মহিলাদের টি-২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষিত, আছেন বাংলার রিচা ঘোষ

পুরুষদের টি-২০ বিশ্বকাপে সেমি ফাইনাল থেকে বিদায় নেয় ভারতীয় দল। এবার মহিলাদের টি-২০ বিশ্বকাপে ভাল ফলের আশায় ক্রিকেটপ্রেমীরা।

Web Desk - ANB | Published : Dec 28, 2022 4:50 PM IST / Updated: Dec 28 2022, 10:47 PM IST

জানুয়ারিতে শুরু হতে চলা ত্রিদেশীয় সিরিজ এবং ফেব্রুয়ারিতে মহিলাদের টি-২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা করা হল। দলে আছেন হরমনপ্রীত কউর (অধিনায়ক), স্মৃতি মন্ধনা (সহ-অধিনায়ক), শেফালি ভার্মা, যস্তিকা ভাটিয়া (উইকেটকিপার), রিচা ঘোষ (উইকেটকিপার), জেমাইমা রডরিগেজ, হারলিন দেওল, দীপ্তি শর্মা, দেবিকা বৈদ্য, রাধা যাদব, রেনুকা ঠাকুর, অঞ্জলি সর্বাণী, পূজা বস্ত্রকার, রাজেশ্বরী গায়কোয়াড় ও শিখা পাণ্ডে। দক্ষিণ আফ্রিকায় ত্রিদেশীয় সিরিজকে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই দেখা হচ্ছে। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। ১২ ফেব্রুয়ারি কেপ টাউনে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ ভারতের। গ্রুপ ২-তে ভারত ও পাকিস্তান ছাড়াও আছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। গ্রুপ ১-এ আছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। প্রতি গ্রুপের সেরা ২ দল সেমি ফাইনাল খেলবে। ফাইনাল ২৬ ফেব্রুয়ারি। ভারতের মহিলা দল এবারের টি-২০ বিশ্বকাপে ভাল পারফরম্যান্সের বিষয়ে আশাবাদী।

বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, পূজা যদি ফিট হয়ে ওঠেন, তাহলেই তিনি টি-২০ বিশ্বকাপের দলে থাকবেন। না হলে তাঁর পরিবর্তে অন্য কাউকে দলে নেওয়া হবে। রিজার্ভে রাখা হয়েছে সাবভিনেনি মেঘনা, স্নেহ রানা ও মেঘনা সিংকে। 

টি-২০ বিশ্বকাপে ১২ ফেব্রুয়ারি পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচের পর ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ভারত। এই ম্যাচটিও হবে কেপ টাউনে। ১৮ ফেব্রুয়ারি তৃতীয় ম্যাচে ভারতের সামনে ইংল্যান্ড। ২০ ফেব্রুয়ারি গ্রুপের শেষ ম্যাচে ভারতের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। সেমি ফাইনাল ২৩ ও ২৪ ফেব্রুয়ারি। 

টি-২০ বিশ্বকাপের আগে ১৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। এই ত্রিদেশীয় সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দলে আছেন হরমনপ্রীত কউর (অধিনায়ক), স্মৃতি মন্ধনা (সহ-অধিনায়ক), যস্তিকা ভাটিয়া (উইকেটকিপার), জেমাইমা রডরিগেজ, হারলিন দেওল, দীপ্তি শর্মা, দেবিকা বৈদ্য, রাজেশ্বরী গায়কোয়াড়, রাধা যাদব, রেণুকা ঠাকুর, মেঘনা সিং, অঞ্জলি সর্বাণী, সুষমা ভার্মা (উইকেটকিপার), আমনজোত কউর, পূজা বস্ত্রকার, সাবভিনেনি মেঘনা, স্নেহ রানা ও শিখা পাণ্ডে।

ত্রিদেশীয় প্রতিযোগিতায় ভারত, দক্ষিণ আফ্রিকা ছাড়াও আছে ওয়েস্ট ইন্ডিজ। ১৯ জানুয়ারি প্রথম ম্যাচে ভারতের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ২৩ জানুয়ারি দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ভারত। ২৮ জানুয়ারি ফের দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত। এরপর ৩০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ ভারতের। ফাইনাল ২ ফেব্রুয়ারি।

আরও পড়ুন-

ওডিআই সিরিজে বাদ পড়া নিয়ে বিতর্কের মধ্যেই রঞ্জি ট্রফিতে ভাল ইনিংস সঞ্জু স্যামসনের

নিউজিল্যান্ড সফরে অধিনায়ক হিসেবে ভাল পারফরম্যান্সের পরেও বাদ ধাওয়ান

রঞ্জি ট্রফিতে নাগাল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত শতরান অভিমন্যু ঈশ্বরণ, সুদীপ ঘরামির

Read more Articles on
Share this article
click me!