IPL: গুরুত্বপূর্ণ বৈঠকে ফ্র্যাঞ্চাইজিগুলি, আইপিএল-এর নিয়মে আসছে একাধিক বদল

বিশ্বের অন্যতম মেগা টি-২০ (T-20) ক্রিকেট প্রতিযোগিতা আইপিএল-এর (IPL) নিয়মে আসছে একাধিক বদল। দেখা গেছে, নিলামে নাম দিলেও প্রতিযোগিতা শুরুর আগে অনেক ক্রিকেটারই হটাৎ করে সরে দাঁড়িয়েছেন।

Subhankar Das | Published : Aug 2, 2024 9:00 AM IST

বিশ্বের অন্যতম মেগা টি-২০ (T-20) ক্রিকেট প্রতিযোগিতা আইপিএল-এর (IPL) নিয়মে আসছে একাধিক বদল। দেখা গেছে, নিলামে নাম দিলেও প্রতিযোগিতা শুরুর আগে অনেক ক্রিকেটারই হটাৎ করে সরে দাঁড়িয়েছেন।

তাই এই প্রবণতা বন্ধ করতে বদ্ধপরিকর আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি। সেইজন্য, নতুন নিয়ম চালু করার প্রস্তাব দিয়েছে তারা। বুধবার, আইপিএলের দলগুলি বৈঠকে বসে। সেখানে বেশকিছু দলের তরফ থেকে এই প্রস্তাব এসেছে। আইপিএল নিলামে কোনও বিদেশি ক্রিকেটারকে কেনার পর, যদি তিনি প্রতিযোগিতায় না খেলেন তাহলে সমস্যায় পড়তে হয় সেই দলকে।

Latest Videos

তাই কোনও ক্রিকেটার এমনভাবে যদি সরে যান, তাহলে তাঁকে আইপিএল থেকে মোট ২ বছরের জন্য নির্বাসিত করার প্রস্তাব দেওয়া হয়েছে। সূত্র মারফৎ জানা যাচ্ছে, সব দলগুলিই এই প্রস্তাব কার্যত মেনে নিয়েছে। তবে নিয়ম হিসেবে এটিকে আদৌ কার্যকর করা হবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

তবে কোনও ক্রিকেটার যদি ন্যাশনাল ডিউটিতে যান, চোট পান কিংবা পারিবারিক সমস্যার কারণে নাম সরিয়ে নিতে বাধ্য হন, সেক্ষেত্রে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলির কোনও সমস্যা নেই। কিন্তু সেইরকম বড় কারণ না দেখিয়ে কোনও ক্রিকেটার সরে গেলে তাঁকে শাস্তি দেওয়ার প্রস্তাব দিয়েছে দলগুলি।

আইপিএলের দলগুলি দাবি করেছে, বিদেশি ক্রিকেটারদের ন্যূনতম মূল্যে কেনা হলে তাদের আরও বেশি সমস্যায় পড়তে হয়। সেইসময় ঐ ক্রিকেটারের ম্যানেজাররা অনেকক্ষেত্রেই নাকি জানান, বেশি টাকা পেলে খেলতে রাজি হবেন তারা। কিন্তু নিলামে কম টাকা পাওয়ার ফলে, খেলতে রাজি নন তিনি।

আরও একটা প্রবণতা দেখা গেছে যে, বিদেশি ক্রিকেটাররা বড় নিলামে নিজেদের নাম একদম লেখাচ্ছে না। মিনি নিলামে তারা নাম লেখাচ্ছে। সেক্ষেত্রে অনেক বেশি টাকা পাওয়ারও সম্ভাবনা থাকছে। এটাও বন্ধ করতে চায় আইপিএল দলগুলি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case