২৩ ডিসেম্বর কোচিতে আইপিএল নিলাম, থাকছে মোট ৪০৫ জন ক্রিকেটারের নাম

আগামী মরসুমের আইপিএল-এর নিলামে প্রস্তুতি চলছে জোরকদমে। ১০টি ফ্র্যাঞ্চাইজিই নিলামের জন্য তৈরি হচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 13, 2022 4:12 PM IST / Updated: Dec 13 2022, 10:15 PM IST

এবারের আইপিএল-এর নিলামে থাকছেন ৪০৫ জন ক্রিকেটার। তাঁদের মধ্যে ২৭৩ জন ভারতীয় এবং ১৩২ জন বিদেশি ক্রিকেটার। প্রাথমিক তালিকায় ৯৯১ জন ক্রিকেটারের নাম ছিল। সেখান থেকে বাছাই করে ৩৬৯ জন ক্রিকেটারকে নিয়ে নিলাম হবে বলে জানানো হয়। তবে ১০টি ফ্র্যাঞ্চাইজির অনুরোধে এই তালিকায় আরও ৩৬ জন ক্রিকেটারের নাম যুক্ত করা হয়েছে। ফলে মোট ৪০৫ জন ক্রিকেটারকে নিয়ে নিলাম হবে। ১০টি ফ্র্যাঞ্চাইজি মোট ৮৭ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে। ৩০ জন বিদেশি ক্রিকেটারের জায়গা ফাঁকা আছে। কলকাতা নাইট রাইডার্স ১১ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে। নিলাম থেকে ৩ জন বিদেশি ক্রিকেটারকে দলে নেওয়ার সুযোগ পাবে কেকেআর। নিলামের আগেই ৮৭.৯৫ কোটি টাকা খরচ করে ফেলেছে কেকেআর। এখন হাতে আছে ৭.০৫ কোটি টাকা। সেই টাকার মধ্যে থেকেই বাকি ক্রিকেটারদের নিতে হবে। ফলে নিলামে হিসেব করে এগোতে হবে কেকেআর ম্যানেজমেন্টকে।

এবারের আইপিএল নিলামে যে ক্রিকেটাররা থাকছেন, তাঁদের মধ্যে বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ রিজার্ভ প্রাইস রাখা হয়েছে ২ কোটি টাকা। ১৯ জন বিদেশি ক্রিকেটার সর্বোচ্চ রিজার্ভ প্রাইসের তালিকায় আছেন। ১১ জন বিদেশি ক্রিকেটারের বেস প্রাইস দেড় কোটি টাকা। যে ২০ জন ক্রিকেটারের বেস প্রাইস ১ কোটি টাকা, তাঁদের মধ্যে মণীশ পাণ্ডে ও ময়ঙ্ক আগরওয়াল আছেন।

নিলামে যে ক্রিকেটাররা থাকছেন, তাঁদের মধ্যে ১১৯ জনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে। ২৮২ জন ক্রিকেটার এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাননি। ৪ জন ক্রিকেটার আছেন আইসিসি-র অ্যাসোসিয়েট মেম্বার দেশ থেকে। নিলামে মোট ২০৬.৫ কোটি টাকা খরচ করতে পারবে ১০টি ফ্র্যাঞ্চাইজি। তার মধ্যে সবচেয়ে বেশি টাকা আছে সানরাইজার্স হায়দ্রাবাদের হাতে। এই ফ্র্যাঞ্চাইজি নিলামে ৪২.২৫ কোটি টাকা খরচ করতে পারবে। কেকেআর-এর হাতে সবচেয়ে কম টাকা আছে। নিলামে সব দল মোট ৯০ কোটি টাকা খরচ করতে পারবে। এছাড়া ১০টি ফ্র্যাঞ্চাইজি অতিরিক্ত ৫ কোটি টাকা খরচ করতে পারবে।

নিলামের আগে দিল্লি ক্যাপিটালস থেকে শার্দুল ঠাকুর ও আমন খান এবং গুজরাট টাইটানস থেকে নিউজিল্যান্ডের পেসার লকি ফার্গুসন ও আফগানিস্তানের উইকেটকিপার-ব্যাটার রহমানউল্লাহ গুরবাজকে দলে নিয়েছে কেকেআর। এরপর নিলামে বাকি ক্রিকেটারদের দলে নেবে কেকেআর ম্যানেজমেন্ট। আগামী মরসুমে শক্তিশালী দল গড়াই লক্ষ্য কেকেআর-এর।

আরও পড়ুন-

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে বড় রান পাবেন বিরাট, আশাবাদী রাহুল

বাদ পড়তে পারেন ইশান্ত-রাহানে-ঋদ্ধিমান, বিসিসিআই-এর চুক্তিতে উন্নতি হতে পারে সূর্যকুমারের

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

Read more Articles on
Share this article
click me!