IPL: মেগা নিলামের আগেই আইপিএল-এর নিয়ম নিয়ে ধোঁয়াশা! বেজায় চাপে ১০ দল, কিন্তু কেন?

আসছে আইপিএল-এর মেগা নিলাম।

Subhankar Das | Published : Oct 11, 2024 3:13 PM IST

আসছে আইপিএল-এর মেগা নিলাম। চলতি বছরের শেষদিকে আইপিএল অকশন। ঠিক তার আগে, ৩১ অক্টোবরের মধ্যে দলগুলিকে জানিয়ে দিতে হবে যে, কোন কোন ক্রিকেটারদের তারা ধরে রাখতে চাইছে।

উল্লেখ্য, এবার আইপিএলে ক্রিকেটার ধরে রাখার নিয়মে একাধিক বদল আসছে। সেই নিয়ম নিয়েই এবার তৈরি হয়েছে ধোঁয়াশা। সেই নিয়মে বলা হয়েছে, কম প্লেয়ার ধরে রাখলেও আবার ৭৫ কোটি টাকা কেটে নেওয়া হবে। তা নিয়ে এবার ঝামেলায় পড়েছে ১০ দল।

Latest Videos

নির্দেশিকায় বোর্ড জানিয়েছে, এবারের নিলামের আগে সর্বোচ্চ ৬ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে দলগুলি। তার মধ্যে অন্তত একজন ঘরোয়া ক্রিকেটারকে অবশ্যই ধরে রাখতে হবে। চাইলে ৬ জনের কম ক্রিকেটারকেও ধরে রাখা যাবে। তবে বাকিদের নিলামের সময় রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে কেনা যাবে। পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেটার হিসাবে ধরা হবে।

এদিকে দেশি বা বিদেশি ক্রিকেটারদের ধরে রাখার ক্ষেত্রে সংখ্যার কোনও বাধা থাকছে না এবার। পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখার জন্য মোট ৭৫ কোটি টাকা খরচ করতে হবে দলগুলির। এবার নিলামে প্রতিটি দলের কাছে মোট ১২০ কোটি টাকা থাকবে। প্লেয়ার ধরে রাখার পরে যে টাকা বাকি থাকবে, তা দিয়ে বাকি প্লেয়ারদের নিলাম থেকে কেনা যাবে।

আসল সমস্যা তৈরি হয়েছে বোর্ডের পরবর্তী নির্দেশিকায়। সেখানে লেখা আছে, ক্রিকেটার ধরে রাখার ক্ষেত্রে বোর্ড শুধুমাত্র মোট ৭৫ কোটি টাকার হিসেব দেখবে। পাঁচজন ক্রিকেটারের মধ্যে কাকে কত টাকা দেওয়া হল, তা দেখা হবে না। যদি কোনও দল পাঁচজনকে ধরে রাখতে ৭৫ কোটি টাকার বেশি খরচ করে, তাহলে সেই অতিরিক্ত টাকাও মোট ১২০ কোটি থেকে বাদ যাবে।

মানে যদি কোনও দল ৭৫ কোটি টাকার কম খরচ করে, তারপরেও ৭৫ কোটি টাকা কেটে নেওয়া হবে তাদের। এই নির্দেশিকাতেই বিভ্রান্তি ছড়িয়েছে। আইপিএলের একটি দলের কর্তার কথায়, “বোর্ড কী বলতে চাইছে? বিভ্রান্তি তৈরি হচ্ছে। তাহলে প্রত্যেক ক্রিকেটারের জন্য আলাদা আলাদা দাম নির্ধারণ করার দরকারটা কী? এই নির্দেশিকার মানে, দলগুলো ধরে রাখা ক্রিকেটারকে নিজের ইচ্ছামতো টাকা দিতে পারে। এতে তো ক্রিকেটাররা নিজেদের দাম আরও বাড়ানোর চেষ্টা করতে পারে।”

তবে অনেকের মতে, এখনও বিস্তারিত নির্দেশিকা বোর্ডের কাছ থেকে আসেনি। তা চলে এলেই বিভ্রান্তি দূর হয়ে যাবে বলে মনে করছেন তারা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Tala Barowari-র এবারের পুজোর থিম ‘হীরক রাজার দেশে’! লাইভ পারফরম্যান্সনে মুগ্ধ দর্শক! | Durga Puja
অনশনমঞ্চে শারীরিক অবস্থার অবনতি অনিকেত মাহাতোর, ভর্তি করা হল আর জি করের CCU-তে | Aniket Mahata
চেতলা অগ্রণীতে অষ্টমীর পুজো #shorts #durgapuja2024 #durgapujashorts #durgapuja
Shantipur-এর কুমারী পুজোয় ভক্তদের ভিড়! বিরাট আয়োজন শান্তিপুরের রামকৃষ্ণ মিশনে | Durga Puja 2024
ঝাঁঝ বাড়ছে জুনিয়র ডাক্তারদের আন্দোলনের, দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors Protest