আইপিএস অফিসার সম্পত কুমারের সঙ্গে আইনি লড়াই ধোনির, শুনানি বৃহস্পতিবার

এক দশক পরেও আইপিএল-এ স্পট-ফিক্সিং নিয়ে আইনি লড়াই চলছে। এই লড়াইয়ে জড়িয়ে আছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তিনি আদালতে আইনি লড়াই চালাচ্ছেন।

Soumya Gangully | Published : Jun 14, 2023 6:46 AM IST / Updated: Jun 14 2023, 01:04 PM IST

বৃহস্পতিবার মাদ্রাজ হাইকোর্টে মহেন্দ্র সিং ধোনি বনাম আইপিএস অফিসার সম্পত কুমারের আইনি লড়াইয়ের শুনানি হতে চলেছে। ২০১৩ সালের আইপিএল-এ স্পট-ফিক্সিংয়ের ঘটনার সঙ্গে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জড়িত থাকার অভিযোগ করেছিলেন সম্পত কুমার। পাল্টা তাঁর বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করেন ধোনি। এরপর মাদ্রাজ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিরুদ্ধে মন্তব্য করেন সম্পত কুমার। এই কারণে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন ধোনি। বৃহস্পতিবার মাদ্রাজ হাইকোর্টে এই মামলারই শুনানি হবে। ধোনি অবশ্য আদালতে সশরীরে হাজির থাকবেন না। সম্প্রতি তাঁর হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে। ফলে এখন বিশ্রামে সিএসকে অধিনায়ক।

এক লিখিত বিবৃতিতে বিচারব্যবস্থার সমালোচনা করেন সম্পত কুমার। আদালতে ধোনি আর্জি জানান, এই আইপিএস অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। সিএসকে অধিনায়ক আরও বলেন, সম্পত কুমার যে মন্তব্য করেছেন তা আদালত অবমাননার সামিল। এই ধরনের মন্তব্য মেনে নেওয়া যায় না। ধোনিকে আদালত অবমাননার মামলা করার অনুমতি দেন তামিলনাড়ুর অ্যাডভোকেট জেনারেল আর শনমুগাসুন্দরম। তিনি জানান, ধোনির আর্জিতে যথেষ্ট যুক্তি আছে। সেই কারণেই আদালত অবমাননার মামলা দায়ের করা উচিত। এরপরেই আদালত অবমাননার মামলা দায়ের করেছেন ধোনি

এক লিখিত বিবৃতিতে ধোনি জানিয়েছেন, 'আইপিএস অফিসার সম্পত কুমার বলেছেন, সুপ্রিম কোর্ট আইন অনুযায়ী ব্যবস্থা নেয়নি। ২০১৩ সালের আইপিএল-এ স্পট-ফিক্সিংয়ের তদন্তের জন্য গঠিত বিচারক মুদগল কমিটির বক্তব্যই বহাল রাখে। একটি মুখবন্ধ খামে এই রিপোর্ট ছিল। এর কারণ কী, সেটা জানা নেই।'

২০১৩ সালের আইপিএল-এ স্পট-ফিক্সিংয়ের ঘটনায় শান্তাকুমারণ শ্রীসান্ত-সহ একাধিক ক্রিকেটার গ্রেফতার হন। চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের কর্ণধারদের নামও এই ঘটনায় জড়িয়ে যায়। এই ২ ফ্র্যাঞ্চাইজি ২ বছরের জন্য নির্বাসিত হয়। ফলে ২০১৬ ও ২০১৭ সালের আইপিএল-এ রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে খেলতে হয় ধোনিকে। ২০১৮ সালে অবশ্য আইপিএল-এ ফিরেই চ্যাম্পিয়ন হয় সিএসকে। এই ফ্র্যাঞ্চাইজিকে ২০২১ ও এবারের আইপিএল-এও চ্যাম্পিয়ন করেছেন ধোনি। মাঠে যেমন তিনি সাফল্য পাচ্ছেন, তেমনই আদালতেও সুবিচার পাবেন বলে আশা করছেন। ভারতীয় ক্রিকেটের সফলতম অধিনায়ক ধোনি। তিনি বহু হারা ম্যাচ নিজের বুদ্ধি ও পরিকল্পনার জেরে জিতিয়ে দিয়েছেন দলকে। এবার আইনি লড়াইয়েও জয়ের লক্ষ্যে সিএসকে অধিনায়ক। বৃহস্পতিবারের শুনানির দিকে তাকিয়ে ক্রিকেট মহল।

আরও পড়ুন-

ওয়েস্ট ইন্ডিজ সফরের সূচি ঘোষণা বিসিসিআই-এর, ২টি টেস্ট ম্যাচ খেলবে ভারত

ODI World Cup: পাকিস্তানের আপত্তি উড়িয়ে আমেদাবাদেই হচ্ছে ভারত-পাক ম্যাচ

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

Read more Articles on
Share this article
click me!