচে গুজরাট টাইটানসের মুখোমুখি হচ্ছে আরসিবি। সেই ম্যাচে জয় পেলে প্লে-অফের যোগ্যতা অর্জন করতে পারেন বিরাটরা।

আরও পড়ুন-

IPL 2023 সবুজ-মেরুন জার্সি পরে খেলবেন ক্রুণালরা, মোহনবাগানের সমর্থন চাইছে লখনউ

IPL 2023: বিফলে লিয়াম লিভিংস্টোনের অসাধারণ ইনিংস, শেষ ওভারে জয় দিল্লি ক্যাপিটালসের

IPL 2023: নতুন করে সেজে উঠেছে, আরও আকর্ষণীয় বিশ্বের সবচেয়ে সুন্দর ক্রিকেট স্টেডিয়াম

Read more Articles on
Share this article
click me!