IPL 2024: ১৬ বছর পর নাম পরিবর্তন, বিরাট কোহলির দল এখন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

আইপিএল-এর প্রথম মরসুম থেকেই খেলছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ১৬ বছর পর বিরাট কোহলির দলের নাম বদল করা হল। এবার নতুন নামে আইপিএল-এ খেলবেন বিরাট কোহলিরা।

Soumya Gangully | Published : Mar 19, 2024 4:04 PM IST / Updated: Mar 19 2024, 10:44 PM IST

শহরের নতুন নাম বেঙ্গালুরু হওয়া সত্ত্বেও আইপিএল-এর শুরু থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নামে খেলছিলেন বিরাট কোহলিরা। এবার অবশ্য তাঁদের দলের নাম বদলে করা হল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। মঙ্গলবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আরসিবি আনবক্স ইভেন্টেই নাম বদলের কথা ঘোষণা করা হয়। ২০০৮ সালে যখন আইপিএল শুরু হয়, তখন থেকেই বেঙ্গালুরুর ফ্র্যাঞ্চাইজির নাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির মধ্যে একমাত্র আরসিবি-ই এতদিন নিজেদের শহরের পুরনো নাম ব্যবহার করছিল। এবার অবশ্য সেই নাম আর থাকছে না। নতুন নামে আইপিএল-এ খেলবেন বিরাটরা। তাঁরা পুরনো নামে খেলে আইপিএল চ্যাম্পিয়ন হতে পারেননি। এবার সাফল্য পেতে মরিয়া ফাফ ডু প্লেসির দল। 

আইপিএল-এ একাধিক দলের নাম বদল

আইপিএল-এর ইতিহাসে একাধিক ফ্র্যাঞ্চাইজি যেমন আর নেই, তেমনই একাধিক ফ্র্যাঞ্চাইজি নাম বদলও করেছে। আইপিএল-এর শুরুতে দিল্লি ফ্র্যাঞ্চাইজির নাম ছিল দিল্লি ডেয়ারডেভিলস। পরবর্তীকালে নাম বদলে হয়েছে দিল্লি ক্যাপিটালস। ডেকান চার্জার্সের নাম বদলে হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। প্রীতি জিন্টার দলের নাম ছিল কিংস ইলেভেন পাঞ্জাব। এখন এই ফ্র্যাঞ্চাইজির নাম পাঞ্জাব কিংস। এবার আরসিবি-ও নাম বদল করল।

 

 

স্মৃতি মন্ধানাদের 'গার্ড অফ অনার'

সম্প্রতি উইমেনস প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে আরসিবি। অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন স্মৃতি মন্ধানারা। মঙ্গলবার আরসিবি আনবক্স ইভেন্টে মহিলা ক্রিকেটারদের 'গার্ড অফ অনার' দিলেন পুরুষ ক্রিকেটাররা। ট্রফি নিয়ে চিন্নাস্বামীতে ভিকট্রি ল্যাপ দেন স্মৃতিরা। তাঁদের অভিবাদন জানান আরসিবি সমর্থকরা। এই অনুষ্ঠানে আরসিবি-র পুরুষ দলের নতুন জার্সি প্রকাশ করা হয়। প্রাক্তন ক্রিকেটার বিনয় কুমারকে আরসিবি হল অফ ফেমে যুক্ত করার কথাও ঘোষণা করা হয়। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে ৫ মরসুম খেলেন বিনয়। তাঁকে এদিন বিশেষ সম্মান জানানো হল।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli: চোখের উপর কাটা দাগ, আইপিএল-এর আগে নতুন হেয়ারস্টাইল বিরাট কোহলির

Gautam Gambhir: 'এটা তোমার ফ্র্যাঞ্চাইজি, যা খুশি করো,' গম্ভীরকে বলেছিলেন শাহরুখ

লোকসভা নির্বাচনের কারণে সরছে না আইপিএল ২০২৪, এক্সক্লুসিভ সাক্ষাতকারে এশিয়ানেট নিউজকে জানালেন চেয়ারম্যান

Read more Articles on
Share this article
click me!