মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে এক যুগের যাত্রা সম্পূর্ণ, আবেগপ্রবণ রোহিত শর্মা

আইপিএল-এ সফলতম অধিনায়ক রোহিত শর্মা। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে তিনি অসাধারণ সাফল্য পেয়েছেন তিনি। আগামী আইপিএল-এও মুম্বইয়ের হয়ে খেলবেন রোহিত।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 6:57 PM IST

২০১১ সাল থেকে আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন রোহিত শর্মা। রবিবার আইপিএল-এর এই ফ্র্যাঞ্চাইজির হয়ে ১২ বছর পূর্ণ করলেন রোহিত। তিনি অধিনায়ক হিসেবে দলকে ৫ বার আইপিএল চ্যাম্পিয়ন করেছেন। ২০১৩ সালে মুম্বইকে চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ প্রতিযোগিতাও জিতিয়েছেন রোহিত। তিনি আইপিএল-এ সফলতম অধিনায়ক। সবচেয়ে বেশিদিন ধরে মুম্বইয়ের অধিনায়কের পদেও আছেন রোহিত। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে ৪ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তিনি প্রথম থেকেই সিএসকে-র অধিনায়ক। এক্ষেত্রে দ্বিতীয় স্থানে আছেন রোহিত। সাফল্যের বিচারে অবশ্য ধোনির চেয়ে এগিয়ে রোহিত। সিএসকে-র অধিনায়ক হিসেবে ৪ বার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ২ বার চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ জিতেছেন ধোনি। তবে তিনি আইপিএল-এ সাফল্যের বিচারে রোহিতের চেয়ে পিছিয়ে। আইপিএল-এ ধোনি ও রোহিতের যা সাফল্য, তার ধারেকাছে নেই অন্য কোনও অধিনায়ক। এই ২ তারকাই সবচেয়ে বেশি সাফল্য পেয়েছেন।

 

 

আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ১২ বছরের যাত্রা সম্পূর্ণ হওয়ার পর রোহিত বলেছেন, 'আমার বিশ্বাসই হচ্ছে না মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ১২ বছর ধরে খেলছি। অত্যন্ত উত্তেজক ও আবেগপ্রবণ যাত্রা চলছে। আমরা একসঙ্গে অনেক সাফল্য পেয়েছি। আমাদের পল্টনের যুগান্তকারী ক্রিকেটারদের পাশাপাশি তরুণ ক্রিকেটাররাও এই সাফল্যের সঙ্গী হয়ে থেকেছে। মুম্বই ইন্ডিয়ান্স আমার পরিবার। আমি সহ-খেলোয়াড়, সমর্থক ও ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাতে চাই। সবার কাছ থেকে ভালোবাসা পেয়েছি। আরও অনেক স্মৃতি গড়ে তুলতে চাই এবং আমাদের পল্টনদের মুখে আরও হাসি ফোটাতে চাই।'

এবারের আইপিএল নিয়ে ১১ বার মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেবেন রোহিত। দলকে সাফল্য এনে দেওয়াই তাঁর লক্ষ্য। এখনও পর্যন্ত মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল-এ ১৮২ ম্যাচ খেলে ৪,৭০৯ রান করেছেন রোহিত। তাঁর ব্যাটিং গড় ৩০.১৯। তিনি একটি উইকেটও নিয়েছেন। যদিও নিয়মিত বোলিং করেন না রোহিত। তিনি মূলত ব্যাটার। 

আইপিএল-এ সফলতম ক্রিকেটার রোহিত। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ৫ বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি তিনি ২০০৯ সালে ডেকান চার্জার্সের হয়েও চ্যাম্পিয়ন হন। অন্য় কোনও দলের হয়ে হয়তো আর আইপিএল-এ খেলবেন না রোহিত। তিনি মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেই অবসর নিতে পারেন। 

বাংলাদেশ সফরে চোট পেয়ে দেশে ফিরে আসেন রোহিত। তিনি টেস্ট সিরিজে খেলেননি। তবে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজে খেলবেন ভারতের অধিনায়ক।

আরও পড়ুন-

মাথার উপর দিয়ে বিরাটের অবিশ্বাস্য শটে ব্যক্তিগতভাবে আঘাত পেয়েছিলেন, জানালেন হ্যারিস রউফ

জীবনে বড় বদল এনে দিয়েছেন গুজরাট টাইটানসের কোচ আশিস নেহরা, জানালেন হার্দিক পান্ডিয়া

নাম নথিভুক্ত করতে হবে ২৬ জানুয়ারির মধ্যে, আগামী মাসে মহিলাদের টি-২০ লিগের নিলাম

Read more Articles on
Share this article
click me!